ICC World Cup 2019: রেকর্ড রান তুলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

শুরু থেকেই লুঙ্গি এনগিডি ও রাগিসো রাবাডাদের বিরুদ্ধে আক্রমণের পথই বেছে নেন দুই বঙ্গ ওপেনার

Updated By: Jun 2, 2019, 11:03 PM IST
ICC World Cup 2019: রেকর্ড রান তুলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদন : চমক দিয়ে ২০১৯ বিশ্বকাপে শুরু বাংলাদেশের। ওভালে প্রথম ম্যাচেই রানের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান তোলে। বিশ্বকাপে তো বটেই একদিনের ক্রিকেটে এটিই বাংলাদেশের সর্বোচ্চ দলগত রান। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল এশিয়ার টাইগাররা।

 

রবিবার টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। হাসিম আমলা, ডেল স্টেইন এদিনও খেলেননি। শুরু থেকেই লুঙ্গি এনগিডি ও রাগিসো রাবাডাদের বিরুদ্ধে আক্রমণের পথই বেছে নেন দুই বঙ্গ ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। তামিম ১৬ রানে আউট হলেও চালিয়ে খেলতে থাকেন সৌম্য। কিন্তু ৩০ বলে ৪২ রান করে প্যাভিলিয়নে ফিরলেন সৌম্য সরকার। এরপর ওভালের বাইশ গজে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম জুটি বাংলাদেশকে বড় রান গড়তে সাহায্য করেন। তৃতীয় উইকেটে ১৪২ রানের পার্টনারশিপ। ৮৪ বলে ৭৫ রান করলেন সাকিব। আর মুশফিকুর করলেন ৮০ বলে ৭৮ রান। মহম্মদ মিঠুন অবস্য ২১ রানে ফিরে গেলেন। এরপর মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন জুটি ৩০০ রানের গণ্ডি টপকাতে সাহায্য করে। ২০ বলে ২৬ রান করে আউট হন মোসাদ্দেক হোসেন। মাহমুদুল্লাহ ৩৩ বলে ৪৬ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান তোলে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট নেন ফেলুকাওয়া, ক্রিস মরিস এবং ইমরান তাহির।

৩৩১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে ধীর ব্যাটিং শুরু করেন কুইন্টন ডি'কক এবং মার্করাম। ২৩ রানে ডি'কক কে রান আউট করে দক্ষিণ আফ্রিকা ইনিংসে প্রথম ভাঙন ধরান মুশফিকুর রহিম। এরপর মার্করাম ৪৫ রকানে বোল্ড হন সাকিবের বলে। একদিনের ক্রিকেটে ২৫০ তম উইকেট এটি সাকিব আল হাসানের। অধিনায়ক ফাফ দু প্লেসি ৫৩ বলে ৬২ রান করেন। ডেভিড মিলার ৩৮, ভান দান দুসেন ৪১ এবং জেপি দুমিনি ৪৫ রান করলেও শেষ রক্ষা হয়নি। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৯ রান তোলে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে মুস্তাফিজুর রহমান ৩টি এবং মহমম্দ সইফুদ্দিন ২টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন আইসিসি-র একদিনের ক্রিকেটে এক নম্বর অল রাউন্ডার সাকিব আল হাসান। ইংল্যান্ডের পর বাংলাদেশের কাছে হার। পর পর দুটি ম্যাচ হেরে বিশ্বকাপে বেশ খানিকটা ব্যাকফুটে চলে গেল প্রোটিয়ারা।

আরও পড়ুন - ICC World Cup 2019: ওভালে রানের রেকর্ড গড়ল বাংলাদেশ

.