বিরাটকে 'স্লেজিং' করলেই বিপদ, অজিদের সতর্ক করলেন গিলক্রিস্ট

মানসিকতার উন্নতি করতে পারলেই বিদেশে টেস্ট সিরিজ জেতার রাস্তাটা আরও সহজ হয়ে যাবে বিরাট কোহলির দলের কাছে।

Updated By: Sep 10, 2018, 11:39 AM IST
বিরাটকে 'স্লেজিং' করলেই বিপদ, অজিদের সতর্ক করলেন গিলক্রিস্ট

নিজস্ব প্রতিবেদন :  উপমহাদেশের বাইরেও টেস্ট সিরিজ জেতার ক্ষমতা রয়েছে বিরাট কোহলির দলের। এমনটাই মনে করছেন, অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট। তাঁর মতে, মানসিকতার উন্নতি করতে পারলেই বিদেশে টেস্ট সিরিজ জেতার রাস্তাটা আরও সহজ হয়ে যাবে বিরাট কোহলির দলের কাছে।

আরও পড়ুন- দেল পোত্রোকে উড়িয়ে ইউএস ওপেন চ্যাম্পিয়ন জোকোভিচ

রবিবার সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে গিলক্রিস্ট বলেছেন, "আমার বিশ্বাস ভারতীয় বোলিং বিভাগ ও তাদের ব্যাটিং অত্যন্ত শক্তিশালী। বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান রয়েছে তাদের দলে। তাই মানসিকতায় একটু পরিবর্তন করতে পারলেই কাজটা সহজ হয়ে যাবে।" ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টেই সিরিজ হাতছাড়া হয়েছে ভারতের। পঞ্চম টেস্টেও খুব একটা সুবিধেজনক জায়গায় নেই বিরাট বাহিনী। আর তাই বিরাটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে গিলক্রিস্ট অবশ্য বিরাটের প্রশংসাই করেছেন। তাঁর মতে, "নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া যেন একটা নেশার মতো হয়ে গিয়েছে ওর কাছে। এটা কিন্তু একজন অধিনায়কের কাছে অত্যন্ত ইতিবাচক একটা দিক। অস্ট্রেলিয়ার পরিবেশে সেটাই কাজে লাগবে।"

আরও পড়ুন - জাদেজার অনবদ্য লড়াই স্বত্ত্বেও ওভালে তৃতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ ইংল্যান্ড

সেই সঙ্গে অস্ট্রেলিয়ানদের সতর্ক করে দিয়েছেন গিলক্রিস্ট। বিরাট কোহলিকে 'স্লেজিং' করলেই বিপদ বাড়বে অজিদের। এ প্রসঙ্গে গিলক্রিস্ট বলেছেন, "অজি সমর্থকরা সবসময়ই প্রতিপক্ষকে চাপে রাখতে স্লেজিং-কে অস্ত্র হিসেবে ব্যবহার করে থাকেন। গতবারের সফর থেকে এখনকার বিরাট কিন্তু অনেক বেশি পরিণত।" তাই আগের তুলনায় এখন অনেক সুন্দরভাবে বিরাট কোহলি পরিস্থিতির সামাল দিতে পারবেন বলেই মনে করেন গিলি। প্রসঙ্গত ২০১২ সালে অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে মেজাজ হারিয়ে দর্শকদের দিকে 'মধ্যমা' দেখিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন বিরাট। এবার নভেম্বরে শুরু হচ্ছে ভারতের অস্ট্রেলিয়া সফর। চলবে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত। এই সফরে চারটি টেস্ট ম্যাচের পাশাপাশি তিনটি করে একদিনের ম্যাচ ও টি-টোয়েন্টি ম্যাচে খেলবে ভারত-অস্ট্রেলিয়া।

.