কোপায় তৃতীয় আর্জেন্টিনা; লাল কার্ড দেখে পক্ষপাতিত্বের অভিযোগ মেসির!

রেফারিং প্রসঙ্গে মেসি বা আর্জেন্টিনার অভিযোগকে সমর্থন জানিয়েছেন ব্রাজিলের প্রাক্তন তারকা ফুটবলার রিভাল্ডো।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 7, 2019, 11:56 AM IST
কোপায় তৃতীয় আর্জেন্টিনা; লাল কার্ড দেখে পক্ষপাতিত্বের অভিযোগ মেসির!

নিজস্ব প্রতিবেদন: শনিবার কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-চিলি। এই ম্যাচে মেজাজ হারিয়ে লাল কার্ড দেখতে হল আর্জেন্টিনার তারকা ফুটবলার মেসিকে। ম্যাচের ৩৮ মিনিটের মাথায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মেসিকে। যদিও শেষ পর্যন্ত চিলিকে ২-১ গোলে কোপা আমেরিকার তৃতীয় স্থানের দখল নিল আর্জেন্টিনা।

ম্যাচের শুরু থেকেই মাঠের সিংহ ভাগ নিজেদের দখলেই রেখেছিল আর্জেন্টিনা। এ দিনের ম্যাচে মেসির পাস থেকে ১২ মিনিটের মাথায় ১-০ গোলে আর্জেন্টিনাকে এগিয়ে দেয় সের্জিও অ্যাগুয়েরোর। এর পর ম্যাচের ২২ মিনিটের মাথায় জিওভানির পাস থেকে গোল করেন দিবালা। ২ গোলে পিছিয়ে পড়া চিলি পাল্টা প্রতিরোধ গড়ার চেষ্টা করে। একের পর এক কড়া ট্যাকেলের মুখে পড়তে হয় আর্জেন্টিনার ফরোয়ার্ডকে।

ম্যাচের ৩৭ মিনিটের মাথায় চিলির গ্যারি মেডেল মেসিকে আটকাতে গিয়ে ফাউল করে বসেন। এ নিয়ে রীতিমতো কথাকাটাকাটিতে জড়িয়ে পড়েন মেসি আর গ্যারি মেডেল। দু’জনকেই লাল কার্ড দেখান ম্যাচের রেফারি। এটি মেসির ফুটবল জীবনের দ্বিতীয় লাল কার্ড। ম্যাচের প্রথমার্ধের শেষে ২-০ গোলে এগিয়ে থাকে আর্জেন্টিনা। এর পর ম্যাচের দ্বিতীয়ার্ধে ৫৯ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন চিলির মিডফিল্ডার ভিদাল। তবে এর পরে নিজেদের পেনাল্টি বক্সে চিলিকে আর ঢুকতে দেয়নি আর্জেন্টিনার ডিফেন্ডাররা।

আরও পড়ুন: Intercontinental Cup 2019: ২৫ জনের দল বেছে নিলেন স্টিমাচ! দলে আনাস-জবি

ম্যাচের শেষে রেফারিং নিয়ে নিজের ক্ষোভ উগরে দেন লিওনেল মেসি। মেসি অভিযোগ করেন, রেফারিরা ‘ভার’ (VAR)-এর ব্যবহার করছেন না। কোপায় জঘন্য রেফারিং-এর অভিযোগ তোলেন তিনি। রেফারিং প্রসঙ্গে মেসি বা আর্জেন্টিনার অভিযোগকে সমর্থন জানিয়েছেন ব্রাজিলের প্রাক্তন তারকা ফুটবলার রিভাল্ডো। রিভাল্ডো বলেন, “যদিও আমি ফুটবলের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের বিরোধী, তবুও ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে ‘ভার’ (VAR)-এর সাহায্য না পাওয়া নিয়ে আর্জেন্টিনার অভিযোগ সঙ্গত।” জঘন্য রেফারিং-এর অভিযোগ তুলে মেসি জানান, দু’জনকেই হলুদ কার্ড দেওয়া যেত। মেসির সঙ্গে এ প্রসঙ্গে ফুটবল বিশেষজ্ঞরাও একমত। তাঁদের বক্তব্য, মেসি যা করেছেন, তা কখনওই লাল কার্ড দেখানোর মতো অপরাধ নয়। ম্যাচের পর মেডেল নিতেও যাননি ক্ষুব্ধ মেসি। দলের সঙ্গেও ছবি তুলতে যোগ দেননি তিনি।