থুতু বা লালা দিয়ে বল পালিশ করার নিয়মে নিষেধাজ্ঞা সাময়িক, জানালেন কুম্বলে

হোল্ডিং এর মতো প্রাক্তন ক্রিকেটারদের মতে বলে থুতুর ব্যবহারের নিষেধাজ্ঞার ফলে ক্রিকেট থেকে হারিয়ে যেতে পারে রিভার্স সুইং।

Updated By: May 25, 2020, 02:49 PM IST
থুতু বা লালা দিয়ে বল পালিশ করার নিয়মে নিষেধাজ্ঞা সাময়িক, জানালেন কুম্বলে

নিজস্ব প্রতিবেদন: ওয়াকার ইউনিস, মাইকেল হোল্ডিংদের মতো প্রাক্তন ক্রিকেটারদের আশঙ্কাকে উড়িয়ে দিচ্ছেন অনিল কুম্বলে। করোনা পরবর্তী সময়ে থুতু বা লালা দিয়ে বল পালিশ করার নিয়মে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দিয়েছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি-র ক্রিকেট কমিটি। তবে আপাতত করোনা পরবর্তী সময়ে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। করোনার সংক্রমণ মিটলেই ক্রিকেট ফিরবে পুরনো নিয়মে।

 

হোল্ডিং এর মতো প্রাক্তন ক্রিকেটারদের মতে বলে থুতুর ব্যবহারের নিষেধাজ্ঞার ফলে ক্রিকেট থেকে হারিয়ে যেতে পারে রিভার্স সুইং। ভারতের প্রাক্তন লেগস্পিনার অনিল কুম্বলে পরিষ্কার জানাচ্ছেন, " অতিমারী মিটে গেলেই পুরনো নিয়মে ক্রিকেট খেলা হবে। যতদিন কোনও আতঙ্ক থাকবে, ততদিন এই নিয়ম পালন করা হবে। তবে ঘামের ব্যবহারের ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা থাকছে না।"

বিশেষজ্ঞরা জানিয়েছেন মানুষের শরীরের শ্লেষ্মা এবং লালা থেকেই অপর কোনও ব্যক্তির শরীরে প্রবেশ করে করোনাভাইরাস। তাই ক্রিকেটারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলে লালা বা থুতু লাগানো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন ICC- ক্রিকেট কমিটি।

আরও পড়ুন - লকডাউনের মাঝেই কিংবদন্তি হকি তারকা বলবীর সিং সিনিয়রকে হারাল দেশ