Australia | ICC World Cup 2023: তিন কমিয়ে এখন ১৫, তবুও চূড়ান্ত নয় দল! কী শুরু করেছেন কামিন্সরা?

Australia Name 15-Member Squad For ODI World Cup: মাস ঘুরতেই বিশ্বকাপের দল বদলে ফেলল অস্ট্রেলিয়া। বাদ গেলেন তিন ক্রিকেটার। ১৮ থেকে হল ১৫। তবে এই ১৫ জনও কিন্তু চূড়ান্ত নয়!  

Updated By: Sep 6, 2023, 01:47 PM IST
Australia | ICC World Cup 2023: তিন কমিয়ে এখন ১৫, তবুও চূড়ান্ত নয় দল! কী শুরু করেছেন কামিন্সরা?
আগুনে স্কোয়াড বেছে নিল অস্ট্রেলিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ (ICC World Cup 2023)। ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপ আয়োজন করার জন্য। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর বসবে। এবার ১০ দলের শুধু রণাঙ্গনে নামার অপেক্ষা। সবার আগে কাপযুদ্ধের জন্য প্রাথামিক দল ঘোষণা করে দিয়েছিল অস্ট্রেলিয়া (Australia)। গত অগস্টের প্রথম সপ্তাহে তারা দক্ষিণ আফ্রিকা সফর ও ভারতের বিরুদ্ধে বিশ্বকাপের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছিল। আইসিসি-র নিয়ম মেনে আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দল ভাঙাগড়া করা যাবে। তারপরেও যদি দলে পরিবর্তন আনতে হয়, তাহলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার থেকে নিতে হবে অনুমোদন। আর অস্ট্রেলিয়া নিয়ম মেনেই খেলা শুরু করে দিয়েছে। অগস্টে ঘোষিত ১৮ সদস্য়ের দল মাস ঘুরতেই বদলে গেলে ১৫ জনে। তবে ব্যাটিং মহানক্ষত্র মার্নাস লাবুশানে (Marnus Labuschagne) এখনও ব্রাত্যই থাকলেন। 

আরও পড়ুন: India ODI WC 2023 Squad Announcement: বিশ্বকাপের আগুনে দল ঘোষণা ভারতের, বাদ পড়লেন কোন কোন তারকা?

আগে দেখে নেওয়া যাক অস্ট্রেলিয়ার গত মাসে ঘোষিত ১৮ সদস্য়ের দলে কারা ছিলেন: প্যাট কামিন্স, সিন অ্যাবট, অ্যাশটন আগার, অ্যালেক্স ক্যারি, ন্যাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্য়ারন হার্ডি, জোশ হ্য়াজেলউড, ট্র্যাভিস হেড, জোশ ইঙ্গলিস, মিচেল মার্শ, গ্লেন ম্য়ক্সওয়েল, তনবীর সংঘা, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা। এবার দেখা যাক অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের দল হল কাদের নিয়ে: প্যাট কামিন্স, স্টিভ স্মিথ, অ্যালেক্স ক্যারি, জোশ ইঙ্গলিস, সিন অ্যাবট, অ্যাশটন আগার, ক্যামেরন গ্রিন, জোশ হ্য়াজেলউড, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, গ্লেন ম্য়ক্সওয়েল, মার্কাস স্টোইনিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা ও মিচেল স্টার্ক। তবে এই ১৫ জন যে চূড়ান্ত তেমনটাও নয়। অস্ট্রেলিয়া জানিয়েছে যে, চলতি মাসের শেষে চূড়ান্ত ১৫ জনের তালিকা দেবে। বাদ গেলেন কারা: অলরাউন্ডার অ্যারন হার্ডি, পেসার ন্যাথাল এলিস ও স্পিনার তনবীর সংঘা। এটা দিনের আলোর মতোই পরিষ্কার যে, ন্যাথান এলিসকেই ব্যাক-আপ পেসার হিসেবে এগিয়ে রাখা হল এলিসের থেকে। স্পিনিং জুটি অ্যাস্টন আগার ও অ্যাডাম জাম্পাকেই রাখল অস্ট্রেলিয়া। তৃতীয় স্পিনার হিসেবে তনবীর সংঘার জায়গা হল না। 

অজি ক্যাপ্টেন কামিন্সের কব্জিতে চিড় ধরায় তাঁর পক্ষে ছয় সপ্তাহ মাঠে নামা সম্ভব হবে না। তবে বিশ্বকাপের আগে, ভারতে এসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার আগেই, তিনি দক্ষিণ আফ্রিকায় যাবেন প্রস্তুতি সিরিজ খেলতে। অন্যদিকে অজিদের আরেক পেস স্তম্ভ মিচেল স্টার্ককেও ভোগাচ্ছে চোট। যদিও তাঁকে নিয়েই দল হয়েছে। অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির প্রধান জর্জ বেইলি বলেছেন যে, কামিন্সকে পর্যাপ্ত বিশ্রাম দেওয়া হচ্ছে, যাতে তিনি বিশ্বকাপের আগেই একদন ফিট হয়ে যেতে পারেন। লাবুশানেকে কেন বাদ দেওয়া হল, সে ব্যাপারে কিছুই জানা যাচ্ছে না। বিশ্বের পাঁচ নম্বর টেস্ট ব্যাটার লাবুশানে ২০২০ সালের জানুয়ারি মাসে লাবুশানের ওয়ানডে অভিষেক হয়ে দেশের জার্সিতে। তাঁকে অস্ট্রেলিয়া পঞ্চাশ ওভারের ফরম্যাটে পাওয়ার পর ৩৮টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ৩০টি ম্যাচই খেলেছেন লাবুশানে। ৮৪৭ রান করেছেন তিনি। তাঁর গড় ৩১.৩৭। হাঁকিয়েছেন একটি সেঞ্চুরি ও ছয়টি হাফ-সেঞ্চুরি। হাত ঘুরিয়ে নিয়েছেন ২ উইকেট!

আরও পড়ুন: Virender Sehwag | ICC World Cup 2023: ইন্ডিয়া মুছে দেওয়া হোক জার্সি থেকে! ভারতকে গর্বের আগুন জ্বালানোর মন্ত্র বীরুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.