ফের ডোপ কেলেঙ্কারিতে ভারতীয় ভারোত্তলকরা, শাস্তির কোপে ২১

সাম্প্রতিক কালের অন্যতম বড় ডোপিং কেলেঙ্কারিতে জড়ালেন ভারতীয় ভারত্তোলকরা। এক সঙ্গে ২১ জন ভারত্তোলকের প্রাথমিক ডোপিং টেস্টের রেজাল্ট পজেটিভ এল।

Updated By: Apr 4, 2015, 08:30 PM IST
 ফের ডোপ কেলেঙ্কারিতে ভারতীয় ভারোত্তলকরা, শাস্তির কোপে ২১

ওয়েব ডেস্ক: সাম্প্রতিক কালের অন্যতম বড় ডোপিং কেলেঙ্কারিতে জড়ালেন ভারতীয় ভারত্তোলকরা। এক সঙ্গে ২১ জন ভারত্তোলকের প্রাথমিক ডোপিং টেস্টের রেজাল্ট পজেটিভ এল।

ইন্ডিয়ান ওয়েটলিফটিং ফেডারেশন এই ভারত্তোলকদের সাময়িকভাবে বরখাস্ত করেছে।

এই বছর জানুয়ারি মাসে যমুনা নগরে, জাতীয় যুব ও জুনিয়র ভারত্তোলন চ্যাম্পিয়নশিপের সময় বহু প্রতিযোগীর বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ আসে। বেশিরভাগ অভিযুক্তই প্রাথমিক পরীক্ষার পর দোষী প্রমাণিত হয়েছেন।

গত এক বছর ধরে বারবার ভারতীয় ভারত্তোলকদের নাম ডোপিং কেলেঙ্কারিতে জড়িয়েছে।

শনিবার, আইডব্লুইএফ-এর সেক্রেটারি জেনেরাল সহদেব যাদব জানিয়েছেন ''২১ জন ভারত্তোলকের রক্তে প্রাথমিকভাবে নিষিদ্ধ ড্রাগের নমুনা পাওয়া গেছে। আমরা সাময়িকভাবে তাঁদের বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছি। এখন আমরা এই ক্রীড়াবিদদের 'বি' স্যাম্পল টেস্টের রেজাল্টের অপেক্ষায় আছি।''  

'বি' টেস্টের ফলাফল একই এলে এই ভারত্তোলকদের চার বছরের জন্য নিশিদ্ধ ঘোষণা করা হতে পারে্। এই সময়ে কোনও ধরণের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় আর অংশগ্রহণ করতে পারবেন না তাঁরা।
 
ডোপিং টেস্টের রেজাল্টে দেখা গেছে, বেশিরভাগ অভিযুক্তরাই দিল্লি, পাঞ্জাব বা হরিয়ানার। এই রাজ্যগুলিকেই এক বছরের জন্য নিষিদ্ধ করার চিন্তাভাবনা রয়েছে  আইডব্লুউএফ-এর। এই সিদ্ধান্ত কার্যকরী হলে, নিষেধাজ্ঞা না ওঠা পর্যন্ত এই রাজ্যগুলির কোনও ভারত্তোলক আর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

 

.