জ্যোতির ট্রায়ালে উদ্যোগী কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী, কিন্তু বাবার কাছে ট্রায়ালের আগে গুরুত্ব পাচ্ছে মেয়ের পড়াশোনা

সাইক্লিং ফেডারেশনের ডাক পেয়ে ভীষণ খুশি জ্যোতি।

Updated By: May 25, 2020, 03:42 PM IST
জ্যোতির ট্রায়ালে উদ্যোগী কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী, কিন্তু বাবার কাছে ট্রায়ালের আগে গুরুত্ব পাচ্ছে মেয়ের পড়াশোনা

নিজস্ব প্রতিবেদন: অসুস্থ বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে নিয়ে দিল্লি থেকে বিহারের দ্বারভাঙা পর্যন্ত ১২০০ কিমি সাইকেল চালিয়ে বাড়ি ফেরেন পনেরো বছরে স্কুল ছাত্রী জ্যোতি কুমারী। এই খবর এবং ছবি শুধু ভারত নয়- সোশ্যাল মিডিয়ার দৌলতে ভাইরাল হয়ে যায় গোটা বিশ্বে। এই নজিরবিহীন ঘটনা চোখ এড়ায়নি ভারতীয় সাইকেল ফেডারেশনের। ট্রায়ালের জন্য ফেডারেশনের কাছ থেকে আমন্ত্রণ পেয়েছেন জ্যোতি। কিন্তু জ্যোতির বাবা মোহন পাসোওয়ান চান না মেয়ে কোন চমকে বা আবেগে গা ভাসিয়ে দিক।

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যোতির বাবা মোহন পাসোওয়ান জানান, "দিল্লি থেকে সাইকেলিং ফেডারেশনের ফোন পেয়েছি। মেয়ে  ট্রায়াল দেবে। তবে এখনি নয়। এই মূহুর্তে আমরা চাইছি জ্যোতি পড়াশোনা করুক শেষ করুক। মাধ্যমিক পাশ করুক। দু'দিন হল ক্লাস নাইনে ভর্তি করিয়েছি।"
দ্বারভাঙার জেলাশাসকের উদ্যোগে জ্যোতি পিন্ডারুচ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণীতে ভর্তি হয়েছে। তার পড়াশোনার যাবতীয় জিনিস এবং নতুন একটি সাইকেল জেলাশাসকের তরফ থেকে দেওয়া হয়েছে।

এদিকে জ্যোতিকে নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ টুইট করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজুকে উদ্যোগী হতে বলেন। তার উত্তরে কিরণ রিজিজু টুইটে করে জানান, "ট্রায়ালের পর জ্যোতিকে যদি সাইক্লিং ফেডারেশন অফ ইন্ডিয়া যোগ্য মনে করে তাহলে ওকে অবশ্যই প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে। সাইকে এবং সাইক্লিং ফেডারেশনকে বলেছি জ্যোতির ট্রায়ালের রিপোর্ট যেন আমার কাছে পাঠায়। যোগ্য মনে হলে জ্যোতি নয়াদিল্লির আইজিআই কমপ্লেক্সে প্রশিক্ষণের সুযোগ পাবে।"

সাইক্লিং ফেডারেশনের ডাক পেয়ে ভীষণ খুশি জ্যোতি। সংবাদসংস্থাকে সে জানিয়েছে পড়াশোনা অবশ্যই করবে, কিন্তু ট্রায়ালে যেতেও সে ইচ্ছুক।

আরও পড়ুন - থুতু বা লালা দিয়ে বল পালিশ করার নিয়মে নিষেধাজ্ঞা সাময়িক, জানালেন কুম্বলে

.