Ravindra Jadeja, BGT 2023: রবীন্দ্র জাদেজা চার উইকেট নিলেও, কঠিন পিচে ৪৭ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

দিল্লি টেস্টে প্রথম ইনিংসে দু’টি উইকেট পেয়েছিলেন। এরমধ্যে ছিল বিরাটের উইকেটও। দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট পাননি। বাঁহাতি স্পিনারের বল অনায়াসে খেলে দেন রোহিত, কোহলিরা। তৃতীয় টেস্টেই নিজের প্রতিভার প্রমাণ দিলেন। দুরন্ত ঘূর্ণিতে ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দিলেন। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 1, 2023, 05:06 PM IST
Ravindra Jadeja, BGT 2023: রবীন্দ্র জাদেজা চার উইকেট নিলেও, কঠিন পিচে ৪৭ রানে এগিয়ে অস্ট্রেলিয়া
জাদেজা চার উইকেট নেওয়ার পরেও চাপে টিম ইন্ডিয়া। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথমে ব্যাটিং ভরাডুবির জন্য ১০৯ রানে অল আউট হয়ে যাওয়া। এবং পরে বল করতে নেমে বিপক্ষের চার উইকেট ফেলে দিলেও, টিম ইন্ডিয়ার (Team India) দিনটা ভালো গেল না। কেরিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ভারতের ব্যাটিংকে কাঁপিয়ে দেন বাঁহাতি স্পিনার ম্যাথু কুনেম্যান (Matthew Kuhnemann)। এরপর ইন্দোরের (Indore) হোলকার স্টেডিয়ামে (Holkar Stadium) স্পিন পিচে দারুণ লড়াই করলেন  উসমান খোয়াজা (Usman Khawaja), মার্নাশ লাবুশেনরা (Marnus Labuschagne)। ফলে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ৬৩ রানে ৪ উইকেট নিলেও, রোহিত শর্মার (Rohit Sharma) দলের হাত থেকে ম্যাচ সরে যেতে চলেছে। কারণ প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া (Australia) ৪ উইকেটে ১৫৬ রান তুলে ফেলেছে। 

সেই পুরনো রোগ আর সারছে না। ঘরের মাঠের সুবিধা নেওয়ার জন্য স্পিন পিচ তৈরি করা, এবং সেই পিচে ব্যাট করতে নেমে অসহায় আত্মসমর্পণ!গত কয়েক বছর ধরে টিম ইন্ডিয়ার ব্যাটিংয়ের এই চালচিত্র বারবার ফুটে উঠেছে। সেই ধারাবাহিকতা বজায় রেখে তৃতীয় টেস্টে লাঞ্চের আগেই ৮৪ রানে ৭ উইকেট হারিয়েছিল টিম ইন্ডিয়া। বাকি দুই তুলতে অস্ট্রেলিয়াকে বেশি বেগ পেতে হয়নি। মাত্র ১০৯ রানে টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস শেষ হয়ে গেল। ভারতের তারকাখচিত ব্যাটিং লাইনআপকে বুঝে নিলেন বাঁহাতি স্পিনার ম্যাথু কুনেম্যান। ১৬ রানে ৫ উইকেট নিলেন তিনি। ন্যাথান লিঁও ৩৫ রানে ৩ ও টড মারফি ২৩ রানে ১ উইকেট নিয়েছেন। তাই তো ফের একবার চলতি বর্ডার গাভাসকর ট্রফিতে লজ্জার ব্যাটিং 'উপহার' দিলেন বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, রোহিত শর্মা-সহ শ্রেয়স আইয়ার। 

দিল্লি টেস্টে প্রথম ইনিংসে দু’টি উইকেট পেয়েছিলেন। এরমধ্যে ছিল বিরাটের উইকেটও। দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট পাননি। বাঁহাতি স্পিনারের বল অনায়াসে খেলে দেন রোহিত, কোহলিরা। তৃতীয় টেস্টেই নিজের প্রতিভার প্রমাণ দিলেন। দুরন্ত ঘূর্ণিতে ভারতের দুই ওপেনারকে ফিরিয়ে দিলেন। তার পরে শ্রেয়সও ফিরে গেলেন কুনেম্যানের বলে। এবার তিন স্পিনার নিয়ে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। ন্যাথান লিঁও-র সঙ্গে রয়েছেন দুই তরুণ বাঁহাতি স্পিনার মারফি ও কুনেম্যান। তবে দুই বাঁহাতি স্পিনাররের অভিজ্ঞতা কম হলেও, তাঁদের সামলাতে বেগ পাচ্ছে ভারতীয় ব্যাটিং লাইনআপ। অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে বল করছেন অসি স্পিনাররা।

আরও পড়ুন: Laxmi Ratan Shukla: বাংলার সুদীপ-আকাশের প্রতি বঞ্চনা, হতাশ হয়ে ক্ষোভ উগরে দিলেন লক্ষ্মী রতন শুক্লা

আরও পড়ুন: Ravindra Jadeja, BGT 2023: জাদেজার কাণ্ডে রেগে গেলেন সুনীল গাভাসকর! কিন্তু কেন? জানতে পড়ুন

ভারতীয় ব্যাটাররা কী ভাবে অস্ট্রেলিয়ার তিন স্পিনারের সামনে আত্মসমর্পণ করেছেন সেটা একটি পরিসংখ্যান থেকেই স্পষ্ট। নাগপুরে প্রথম টেস্টে ভারত একটি ইনিংস খেলেছিল। সেই ইনিংসে ১০ উইকেটের মধ্যে ৮টি উইকেট নিয়েছিলেন স্পিনাররা। দিল্লিতে দ্বিতীয় টেস্টে ভারত দু’ইনিংস মিলিয়ে ১৪ উইকেট হারিয়েছিল। প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেটের মধ্যে ৯ উইকেট নিয়েছিলেন অজি স্পিনাররা। দ্বিতীয় ইনিংসের ৪টি মধ্যে ৩টি উইকেট তাঁরা নিয়েছেন। 

ইন্দোরের তৃতীয় টেস্টেও সেই ছবি দেখা যাচ্ছে। প্রথম দিন ভারত ১০৯ রানে অল আউট হয়ে যাওয়ার পর দেখা যাচ্ছে ৯ উইকেটের সব ক’টিই স্পিনারদের দখলে। অর্থাৎ, এখনও পর্যন্ত ভারতের যে ৩৭টি উইকেট পড়েছে তার মধ্যে স্পিনাররা নিয়েছেন ৩৩টি উইকেট। অস্ট্রেলিয়ার স্পিনারদের মধ্যে সব থেকে বেশি উইকেট নিয়েছেন মারফি ও লিঁও। দু’জনেই ১১টি করে উইকেট নিয়েছেন তিনি।  

বর্ডার গাভাসকর সিরিজের প্রথম দু’টি ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে যে হাল হয়েছিল অস্ট্রেলিয়ার, ইন্দোরে ঠিক সে ঘটনাই ঘটল ভারতীয় দলের সঙ্গে। ঘণ্টা আড়াইয়ের মধ্যেই মাত্র ৩৩.২ ওভার খেলে অল আউট টিম ইন্ডিয়া। অজি স্পিন অ্যাটাকের সামনে টিকতেই পারলেন না ব্যাটাররা। সেখানে ২-০ ব্যবধানে সিরিজে পিছিয়ে থাকার পরেও, অজি বাহিনী কিন্তু বেশ ভালোই লড়াই করছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.