রেকর্ডের দিল্লি টেস্ট, এক ঝলকে দেখুন ১০ টা রেকর্ড কী কী

Updated By: Dec 7, 2015, 04:17 PM IST
রেকর্ডের দিল্লি টেস্ট, এক ঝলকে দেখুন ১০ টা রেকর্ড কী কী

স্বরূপ দত্ত

দিল্লি টেস্টে ভারত ৩৩৭ রানে জিতল, তাই শুধু নয়। ফিরোজ শাহ কোটলায় গান্ধী-ম্যান্ডেলা সিরিজে হল, একের পর এক রেকর্ড। কী কী রেকর্ড তৈরি হল এই টেস্টে, দেখে নিন এক ঝলকে।

১) উমেশ যাদব ২১ ওভার বল করে দিলেন মাত্র ৯ রান! মেডেন নিলেন ১৬ টা! না কোনও ফাস্ট অথবা পেস বোলার টেস্ট ম্যাচে এত কৃপণ বোলিং করেননি।

২) শুধু রানের বিচারে এটাই ভারতের সব থেকে বড় ব্যাবধানে জয়। ৩৩৭ রানে। এর আগে ২০০৮ সালে ভারত, অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ৩২০ রানে।

৩) রবীন্দ্র জাদেজা দিল্লি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪৬ ওভার বল করে নিলেন ৩৩ টি মেডেন। এই রেকর্ড রয়েছে মানকড়ের। তিনি ৭৬ ওভার বল করে ৪৭ টি মেডেন নিয়েছিলেন।

৪) এই সিরিজে আর ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জে পি ডুমিনির গড় ১০.৬২। না, বিশ্বের আর কোনও দেশের বিরুদ্ধে ডুমিনির পারফরম্যান্স এত কুত্‍সিত নয়।

৫) সবথেকে মন্থরতম পার্টনারশিপও হল এই টেস্টেই। অন্তত ২০০ বল খেলা হয়েছে, সেক্ষেত্রে হাসিম আমলা আর এবি ডিভিলিয়ার্স করলেন মাত্র ২৭ রান!

৬) রবীন্দ্র জাদেজা দ্বিতীয় ইনিংসে টানা ১৭ টা মেডেন নিলেন।একটুর জন্য বাপু নাদকার্নির টানা ২১ টা মেডেন ওভারের রেকর্ড ভাঙতে পারলেন না।

৭) হাসিম আমলা গড়লেন মন্থরতম ব্যাটিংয়ের রেকর্ড। তাঁর স্ট্রাইক রেট ১০.২৪! ২৪৪ বলে করলেন ২৫! পিছিয়ে ছিলেন না এবি ডিভিলয়ার্সও। তিনি করলেন ২৯৭ বলে ৪৩!

৮) দক্ষিণ আফ্রিকা এই টেস্টে প্রথম ৫০ ওভার ব্যাট করে তুলেছিল ৪৯!

৯) গত ২১ টা টেস্টে অজিঙ্কা রাহানে মেরেছেন ৫ টি ছক্কা। অথচ, এই টেস্টেই রাহানে মেরেছেন ৭ টি ছক্কা।

১০) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ভারতীয় হিসেবে দুই ইনিংসেই সেঞ্চুরি করেলন অজিঙ্কা রাহানে।