দিতে হবে না সার্জ চার্জ, কলকাতায় চালু হল নতুন অ্যাপ ক্যাব

Jul 28, 2018, 12:09 PM IST
1/5

অ্যাপ ক্যাবের ইচ্ছামতো সার্জ চার্জে যখন জেরবার কলকাতাবাসী তখন এল স্বস্তির খবর। শহরের রাস্তায় নামল নতুন অ্যাপ ক্যাব। 'জাস্ট গো' নামে এই সংস্থা শুক্রবার আনুষ্ঠানিকভাবে পরিষেবা শুরু করেছে কলকাতায়। সংস্থাটির দাবি, তাঁদের পরিষেবা ব্যবহার করে সব থেকে সস্তায় গন্তব্যে পৌঁছতে পারবেন যাত্রীরা। সঙ্গে চালকও পাবেন বাড়তি কমিশন।

2/5

সম্প্রতি ওলা, উবর-এর মতো চলতি অ্যাপ ক্যাবের সার্জ চার্জের ধাক্কায় নাভিশ্বাস উঠেছে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের। অভিযোগ, দরকারের সময় কয়েক গুণ ভাড়া গুনতে হয় যাত্রীদের। এই নালিশ নবান্নয় পৌঁছনোয় অ্যাপ ক্যাব সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। বৈঠকে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় মূল ভাড়ার ৪৫ শতাংশের বেশি ধার্য করা যাবে না সার্জ চার্জ।

3/5

এর পরই চলতি সপ্তাহে অ্যাপ ক্যাবের ভাড়া বাড়িয়ে দেয় সংস্থাগুলি। হঠাত্ ভাড়াবৃদ্ধিতে ফের বিপাকে পড়েন যাত্রীরা। জাস্ট গো নামে নতুন এই অ্যাপ ক্যাব সংস্থার দাবি, যাত্রীদের কাছ থেকে কোনও সার্জ চার্জ নেবে না তারা। বদলে যাত্রীস্বাচ্ছন্দ ও নিরাপত্তাই তাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। 

4/5

শুধু তাই নয়, মহিলা যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে মহিলা চালক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে জাস্ট গো। এজন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে বেশ কিছু মহিলাকে প্রশিক্ষণ দিচ্ছে তারা।   

5/5

এছাড়া যাত্রীসুরক্ষায় এসওএস পাঠানোর সুবিধা থাকছে জাস্ট গো-র অ্যাপে। এই বটনে ট্যাপ করলেই যাত্রীর ৫ জন পরিচিতের কাছে হোয়াটসঅ্যাপ ও এসএমএস-এর মাধ্যমে পৌঁছে যাবে বিপদসংকেত। এছাড়়া বার্তা যাবে থানা ও সংস্থার দফতরেও।    রেগুলার, রয়্যাল, প্রাইম ও এসইউভি - এই চার ধরণের পরিষেবা দেবে জাস্ট গো। রেগুলারের বেস ফেয়ার ৪৫ টাকা। ২ কিলোমিটারের পর থেকে প্রতি কিলোমিটারে ভাড়া ৮ টাকা করে।   কলকাতার পর পশ্চিমবঙ্গের ছোট শহরগুলিতে এই পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে সংস্থার। সংস্থার দাবি, পুজোর আগে কলকাতায় বাইক ট্যাক্সি পরিষেবাও শুরু করবে তারা।