Rahul র ব্যাটে প্রথম ইনিংসে ২৭৮ ভারতের, Kumble কে টপকে Anderson র টেস্ট নজির

এদিন অ্যান্ডারসন কাঙ্খিত রেকর্ডটি করে ফেলেন।

Updated By: Aug 6, 2021, 10:21 PM IST
Rahul র ব্যাটে প্রথম ইনিংসে ২৭৮ ভারতের, Kumble কে টপকে Anderson র টেস্ট নজির

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ডের প্রথম ইনিংসের ১৮৩ রানের জবাবে ভারত ২৭৮ রান তুলল। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে প্রথম টেস্টে ৯৫ রানের লিড নিল ভারত। রোহিত শর্মা ও কেএল রাহুলের ব্যাটে ভারত প্রথম উইকেটে ৯৭ রান তুলেছিল। হিটম্যান ফিরে যান ৩৬ রান যোগ করে। 

রোহিত ফিরতেই শুরু হয়ে যায় ভারতে তারকাখচিত ব্যাটিং লাইন-আপের হতশ্রী পারফরম্যান্সের একের পর এক প্রদর্শন। চেতেশ্বর পূজারা (৪) ও বিরাট কোহলি (০) ও অজিঙ্কা রাহানে (৫) এলেন আর গেলেন। ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসনের শিকার হন কোহলি-পূজারা। কোহলি গোল্ডেন ডাক হন প্রথম ইনিংসে। অ্যান্ডারসনের প্রথম বলেই ক্যাচ তুলে দেন। রাহানে দুর্ভাগ্যজনক ভাবে রান-আউট হয়ে যান।

রাহুল একা কুম্ভ আগলান। তাঁকে সঙ্গ দিতে আসেন ঋষভ পন্থ। ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান টি-২০ মেজাজে ব্যাট করেন। ২০ বলে ২৫ করে অলি রবিনসনের বলে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে দেন। এরপর রাহুল ফেরেন ৮৪ রানের ইনিংস খেলে। তাঁর হাত থেকে সেঞ্চুরির প্রত্যাশায় ছিলেন সমর্থকরা। কিন্তু রাহুলের কাঙ্খিত সেঞ্চুরিটা হাতছাড়া করে আসেন সেই অ্যান্ডারসনের বলেই। এরপর রবীন্দ্র জাদেজা ৫৬ রানের দারুণ ইনিংস খেলে আউট হলে ভারতের লেজ ধীরে ধীরে মুড়িয়ে যেতে থাকে। শেষের দিকে মহম্মদ শামি (১৩) ও জসপ্রীত বুমরাহ (২৮) ও মহম্মদ সিরাজ (অপরাজিত ৭) চেষ্টা করেন কিছুটা রান যোগ করেন। 

আরও পড়ুন: Ind Vs Eng: বুমরা, শামির আগুনে বোলিংয়ে তছনছ ইংল্যান্ড, প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ ভারত

ইংল্যান্ডের হয়ে রবিনসন ৫টি ও অ্যান্ডারসন ৪টি উইকেট নেন। এদিন অ্যান্ডারসন কাঙ্খিত রেকর্ডটি করে ফেলেন। ভারতের প্রাক্তন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলকে টপকে টেস্টে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে গেলেন। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকার সবার ওপরে মুথাইয়া মুরলীধরন। তাঁর ঝুলিতে ৮০০টি উইকেট। দুয়ে শেন ওয়ার্ন (৭০৮)। তিনে থাকা কুম্বলের শিকার ছিল ৬১৯। তাঁকে টপকে অ্যান্ডারসনের ঝুলিতে এখন ৬২১টি উইকেট। এই কৃতিত্বের জন্য কুম্বলে অ্যান্ডারসনকে সাধুবাদ জানিয়েছেন। তিনি অ্যান্ডারসনকে কিংবদন্তি আখ্যা দিয়েই লিখেছেন যে, একজন ফাস্টবোলার হিসেবে এই জায়গায় আসা অভাবনীয় ব্যাপার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)