ক্রিকেটের একম এবং অদ্বিতীয়মরা

ক্রিকেটের এমন সব কীর্তি যা অবাক করে।

Updated By: Feb 11, 2016, 03:38 PM IST

ওয়েব ডেস্ক: ক্রিকেটের এমন সব কীর্তি যা অবাক করে।

 

ভিভিএস লক্ষ্ণণ হলেন ভারতের একমাত্র ক্রিকেটার যিনি ১০০টা টেস্ট খেলেছেন, কিন্তু কোনওদিন বিশ্বকাপে খেলেননি। আর ইরফান পাঠান হলেন এমন এক 'অভাগা'যিনি সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলার যিনি কোনওদিন বিশ্বকাপ খেলেননি।

বিরাট কোহলি হলেন বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে কোনও বল না করেই উইকেট পেয়েছেন। ২০১১ সালে আন্তর্জাতিক টি২০তে প্রথমবার বল করতে নেমেই কোহলি শুরুতেই উইকেট পান। কোহলির অভিষেক বলে স্ট্যাম্প আউট হন কেভিন পিটারসন। কিন্তু আম্পায়ার সেই বলটা ওয়াইড ডাকেন। মানে কোনও বৈধ ডেলিভারি না করেই কোহলির উইকেট শিকার দাঁড়ায় এক।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল হচ্ছেন বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্ট ম্যাচের প্রথম দিনেই প্রথম বলেই ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে সোহাগ গাজের প্রথম বলে ছক্কা মারেন গেইল। সেটাই ছিল গাজির প্রথম টেস্ট।

নীলেশ কুলকার্নির কথা মনে আছে? তিনি হলেন দেশের একমাত্র ক্রিকেটার যিনি তাঁর অভিষেক টেস্টের প্রথম বলেই উইকেট পেয়েছেন।

ভারতের ৯৯তম টেস্ট ক্রিকেটার রুশি স্রুতির টেস্টে সর্বোচ্চ রান ৯৯।

গর্ডন গ্রিনিজ হচ্ছেন বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি রিটায়ার্ড নট আউট হয়েছেন। ১৯৮৩ সালে বার্বাডোজ টেস্টে ভারতের বিরুদ্ধে গর্ডন গ্রিনিজ ১৮৪ রানে ব্যাট করা অবস্থায় মাঠ ছাড়েন। কারণ ছিল গ্রিনিজের মেয়ে ভয়ানক অসুস্থ হয়ে গিয়েছিলেন। দু দিন পর গ্রিনিজের মেয়ে মারা যায়। তখন ঠিক হয় গ্রিনিজের অপরাজিত ১৮৪ রানের পাশে লেখা হবে retired not out। আন্তর্জাতিক ক্রিকেটে এরকম কারও পাশে লেখা হয়নি।

অ্যালেন বর্ডার হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি টেস্টের দুটো ইনিংসেই ১৫০ রান করেছেন।

শ্রীলঙ্কার শামিন্দা এরাঙ্গা বলেন এমন একমাত্র ক্রিকেটার যিনি তাঁর টি২০, ওয়ানডে, টেস্ট তিন ধরনের ক্রিকেটের অভিষেক ম্যাচের প্রথম ওভারেই উইকেট পেয়েছেন।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি উইকেটকিপার মার্ক বাউচারের টেস্টে একটাই উইকেট আছে। মজার কথা উইকেটের পিছনে দাঁড়িয়ে বাউচার ৯৯৯টি শিকার ধরেছেন। সেই হিসাবে দেখলে বাউচার হাজার জন উইকেটশিকার করেছেন।

.