ISL-আই লিগে বিদেশি কমানোর পক্ষে সায় দিল শ্যাম থাপার কমিটি!

শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটির সব সদস্যই ভারতীয় ফুটবলের উন্নতির জন্য বিদেশি কমানোর পক্ষেই সায় দেন।

Updated By: May 8, 2020, 05:14 PM IST
ISL-আই লিগে বিদেশি কমানোর পক্ষে সায় দিল শ্যাম থাপার কমিটি!

নিজস্ব প্রতিবেদন: ISL আর আই লিগে বিদেশি কমানোর পক্ষেই মত দিল শ্যাম থাপার নেতৃত্বাধীন AIFF-এর টেকনিক্যাল কমিটি। করোনা পরবর্তী সময়ে মরশুম কবে শুরু হবে তা জানা নেই কারোর। তার মধ্যেই নতুন মরশুমের দিশা ঠিক করতে শুক্রবার ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে বসে ফেডারেশনের টেকনিক্যাল কমিটি।

বৈঠকে ছিলেন এআইএফএফ সচিব কুশল দাস, জাতীয় দলের কোচ ইগর স্টিমাচ আর ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল। শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটির সব সদস্যই ভারতীয় ফুটবলের উন্নতির জন্য বিদেশি কমানোর পক্ষেই সায় দেন। এএফসি-র নিয়ম মেনে প্রথম একাদশে চার বিদেশি খেলানোর পক্ষে তাঁরা। অর্থাৎ প্রথম একাদশে তিন বিদেশি ফুটবলারের পাশাপাশি থাকবেন একজন এশিয়ান কোটার ফুটবলারও।

তবে নতুন মরশুম থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে না। আইএফএক চাইছে ২০২১-২২ মরশুম থেকেই নতুন নিয়মে আইএসএল আর আই লিগ করতে। ইতিমধ্যেই আইএসএল আয়োজকরা কথা বলেছেন দশটি ফ্র্যাঞ্চাইজি দলের কর্তাদের সঙ্গে। লকডাউন উঠলে ফেডারেশন কর্তারা কথা বলবেন আই লিগ ক্লাবগুলোর সঙ্গেও।
শুক্রবারের বৈঠকে ভারতীয় বংশোদ্ভূত ফুটবলার খেলানোর নিয়ম নিয়েও আলোচনা হয়।  তবে এখনই ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের জন্য আলাদা কোটা থাকছে না। তাই ইস্টবেঙ্গলে সই করা ইরানের ফুটবলার ওমিদ সিংকে খেলতে হবে বিদেশি ফুটবলারের কোটাতেই।

আরও পড়ুন -টি-টেন ফরম্যাটে অলিম্পিকে ক্রিকেটকে চাইছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক