Adam Zampa | COVID-19 | AUS vs SL: করোনা আক্রান্ত তারকা অজি স্পিনার! বিরাট ধাক্কা অজি শিবিরে

অ্যাডাম জাম্পার করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে আর কিছুক্ষণের মধ্যে মাঠে নামবে অস্ট্রেলিয়া। তার আগে জাম্পায় খেলা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

Updated By: Oct 25, 2022, 03:59 PM IST
 Adam Zampa | COVID-19 | AUS vs SL: করোনা আক্রান্ত তারকা অজি স্পিনার! বিরাট ধাক্কা অজি শিবিরে
জাম্পার কোভিড রিপোর্ট পজিটিভ। আইসিসি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার (Australia) তারকা স্পিনার অ্যাডাম জাম্পার (Adam Zampa) করোনা রিপোর্ট পজিটিভ। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি টি-২০ বিশ্বকাপের (Australia vs Sri Lanka, T20 World Cup 2022) দ্বিতীয় ম্যাচে নামার ঠিক আগেই বড় ধাক্কা খেল অ্যারন ফিঞ্চের (Aaron Finch) দল। এখন প্রশ্ন জাম্পাকে কি দাসুন শনাকাদের (Dasun Shanaka) বিরুদ্ধে প্রথম একাদশে রাখতে পারবেন ফিঞ্চ? আইসিসি-র বিশ্বকাপ কেন্দ্রিক কোভিড বিধি বলছে যে, করোনা আক্রান্ত কোনও ক্রিকেটার খেলতে পারবে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সেই ক্রিকেটারকে খেলা থেকে বিরত রাখবে না।

নিউজিল্যান্ডের কাছে ঘরের মাঠে প্রথম ম্যাচেই হেরে বসেছিল গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফলে দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্যাঙারুদের জন্য। ক্রিকেটডটকমডটএইউ-এর রিপোর্ট বলছে যে, জাম্মার মৃদু কোভিড উপসর্গ দেখা গিয়েছে। কিন্তু তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়ে যাচ্ছে। জাম্পাকে যদি খেলতে হয় তাহলে কোভিড বিধি মেনে তাঁকে একা আসতে হবে মাঠে। দলের সঙ্গে তিনি ভ্রমণ করতে পারবেন না। জাম্পাই কিন্তু চলতি বিশ্বকাপে প্রথম করোনা আক্রান্ত ক্রিকেটার নন। এর আগে আয়ারল্যান্ডের জর্জ ডকরলে করোনা পজিটিভ হয়েও খেলেছিলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। ডাক্তাররা জানিয়ে ছিলেন যে, ডকরেল 'সম্ভাব্য পজিটিভ।'

আরও পড়ুন: Australia vs New Zealand | T20 World Cup 2022: কনওয়ের ব্যাটে কিউয়ি ঝড়! খড়কুটোর মতো উড়ে গেল অজিরা

আরও পড়ুনপড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

নোভাক জকোভিচ কোভিডের টিকা নিতে রাজি নন। সেই অপরাধ'-এ তাঁকে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেয়নি সেই দেশের সরকার। তবে সেই অস্ট্রেলিয়ার সরকার এবার করোনা নিয়ে অবাক করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ! পাশে পেয়েছে আইসিসি-কে। করোনা আক্রান্ত হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে সমস্যা নেই ক্রিকেটারদের। কোভিড আক্রান্ত হলেও তাঁরা শারীরিক ভাবে ফিট থাকেন। এমনটাই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানা গিয়েছে। এতদিন কোভিড আক্রান্ত ক্রিকেটারদের রীতিমতো কঠোর নিয়মের মধ্যে থাকতে হত। করোনা আক্রান্ত হলেই কোয়ারেন্টাইনে যেতে হত ক্রিকেটারদের। রিপোর্ট নেগেটিভ হলে, তার পরেই মাঠে নামতে পারতেন সেই ক্রিকেটাররা। তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে পুরো নিয়ম বদলে গিয়েছে। আইসিসি-র তরফে নিয়ম শিথিল করা হয়েছে। করোনা আক্রান্ত হলেও নিভৃতবাসে থাকতে হচ্ছে না। ক্রিকেটাররা খেলার মতো ফিট থাকলে নামতে পারছেন মাঠে। তবে নিয়ম শিথিল হলেও, স্বাভাবিক ভাবেই কয়েকটি নিয়ম মেনে চলতে হচ্ছে তাঁদের। জানা গিয়েছে, ক্রিকেটারদের বাধ্যতামূলক করোনা পরীক্ষাও করা হবে না। যদি কোনও ক্রিকেটার শরীরে উপসর্গ দেখা যায় তবেই পরীক্ষা করা হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে সেই ক্রিকেটারকে দলের বাকিদের থেকে একটু দূরে থাকতে হবে। কারও সংস্পর্শে আসতে পারবেন না তিনি। তবে ম্যাচে অংশ নিতে কোনও বাধা নেই।

কয়েক মাস আগের কথা। বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতের মহিলা দলের বিরুদ্ধে করোনা আক্রান্ত হওয়ার পরেও কিন্তু খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার তাহিলা ম্যাকগ্রা। সাজঘরে এবং মাঠে সতীর্থদের থেকে কিছুটা দূরত্ব বজায় রেখেছিলেন তাহিলা। তবে খেলতে কোনও সমস্যা ছিল না তাঁর। এমন কী বলও করেছিলেন তাহিলা ম্যাকগ্রা। তবে সেই সময়ে তাঁর খেলা নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। অস্ট্রেলিয়া সরকারও করোনাবিধি অনেকটা শিথিল করেছে। সেই দেশে করোনার নিয়ম খুব কড়াকড়ি ছিল। নিয়মের গেড়োয় এই বছর আইপিএল খেলেও সরাসরি দেশে ফিরতে পারেনি অজি ক্রিকেটাররা। পরের দিকে অবশ্য কোভিড হলে পাঁচ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকার নিয়ম চালু হয় অস্ট্রেলিয়ায়। তবে আইসিসি-ও ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা ভেবেই সম্ভবত করোনার নিয়ম শিথিল করে গিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.