Virat Kohli, Asia Cup 2022: এশিয়া কাপে নামার আগে চাপে রয়েছেন, মেনে নিলেন কোহলি

Virat Kohli, Asia Cup 2022: তিন বছর হয়ে গেল টেস্ট ও একদিনের ফরম্যাটে তাঁর ব্যাট থেকে তিন অঙ্কের রান আসেনি। এমনকি টি-টোয়েন্টিতেও ইদানীং ভাল পারফরম্যান্স করতে পারছেন না। বিরাটের ফর্ম ও স্ট্রাইক রেট একেবারেই 'কিং কোহলি'-র মতো নয়। চলতি বছর এখনও পর্যন্ত টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মাত্র চারটি ম্যাচ খেলেছেন। মোট রান মাত্র ৮১। স্ট্রাইক রেট ১২৮.৫৭। 

Updated By: Aug 17, 2022, 08:42 PM IST
Virat Kohli, Asia Cup 2022: এশিয়া কাপে নামার আগে চাপে রয়েছেন, মেনে নিলেন কোহলি
চাপে রয়েছেন। স্বীকার করে নিলেন বিরাট কোহলি। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ব্যুরো রিপোর্ট: ফর্ম হারানো নিয়ে নয়, বরং এশিয়া কাপে (Asia Cup 2022) নামার আগে অত্যন্ত মানসিক চাপ নিয়ে চিন্তিত বিরাট কোহলি (Virat Kohli)। সম্প্রতি একটি সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষতকার দিয়েছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। সেখানেই তিনি এমন চাঞ্চল্যকর স্বীকারোক্তি করলেন 'কিং কোহলি'। আধুনিক ক্রিকেটে এগিয়ে যাওয়ার জন্য ক্রিকেটারদের বিশ্রাম দরকার। তরুণ প্রতিভারা যাতে বাড়তি চাপের জন্য পিছিয়ে না যায়, সেটা নিয়েও মন্তব্য করলেন তিনি। 

কোহলি বলেন, "একজন অ্যাথলিটের এগিয়ে যাওয়ার সবচেয়ে ভাল রাস্তা হল খোলা মনে খেলে যাওয়া। তবে একইসঙ্গে চাপ বাড়তে থাকলে ক্রীড়াবিদের মানসিক চাপ বাড়তে বাধ্য। আধুনিক যুগে এটা খুবই সিরিয়াস ইস্যু। কারণ কোনও ক্রীড়াবিদ মানসিক ব্যাধিতে আক্রান্ত হলে তার পক্ষে সেরা পারফরম্যান্স করা খুবই কঠিন হয়ে যায়।" 

আরও পড়ুন: Virat Kohli : জিমে ঘাম ঝরিয়ে এশিয়া কাপের আগে 'বিরাট' বার্তা দিলেন কোহলি

আরও পড়ুন: Rohit Sharma : কোন বিশেষ কারণে ট্রোলড হলেন 'হিটম্যান'? জেনে নিন

Virat Kohli and Anushka Sharma

এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে তরুণদের জন্যও পরামর্শ দিলেন তিনি। কোহলি যোগ করেন, "এই প্রসঙ্গে তরুণ প্রতিভাদের উদ্দেশে আমার বার্তা হল নিজের ফিটনেস বাড়াতেই হবে। ধারাবাহিক ভাবে পারফর্ম করতে হলে ফিটনেস বজায় রাখা খুব জরুরী। মনে রাখবেন ভাল সময় সবাই পাশে থাকবে। কিন্তু কোনও ক্রীড়াবিদ ফর্মে না থাকলে কিংবা তার খারাপ সময় চললে অনেক চেনা মুখ সরে যায়। সেই সময় হতাশ হলে চলবে না। বরং একা থাকলে নিজেকে নিয়ে ভাবতে হবে।" 

তিন বছর হয়ে গেল টেস্ট ও একদিনের ফরম্যাটে তাঁর ব্যাট থেকে তিন অঙ্কের রান আসেনি। এমনকি টি-টোয়েন্টিতেও ইদানীং ভাল পারফরম্যান্স করতে পারছেন না। বিরাটের ফর্ম ও স্ট্রাইক রেট একেবারেই 'কিং কোহলি'-র মতো নয়। চলতি বছর এখনও পর্যন্ত টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মাত্র চারটি ম্যাচ খেলেছেন। মোট রান মাত্র ৮১। স্ট্রাইক রেট ১২৮.৫৭। স্বভাবতই ছন্দহীন বিরাটের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা নিয়েই উঠে গিয়েছে প্রশ্ন। যদিও সেই সব নেতিবাচক দিক নিয়ে ভাবতে রাজি নন তিনি। বরং এই অবসর সময় পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন তিনি। 

এই প্রসঙ্গে কোহলি ফের যোগ করেছেন, "ছন্দে ফিরে আসার জন্য কয়েকটা সপ্তাহ পরিবারের সঙ্গে কাটিয়ে দারুণ অনুভূতি হচ্ছে। কারণ ওদের সঙ্গে সময় কাটাতে ভালবাসি। এতে মন ভাল হয়ে যায়।"  

পঞ্চদশ আইপিএল ছাড়া ইংল্যান্ডের বিরুদ্ধে গত সিরিজেও রানের মুখ দেখেননি বিরাট। এরপর থেকে বিশ্রামে ছিলেন তিনি। অনেকেই মনে করছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে তাঁকে দলে রাখা হবে। যদিও এশিয়া কাপের দলে তাঁকে রাখা হয়েছে। ২৭ অগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। তবে ভারত অভিযান শুরু করবে ২৮ অগস্ট। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে রোহিত শর্মার দল। \

এশিয়া কাপের জন্য ভারতের স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), দীপক হুডা, দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, রবি বিষ্ণোই, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, অর্শদীপ সিং, আবেশ খান। 

স্ট্যান্ড বাই : অক্ষর প্যাটেল, দীপক চাহার, শ্রেয়স আইয়ার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.