Babar Azam and Ben Stokes: কোন বড় স্বীকৃতি পেলেন বাবর আজম-বেন স্টোকস? জেনে নিন

২০২২ সালে তিন ফরম্যাট মিলিয়ে ৪৪টি আন্তর্জাতিক ম্যাচে বাবর ২৫৯৮ রান করেছেন। গড় ৫৪.১২। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ১৫টি অর্ধ শতরান করেছেন। 

Updated By: Jan 26, 2023, 05:26 PM IST
Babar Azam and Ben Stokes: কোন বড় স্বীকৃতি পেলেন বাবর আজম-বেন স্টোকস? জেনে নিন
পারফর্ম করার পুরস্কার পেলেন বেন স্টোকস ও বাবর আজম। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইসিসি-র (ICC) বিচারে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। মহিলাদের ক্রিকেটে বর্ষসেরা ইমার্জিং ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন ভারেতের রেণুকা সিং (Renuka Singh )। তবে পুরুষদের টেস্ট ও একদিনের ক্রিকেটে এবার আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় টিম ইন্ডিয়ার কেউ জায়গা করে নিতে পারল না। 

আইসিসি-র বিচারে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের (ICC Test Player Of The Year) পুরস্কার পেয়েছেন বেন স্টোকস (Ben Stokes)। ২০২২ সাল থেকে স্টোকসের নেতৃত্ব ও ব্রেন্ডন ম্যাকালামের (Brendon McCullum) কোচিংয়ে ইংল্যান্ড আক্রমণাত্মক ক্রিকেট খেলছে টেস্টে। আপাতদৃষ্টিতে ড্র হতে চলা টেস্ট ঝড়ের গতিতে রান তুলে জেতার নজির ইংল্যান্ড (England) রেখেছে একাধিকবার। স্টোকসের নেতৃত্বে ১০টি টেস্টে ইংল্যান্ড জিতেছে ৯টিতে। পাকিস্তান সফরে গিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে ইংল্যান্ড। তিনি অধিনায়ক হওয়ার আগের ১৭টি টেস্টের মধ্যে ইংল্যান্ড জিতেছিল ১টিতে। এতেই বোঝা যায় স্টোকস দায়িত্ব নেওয়ার পর লাল বলের ক্রিকেটে কতটা উন্নতি করেছে ইংল্যান্ড। তাই এবার আইসিসি-র বর্ষসেরা টেস্ট দলের অধিনায়কও করা হয়েছে স্টোকসকেই। ২০২২ সালে স্টোকস টেস্টে ৮৭০ রান করেছেন। সঙ্গে রয়েছে দুটি শতরান। গড় ৩৬.২৫। স্ট্রাইক রেট ৭১.২১। উইকেট নিয়েছেন ২৬টি। 

আরও পড়ুন: Sourav Ganguly, ICC World Cup 2023: কোন ছকে খেললে বিশ্বকাপ জয় সম্ভব? রোহিতের টিম ইন্ডিয়াকে রাস্তা দেখালেন সৌরভ

আরও পড়ুন: Virat Kohli and Shubman Gill: গ্যালারি থেকে উঠল 'সারা ভাবি' আওয়াজ! শুভমনের অবস্থা দেখে হেসে লুটোপুটি খেলেন বিরাট

                      Leading from the front

অন্যদিকে পরপর দুই বছর। ২০২১ সালের পর ২০২২ সালেও বাবর আজম (Babar Azam) জিতলেন বর্ষসেরা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটারের পুরস্কার। ২০২১ সালের জুলাই থেকে ৫০ ওভারের ফরম্যাটে বিশ্বের এক নম্বর ব্যাটারের স্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক। ২০২১ সালের তুলনায় গত বছর তাঁর পারফরম্যান্স আরও ভালো। ২০২২ সালে ৯টি একদিনের ম্যাচে তিনটি শতরান ও পাঁচটি অর্ধ শতরান করেছেন তিনি। গত বছর বাবরের নেতৃত্বে পাকিস্তান মাত্র একটি একদিনের ম্যাচে হারের মুখ দেখেছে। এছাড়া আইসিসি-র বিচারে পুরুষদের ক্রিকেটে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারটিও পেয়েছেন বাবর। 'স্যর গারফিল্ড সোবার্স ট্রফি' তিনি পাচ্ছেন। ২০২২ সালে তিন ফরম্যাট মিলিয়ে ৪৪টি আন্তর্জাতিক ম্যাচে বাবর ২৫৯৮ রান করেছেন। গড় ৫৪.১২। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ১৫টি অর্ধ শতরান করেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.