'কুলীন' ক্রিকেটের জন্মদিন আজ

জন্ম হয়েছিল মেলবোর্নে। তারপর পেরিয়ে গেল ১৪০ বসন্ত। বয়স যত বাড়ছে ততই যেন ডাগর হচ্ছে ক্রিকেট। সাদা কালো ক্রিকেটে আজ রামধনুর রঙ লেগেছে। একটা মহীরুহ, যার শাখা প্রশাখা দিগন্ত পর্যন্ত বিস্তৃত। সময় আর যুগের তালে তাল মেলাতে শুরু করেছে ক্রিকেট বিশ্ব। সমুদ্র সৈকত থেকে মার্কিন মুলুকের বেসবল গ্রাউন্ড, ক্রিকেট যেন আপামর সবার। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড থেকে সমুদ্র পারি, তারপর কখনও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে লেগেছে ক্রিকেটের ঢেউ। আবার কখনও ভারত মহাসাগর পারি দিয়ে প্রবল ঘূর্ণি ঝড়ের মতই এশিয়া লণ্ডভণ্ড হয়েছে ক্রিকেট প্রেমে। অবশ্য ভারতে ক্রিকেটকে হাতে করে নিয়ে এসেছিল ব্রিটেনের সাহেবরাই। তারপর, যেভাবে স্বাধীনতার অধিকার অর্জন করেছিল 'ভারত জাতি' তেমনই ক্রিকেটে নিজেদের অধিকার কায়েম করল ভারতীয়রা। 

Updated By: Mar 15, 2017, 12:42 PM IST
'কুলীন' ক্রিকেটের জন্মদিন আজ

ওয়েব ডেস্ক: জন্ম হয়েছিল মেলবোর্নে। তারপর পেরিয়ে গেল ১৪০ বসন্ত। বয়স যত বাড়ছে ততই যেন ডাগর হচ্ছে ক্রিকেট। সাদা কালো ক্রিকেটে আজ রামধনুর রঙ লেগেছে। একটা মহীরুহ, যার শাখা প্রশাখা দিগন্ত পর্যন্ত বিস্তৃত। সময় আর যুগের তালে তাল মেলাতে শুরু করেছে ক্রিকেট বিশ্ব। সমুদ্র সৈকত থেকে মার্কিন মুলুকের বেসবল গ্রাউন্ড, ক্রিকেট যেন আপামর সবার। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড থেকে সমুদ্র পারি, তারপর কখনও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে লেগেছে ক্রিকেটের ঢেউ। আবার কখনও ভারত মহাসাগর পারি দিয়ে প্রবল ঘূর্ণি ঝড়ের মতই এশিয়া লণ্ডভণ্ড হয়েছে ক্রিকেট প্রেমে। অবশ্য ভারতে ক্রিকেটকে হাতে করে নিয়ে এসেছিল ব্রিটেনের সাহেবরাই। তারপর, যেভাবে স্বাধীনতার অধিকার অর্জন করেছিল 'ভারত জাতি' তেমনই ক্রিকেটে নিজেদের অধিকার কায়েম করল ভারতীয়রা। 

একটা বল, একটা ব্যাট, একটা বৃত্ত, তিনটি উইকেট। বিশালকার এক বৃত্তে এগারো বনাম এগারো লড়াই করছে জেতার জন্য। কেবল বসন্তের বিলাস উপভোগ করতেই জন্ম হল ক্রিকেটের। অবশ্যই টেস্ট ক্রিকেট। ১৮৭৭ সালের ১৫ মার্চ, অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড টেস্ট ম্যাচই ক্রিকেট বিশ্বের প্রথম টেস্ট হিসেবে নথিভুক্ত। জন্মলগ্নে ক্রিকেটের কপিরাইট অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের কাছে থাকলেও কালক্রমে ক্রিকেট ব্যাটনের হাত বদল হয়েছে বহুবার। 'ক্রিকেটের বিশ্বকাপ' (একদিনের আন্তর্জাতিক), এই প্ল্যাটফর্মের আদি শাসক ওয়েস্ট ইন্ডিজই। ৫ বার এই খ্যাতি নিজেদের দখলে নিয়েছে টেস্ট ক্রিকেটের শ্রষ্টাদের মধ্যে অন্যতম এক জাতি, ক্রিকেট অস্ট্রেলিয়া। আর একবিংশতে 'সাদা' ক্রিকেটের এক নম্বর দল এখন ভারতই। বিশ্বকাপ জয়ের তালিকায় ভারতের ক্যাবিনেটে আছে তিনটি ট্রফি (২টি ৫০ ওভারের বিশ্বকাপ আর একটি টি-টোয়েন্টি)। 

ক্রিকেট প্রেমীরা নিশ্চয় জানেন, বিশ্ব ক্রিকেটের প্রথম নথিভুক্ত টেস্ট ম্যাচে ইংল্যান্ডের কাছ থেকে ৪৫ রানে জয় ছিনিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। তবে এটা কী জানা আছে কেন ক্রিকেটের প্রথম ম্যাচের নাম রাখা হল 'টেস্ট'? দুই দলের পরীক্ষা। হয় জয়, নয় হার। এই থেকেই নাম হয় টেস্ট। এতো না হয় গেল টেস্টের ক্লাস। বলুন তো, ক্রিকেটের 'নবীন প্রাণ' টি-টোয়েন্টির জন্ম কবে? আঞ্চলিক ভাবে ছোট ফরম্যাটে (২০ ওভার) ক্রিকেট অনেক দেশেই চালু হয়ে গিয়েছিল বহু আগেই। তবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছিল আজ থেকে মাত্র ১২ বছর ২৬ দিন আগে। ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড, ২০০৪ সালের ৫ আগস্ট প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক অনুষ্ঠিত হয়েছিল, তবে সেটা উইম্যানস ক্রিকেট। পুরুষরা টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম মাঠে নামে ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি (অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড)। 

প্রবীন আর নবীনের বয়সের পার্থক্য ১২৮ বছর, এটা তো জেনেই গেলেন। এই দুইয়ের মাঝে সেতুবন্ধনকারী ওডিআইয়ের বয়স কত হল, জানেন?  ৪৬ বছর ২ মাস ১০ দিন। ১৯৭১ সালের ৫ জানুয়ারি, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যেই প্রথম অনুষ্ঠিত হয়েছিল ৫০ ওভারের লিমিটেড ক্রিকেট।    

 

.