৩০ এর মধ্যে ২৭ আর ৩০ এর মধ্যে ২!

বেঙ্গালুরু টেস্টেও প্রথম দিনের শেষে চালকের আসনে ভারত। মোহালিরই রিপ্লে দেখার অপেক্ষায় ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

Updated By: Nov 14, 2015, 06:40 PM IST
৩০ এর মধ্যে ২৭ আর ৩০ এর মধ্যে ২!

ওয়েব ডেস্ক: বেঙ্গালুরু টেস্টেও প্রথম দিনের শেষে চালকের আসনে ভারত। মোহালিরই রিপ্লে দেখার অপেক্ষায় ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।
টেস্ট শুরুর আগে বৃষ্টির আশঙ্কা ছিল। স্থানীয়রা অনেকেই বলেছিলেন, শনিবার বৃষ্টিতে ম্যাচ না হতেও পারে। বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে সত্যি বৃষ্টি হল তবে সেটা প্রকৃতির নয়, উইকেটের। হাসিম আমলার দলের প্রথম ইনিংস একেবারে তাসের ঘরের মত ভেঙে পড়ল। তবে ব্যতিক্রমী 'সেঞ্চুরি বয়'। শততম টেস্ট খেলতে নেমে এ বি ডেভিলিয়ার্স ৮৫ রানের দারুণ একটা ইনিংস না খেলে দিলে দক্ষিণ আফ্রিকাকে বড় লজ্জার মুখে পড়তে হতে পারত।

মোহালির মত চিন্নাস্বামীতেও সেই এক গল্প। অশ্বিন-জাদেজারা লাট্টুর মত বল ঘোরাচ্ছেন আর চোখে সর্ষে ফুল দেখছেন প্রোটিয়ারা। সেই ওপেনার ফান জিল (১০) দিয়ে ব্যাটসম্যানদের প্যাভিলিয়ানে ফেরার যে যাত্রা শুরু হয়েছিল। শেষ হল ১০ উইকেট মুড়িয়ে গিয়ে। তাও প্রথম ইনিংস শেষ করল দক্ষিণ আফ্রিকা মাত্র ২১৪ রানে।
১২০ রানের মধ্যেই অর্ধেক ইনিংস গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার। প্লেসি (০) থেকে দুমিনি (১৫) সবাই শুধু ওই আয়ারাম আর গয়ারাম। শুধু স্পিনাররা নন পেসার বরুণ অ্যারনও দারুণ বল করলেন। বরুণ যে বলটায় আমলাকে আউট করলেন তা ভারতের মাটিতে দীর্ঘদিন এমন ছবি দেখা যায়নি। অমিত মিশ্রকে বাদ দিয়ে স্টুয়ার্ট বিনিকে দলে নেওয়া হয়েছে। কিন্তু পিচ যেরকম খেলাচ্ছে তাতে আফশোস করতে হতে পারে কোহলিকে। অবশ্য সে সুযোগ যদি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা দেন।
৪ টে করে উইকেট নিলেন অশ্বিন এবং জাদেজা। একটি পেলেন বরুন অ্যারন। আর অ্যাবট হলেন রান আউট।
জবাবে ব্যাট করেত নেমে প্রথম দিনের শেষে ভারত তুলল, বিনা উইকেটে ৮০। শিখর ধাওয়ান অপরাজিত রয়েছেন ৪৫ রানে এবং মুরলী বিজয় অপরাজিত রয়েছেন ২৮ রানে।
এখনও পর্যন্ত টেস্ট সিরিজে তিন বার ব্যাট করতে নামল দক্ষিণ আফ্রিকা। তাদের ৩০ টি উইকেট নিয়েছেন ভারতীয় বোলাররা। যার মধ্যে ২৭ টিই পেলেন ভারতীয় স্পিনাররা। মাত্র দুটো উইকেট পেয়েছেন ভারতীয় পেসাররা। এভাবে টেস্ট হয়তো জেতা যাবে। কিন্তু বিদেশের মাটিতে সেই বিড়াল হয়েই থেকে যেতে হেব যে!