ডোপিং-এর জন্য পৃথ্বী শ'কে শাস্তি দিয়ে বিপাকে বিসিসিআই

বিসিসিআই আবার ভারতের অ্যান্টি-ডোপিং সংস্থা নাডা-র নিয়মও মেনে চলে না। 

Updated By: Aug 1, 2019, 04:28 PM IST
ডোপিং-এর জন্য পৃথ্বী শ'কে শাস্তি দিয়ে বিপাকে বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন : ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার জন্য প্রতিশ্রুতিমান পৃথ্বী শ-কে আট মাসের জন্য নির্বাসনে পাঠিয়েছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ড-এর নির্দেশ, ১৫ নভেম্বর পর্যন্ত কোনও ধরণের ক্রিকেটে খেলতে পারবেন না মুম্বইয়ের এই ব্যাটসম্যান। পৃথ্বী নিজেও ভুল স্বীকার করেছেন। জানিয়েছেন, না বুঝেই নিষিদ্ধ কাফ সিরাপ সেবন করে ফেলেছিলেন তিনি। নির্বাসন কাটিয়ে স্বমহিমায় ফিরে আসারও অঙ্গীকার করেছেন তিনি। কিন্তু জানা যাচ্ছে, পৃথ্বীকে শাস্তি দিয়ে বড়সড় বিপাকে পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই-এর ডোপ টেস্টের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

আরও পড়ুন-  বালাকোট হামলার ধাঁচে ভিডিয়ো গেম, নতুন চমক ভারতীয় বায়ুসেনার

বিসিসিআই-এর ডোপ সংস্থা আন্তর্জাতিক ডোপিং বিরোধী সংস্থা ওয়াডা-র অনুমোদিত নয়। তা সত্ত্বেও বোর্ড-এর ডোপ সংস্থা কী করে কোনও ক্রিকেটারকে শাস্তি দিতে পারে! এই নিয়েই প্রশ্ন তুলেছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। বোর্ড-এর কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। সেই চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ওয়াডা-র অনুমোদন না থাকা সত্ত্বেও কী করে পৃথ্বীকে শাস্তি দিল বোর্ড-এর অ্যান্টি ডোপিং সংস্থা! সারা বিশ্বের ক্রীড়াক্ষেত্রে নিয়ম, কোনও ক্রীড়াবিদের রক্ত বা মূত্রের নমুনা সংগ্রহ করতে পারবে একমাত্র ওয়াডা-র অনুমোদিত কোনও সংস্থা। কিন্তু এক্ষেত্রে বিসিসিআই নিয়ম ভেঙে সমস্যায় পড়েছে।

আরও পড়ুন-  স্পিন কিংবদন্তি মুরলীধরনের জীবনী নিয়ে আসছেন বাহুবলীর 'বল্লালদেব'

বিসিসিআই আবার ভারতের অ্যান্টি-ডোপিং সংস্থা নাডা-র নিয়মও মেনে চলে না। ভারতীয় ক্রিকেট বোর্ড স্বচালিত নিয়ম-কানুন চালু করেছে। বোর্ড অবশ্য বলছে, তারা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কোনওরকম আর্থিক সাহায্য নেয় না। ফলে নাডা-র নিয়ম মেনে চলার কোনও বাধ্যবাধকতা নেই। কিন্তু নাডার কর্তাদের বক্তব্য, জুলাই মাসে এক মিটিংয়ে বিসিসিআই সিইও রাহুল জোহরি নাডা-র নিয়ম মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে এই নিয়ে দুই পক্ষের কোনও চুক্তি হয়নি। এসবের মাঝে এখন পৃথ্বী শয়ের ভবিষ্যত ঝুলে রইল। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রীর চিঠি পাওয়ার পর বোর্ডের সিদ্ধান্তে কোনও বদল ঘটে কিনা সেটাই এখন দেখার।  

.