Babar Azam: তাঁর দুরন্ত ইনিংস পেল না দাম, তবুও ফের 'বাবরনামা' পাক নক্ষত্রের!

Babar Azam goes to third in all time T20I list for run-getters: সর্বকালীন রেকর্ডে নাম লেখা হল বাবর আজমের।  আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা তৃতীয় ব্য়াটার হলেন তিনি।  

Updated By: Jan 12, 2024, 05:33 PM IST
Babar Azam: তাঁর দুরন্ত ইনিংস পেল না দাম, তবুও ফের 'বাবরনামা' পাক নক্ষত্রের!
রেকর্ড করলেন বাবর আজম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপ ব্য়র্থতায় ছেড়েছেন পাকিস্তানের নেতৃত্ব। তবে ভুলে যাননি অসাধারণ ব্য়াটিং। কথা হচ্ছে বাবর আজমকে (Babar Azam) নিয়ে। যিনি নিঃসন্দেহে এই প্রজন্মের অন্য়তম সেরা ব্য়াটার। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শুক্রবার বিরল রেকর্ডধারী হলেন। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা প্রথম তিন ব্য়াটারের মধ্য়ে চলে এলেন পাক নক্ষত্র। তিনি পিছনে ফেলে দিলেন কিউয়ি মহারথী মার্টিন গাপটিলকে (MJ Guptill)। বাবরের আগে এখন শুধুই রোহিত শর্মা (RG Sharma) ও বিরাট কোহলি (V Kohli)। 

আরও পড়ুন: IND vs AFG: শিবম মোহালি মাতালেন কোন মন্ত্রে? মস্তিষ্কের পাকশালায় ছিল ধোনি-রোহিত মশলা!

পাকিস্তান এই মুহূর্তে নিউ জিল্য়ান্ডে সফররত। কেন উইলিয়ামসনদের সঙ্গে শাহিন আফ্রিদিরা মুখোমুখি হয়েছেন পাঁচ ম্য়াচের টি-২০ সিরিজে। এদিন অকল্য়ান্ডে হয়ে গেল প্রথম টি-২০। ইডেন পার্কে শাহিন টস জিতে ব্য়াটিংয়ের আমন্ত্রণ জানিয়ে ছিলেন কেনকে। নিউজিল্য়ান্ড প্রথমে ব্য়াট করে আট উইকেটে তোলে ২২৬ রান। সৌজন্য়ে ক্য়াপ্টেন কেন (৪২ বলে ৫৭) ও ড্য়ারেল মিচেল (২৭ বলে ৬১)।

নিউ জিল্য়ান্ডের রান তাড়া করতে নেমে পাকিস্তান ১৮০ রানেই শেষ হয়ে যায়। টিম সাউদি একাই তুলে নেন চার উইকেট। তিনে নেমে বাবর ৩৫ বলে ৫৭ রানের লড়াকু ইনিংস খেলেন। কিন্তু দাম পায়নি তাঁর ইনিংস। তবে রেকর্ড করে ফেলেন বাবর। এই মুহূর্তে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান বিরাটের (১১৫ ম্য়াচে ৪০০৮ রান), দুয়ে রোহিত (১৪৯ ম্য়াচে ৩৮৫৩ রান) ও তিনে বাবর (১০৫ ম্য়াচে ৩৫৪২ রান)। গাপটিলের রয়েছে ১২২ ম্য়াচে ৩৫৩১ রান।

গতবছর বিশ্বকাপে নয় ম্য়াচের মধ্য়ে পাঁচ ম্য়াচই হেরেছিল পাকিস্তান। পয়েন্ট টেবলে পাঁচে শেষ করেই বাবরদের বিশ্বকাপের বিদায়ঘণ্টা বেজেছিল। এই নিয়ে টানা তিনটি বিশ্বকাপের শেষ চারে যাওয়া হয়নি ওয়াঘার ওপারের ক্রিকেটীয় দেশের। তখনই মোটামুটি ঠিক হয়ে গিয়েছিল যে, বাবর দেশে ফিরলেই তাঁর চাকরি যাবে। বাস্তবে ঠিক সেটাই ঘটে। বাবর ইস্তফা দেন অধিনায়কের পদ থেকে। তাঁর এক্স অ্য়াকাউন্টে (সাবেক ট্যুইটার) বিবৃতি দিয়ে জানিয়ে দেন যে, তিনি কোনও ফরম্য়াটেই  আর নেতৃত্ব দেবেন না।

পাকিস্তানে বাবর যুগের অবসান হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই জোড়া অধিনায়কের আবির্ভাব ঘটেছিল। পাকিস্তান শাহিনকে দেয় টি-২০ ফরম্য়াটের দায়িত্ব। শাহিন যে অধিনায়ক হবেন, তাও নিশ্চিতই ছিল একপ্রকার। টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য় শান মাসুদকে বেছে নিয়েছে পাক ক্রিকেট বোর্ড। যদিও পাকিস্তান ওয়ানডে অধিনায়ক হিসেবে কাউকে বেছে নেয়নি। কারণ পাকিস্তানের সামনে আপাতত কোনও ওয়ানডে নেই।

আরও পড়ুন: IND vs AFG 1st T20I: শুভমনের আচরণে প্রচণ্ড রুষ্ট রোহিত, অকপটে স্বীকার করেও জিতলেন হৃদয়!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.