একদিনের ক্রিকেটে ৩৪১ রান করে বিশ্বরেকর্ড অসি ব্যাটসম্যানের

অবিশ্বাস্য হলেও সত্যি। একদিনের ক্রিকেটে ব্যক্তিগত প্রথম ৩০০ রানের ইনিংস গড়লেন এক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তাও আবার ৪৪ ওভারের ম্যাচে। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের ক্লাব ম্যাচে মার্টার হিল দলের হয়ে ৩৪১ রান করলেন জেমস টাল। কুইন্সল্যান্ড ওয়ারহাউস ক্রিকেট অ্যাসোসিয়েশনের আয়োজিত ৪৪ ওভারের ম্যাচে টালের এই ৩৪১ রানের ইনিংস গোটা ক্রিকেট বিশ্বে সারা ফেলে দিয়েছে। তা সাড়া ফেলবে না কেন! একটা সময় ৫০ ওভারের ক্রিকেটে গোটা দল ৩০০ রান করতে পারলেই জয় কার্যত নিশ্চিত হয়ে যেত। টি২০ আসার পর এখন ৪০০ ওপর রানও তাড়া করে জেতা ফেলা যাচ্ছে। তাই বলে একজন ব্যাটসম্যান মাত্র ৪২ ওভার ক্রিকেটে থেকেই ত্রিশতরানের ইনিংস গড়ে ফেলবেন, সেটা তে তো চক্ষু ছানাবড়া হবেই।

Updated By: Oct 16, 2014, 10:33 PM IST
একদিনের ক্রিকেটে ৩৪১ রান করে বিশ্বরেকর্ড অসি ব্যাটসম্যানের
ছবি-ক্রিকেট কাউন্টির সৌজন্যে।

ওয়েব ডেস্ক: অবিশ্বাস্য হলেও সত্যি। একদিনের ক্রিকেটে ব্যক্তিগত প্রথম ৩০০ রানের ইনিংস গড়লেন এক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তাও আবার ৪৪ ওভারের ম্যাচে। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের ক্লাব ম্যাচে মার্টার হিল দলের হয়ে মাত্র ১৩০ বলে ৩৪১ রান করলেন জেমস টাল। কুইন্সল্যান্ড ওয়ারহাউস ক্রিকেট অ্যাসোসিয়েশনের আয়োজিত ৪৪ ওভারের ম্যাচে টালের এই ৩৪১ রানের ইনিংস গোটা ক্রিকেট বিশ্বে সারা ফেলে দিয়েছে। তা সাড়া ফেলবে না কেন! একটা সময় ৫০ ওভারের ক্রিকেটে গোটা দল ৩০০ রান করতে পারলেই জয় কার্যত নিশ্চিত হয়ে যেত। টি২০ আসার পর এখন ৪০০ ওপর রানও তাড়া করে জেতা ফেলা যাচ্ছে। তাই বলে একজন ব্যাটসম্যান মাত্র ৪২ ওভার ক্রিজে থেকেই ত্রিশতরানের ইনিংস গড়ে ফেলবেন, সেটা তে তো চক্ষু ছানাবড়া হবেই।

টালের এই ইনিংসে টালমাটাল দশা হয় বিপক্ষ দল সাইলেন্ট অ্যাসাসিনের বোলারদের অবস্থা। মজার কথা টালের পর এই ম্যাচে তাঁর দলের দ্বিতীয় সর্বোচ্চ রান হল ৩৬। ৪৪ ওভারের এই ম্যাচে টালের দল তোলে ৪৫৭ রান ৪ উইকেটে। জবাবে সাইলেন্ট দল ২৩২ রান করেই চুপ হয়ে যায়। যতই ক্লাব ম্যাচ হোক, যতই বিপক্ষ দলের বোলারদরে মান নিয়ে প্রশ্ন থাকুক ব্র্যাডম্যান, চ্যাপেলের দেশের নয়া হিরো এখন জেমস টাল। এখন এই প্রচারে জেমস টালর না খেয়ে সিধে থাকলে হল। তবে সবচেয়ে বড় প্রশ্ন হল আন্তর্জাতিক ক্রিকেটে কোনও ব্যাটসম্যান কী ওয়ানডে ক্রিকেটে কখনও ত্রিশতরান করতে পারবে! টি ২০তে ব্যাটসম্যানরা ১৫০ রানের বেশি ইনিংস গড়েছেন। তাহলে ৫০ ওভারে হবে না কেন! টাল কিন্তু বিশ্বাসের পাহাড়টা টলিয়ে দিলেন ।