৮৩-র স্মৃতি: গ্যালারি ভেঙে এই দৌড় কোথায় থেমেছিল জানেন?

ভিভ রিচার্ডস আর ক্লাইভ লয়েড আউট হতেই কপিল দেবদের স্বপ্ন যেন বাস্তবের দরজায় টোকা মারতে শুরু করে দিয়েছিল

Reported By: অধীর রায় | Updated By: Jun 25, 2020, 07:47 PM IST
৮৩-র স্মৃতি: গ্যালারি ভেঙে এই দৌড় কোথায় থেমেছিল জানেন?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:- যদি প্রশ্ন করা হয় এমন একটা দিন বলুন তো যেদিন গোটা ভারত সারা রাত জেগে ছিল? নব্বই শতাংশ মানুষ বলবেন ১৯৮৩ সালে ২৫ জুন। হ্যাঁ , লর্ডসের উচ্ছ্বাস সেদিন আছড়ে পড়েছিল ভারতের প্রতিটি গলি থেকে রাজপথে। গুগল করলে এই দিনের একটি কমন ছবি মেলে। তা হলো মহিন্দার অমরনাথ দৌড়ে ড্রেসিংরুমে আসছেন আর  কাতারে কাতারে মানুষ তার পিছনে  দৌড়চ্ছে। ওই দৌড় কিন্তু ওখানে শেষ হয়নি।  কোথায় শেষ হয়েছিল সেই দৌড়? জেনে নিন ৩৭ বছর আগের সেই দৌড়ের ইতিহাস-

ভিভ রিচার্ডস আর ক্লাইভ লয়েড আউট হতেই কপিল দেবদের স্বপ্ন যেন বাস্তবের দরজায় টোকা মারতে শুরু করে দিয়েছিল।  কুসংস্কার বলুন কিংবা স্বপ্নে বিভোর হয়েই  বলুন, লর্ডসের ব্যালকনি স্ট্যাচু হয়ে গিয়েছিল শেষ বল পর্যন্ত। মহিন্দার অমরনাথের বলে হোল্ডিং আউট হতেই ভারতীয় দলের ম্যানেজার মান সিং দেখেন ওঠার সিঁড়ি দর্শকদের দখলে।

এরপর লর্ডসে ভারতীয় ড্রেসিংরুমে যা হয়েছিল তা আজও ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। ভারতীয় ড্রেসিংরুম চলে গিয়েছিল সাধারণ মানুষের দখলে। কে ক্রিকেটার, কে প্রশাসনের কর্তা আর কে আমজনতা বোঝা দায়! তার মধ্যেই কপিল সভার মধ্যমণি হয়ে যে ভাঙরা নাচ নেচে ছিলেন তা দেখে কপিলের স্ত্রীও বাকশক্তি  হারিয়ে ফেলেছিলেন।

কিন্তু সমস্ত  বাধা সরিয়ে  যেভাবে জনজোয়ার আছড়ে পড়েছিল ভারতীয় ড্রেসিংরুমে তা দেখে নিরাপত্তারক্ষীরা তড়িঘড়ি কপিলদেবদের হোটেলে পৌঁছে দিয়েছিল । এরপর সারারাত হোটেলে চলে সেলিব্রেশন। আজও ভারতীয় দল লর্ডসে ম্যাচ খেলতে গেলে সেই ড্রেসিংরুমে গিয়ে কপিলের নাচের জায়গায় গিয়ে ভাঙরা নাচ নেচে আসেন।