'হ য ব র ল' ফুটবল, ২২ জনের বিরুদ্ধে ১১ জনের দল জিতল ৪ গোলে

জিতবে বলে মাঠে নেমে ৪ গোল খেয়ে গো হারা হারল ২২ জনের ফুটবল দল। সাধারণ নিয়মে ফুটবল ১১ জনের খেলা। তাদের মধ্যে কোনও এক জন থাকেন গোলরক্ষক। তেকাঠি আর ডি-বক্সের মধ্যে ওই একজনেরই সর্বাধিনায়কত্ব থাকে। যে দুই দল খেলেন তাদের ক্ষেত্রে নিয়মটা একই। কিন্তু এই চিরাচরিত নিয়ম ভেঙে চুড়ে দেখা গেল অবাক করা ফুটবল আর ফুটবলের নিয়ম। 

Updated By: Jun 26, 2015, 05:29 PM IST
'হ য ব র ল' ফুটবল, ২২ জনের বিরুদ্ধে ১১ জনের দল জিতল ৪ গোলে

ওয়েব ডেস্ক: জিতবে বলে মাঠে নেমে ৪ গোল খেয়ে গো হারা হারল ২২ জনের ফুটবল দল। সাধারণ নিয়মে ফুটবল ১১ জনের খেলা। তাদের মধ্যে কোনও এক জন থাকেন গোলরক্ষক। তেকাঠি আর ডি-বক্সের মধ্যে ওই একজনেরই সর্বাধিনায়কত্ব থাকে। যে দুই দল খেলেন তাদের ক্ষেত্রে নিয়মটা একই। কিন্তু এই চিরাচরিত নিয়ম ভেঙে চুড়ে দেখা গেল অবাক করা ফুটবল আর ফুটবলের নিয়ম। 

১১ জন বনাম ২২ জন। একই মাঠে টানা ৬০ মিনিট ধরে একটা বলের পেছনে মিছিলের মত খেলোয়াড়রা ঘুরঘুর করছেন। বলের থেকে বেশি দেখা যাচ্ছে পা। বল দখলের লড়াইয়ের বদলে পায়ে পায়ে ধাক্কাধাক্কি। একটা গোল পোষ্টের তলায় ২ জন গোল রক্ষক। কে যে গোল করবেন আর কে যে গোল আটকাবেন, সেটা বোঝাই দায়। 

তবুও, ফুটবল বলে কথা। 'গোল্ডেন গোল' নামের একটি অপেশাদার ফুটবল দলের সঙ্গে সম্মুখ সমরে চূড়ান্ত পেশাদার ভেলেরেঙ্গা। ২২ জন বনাম ১১ জন। অসম লড়াইয়ে জিতল পেশাদার দল। ৪-১ গোলে জয় হাসিল করে ভেলেরেঙ্গা। ফ্রেন্ডলি ম্যাচ হলেও এই ফুটবল কিম্ভুতকিমাকার কিংবা হ য ব র ল। কিন্তু ফুটবল নিছকই আবেগ নয়, ফুটবল আনন্দও। তাই, 'হারি জিতি নাহি লাজ...', এই ফুটবল শুধুই ফুটবল।