আজ যাঁর জন্মদিন, তাঁকে সচিনের থেকেও বড় ক্রিকেটার বলতো মিডিয়া!

অন্য আর ১০টা দিনের মতোই আজও এক ক্রিকেটারের জন্মদিন। অবশ্য কোনও একজনেরই বা জন্মদিন কেন? আজ ডেনিস কম্পটন, ডব্লু ভি রামনের মতো ক্রিকেটারদেরও জন্মদিন। কিন্তু আপনাদের এই মুহূর্তে জানাচ্ছি অন্য এক ক্রিকেটারের কথা। যাঁকে একটা সময় সচিন তেন্ডুলকরের থেকেও বড় ক্রিকেটার বা ব্যাটসম্যান বলা হতো।

Updated By: May 23, 2016, 03:23 PM IST
আজ যাঁর জন্মদিন, তাঁকে সচিনের থেকেও বড় ক্রিকেটার বলতো মিডিয়া!

ওয়েব ডেস্ক: অন্য আর ১০টা দিনের মতোই আজও এক ক্রিকেটারের জন্মদিন। অবশ্য কোনও একজনেরই বা জন্মদিন কেন? আজ ডেনিস কম্পটন, ডব্লু ভি রামনের মতো ক্রিকেটারদেরও জন্মদিন। কিন্তু আপনাদের এই মুহূর্তে জানাচ্ছি অন্য এক ক্রিকেটারের কথা। যাঁকে একটা সময় সচিন তেন্ডুলকরের থেকেও বড় ক্রিকেটার বা ব্যাটসম্যান বলা হতো।

আপনারা যাঁরা নয়ের দশকে নিয়মিত ক্রিকেট খেলা দেখতেন, তাঁদের কাছে এই নামটা খুবই পরিচিত। যদি আপনি সেই সময়কার ক্রিকেট না দেখে থাকেন, তাহলে হয়তো গ্রেম হিককে আপনি চেনেন না। কিন্তু বাস্তবটা হল, গ্রেম হিককে দীর্ঘদিন ধরে সচিন তেন্ডুলকরের থেকেও এমনকি বিশ্বের সেরা ব্যাটসম্যানের তকমা দেওয়ার চেষ্টা করেছে ব্রিটিশ মিডিয়া। গ্রেম হিক জন্মে তো ছিলেন জিম্বাবোয়ের হারারেতে। আজকের দিনেই। আজ তাঁর বয়স হল ৫০ বছর। জীবনে চলার পথে হাফ সেঞ্চুরি পূর্ণ করলেন তিনি।

৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার এই ইংরেজ ব্যাটসম্যান ৬৫ টেস্টে মাত্র ৩৩৮৩ রান করেছেন। আর ১২০ টি একদিনের ম্যাচে করেছেন ৩৮৪৬ রান। বলুন তো, ধারে ও ভারে, তিনি সচিন তেন্ডুলকরের ধারেকাছেও আসতে পারবেন কোনওদিন? অন্তত এই পরিসংখ্যান নিয়ে! আপনার প্রশ্ন হতে পারে, তাহলে হিককে নিয়ে ব্রিটিশ মিডিয়া সেই সময় এত মাতামাতি করত কেন? প্রথম উত্তর, এটাই ব্রিটিশ মিডিয়ার স্বভাব। দ্বিতীয় উত্তর, প্রথম শ্রেণির ক্রিকেটে হিকের ধুন্ধুমার পারফরম্যান্স। আসবে প্রথম শ্রেণীর ক্রিকেটে হিক এক ইনিংসে করে ফেলেছিলেন ৪০৫ রান! আর তাঁর প্রথম শ্রেনীর ক্রিকেটে শতরান রয়েছে ১৩৬টি! ব্যাস, ব্রিটিশ মিডিয়ার আর কী দরকার! বলে বেরিয়েছে, সচিন নন, হিকই বিশ্বের সেরা ক্রিকেটার। কিন্তু ১৯৯৫-এর পর থেকে ব্রিটিশ মিডিয়া আর এসব বলার সুযোগ পায়নি। কারণ, তখন সচিন তেন্ডুলকর যে দৌড় শুরু করেছেন, তাতে ব্রায়ান লারা, রিকি পন্টিংরা প্রতিযোগিতা থেকে হারিয়ে গিয়েছেন, তো কোথায় গ্রেম হিক!