ম্যাককালামের বিশ্বরেকর্ড: টেস্টের সেঞ্চুরি, ২২ গজে শূন্য

টেস্টে সেঞ্চুরি নয়। টেস্ট ম্যাচের সেঞ্চুরি। ১০০টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলে ফেললেন ব্রেন্ডন ম্যাককালাম। এটা ক্রিকেটে নতুন কী? এতে রেকর্ডেরও বা কী আছে? আছে বইকি। ব্রেন্ডন ম্যাককালাম বিশ্বক্রিকেটের প্রথম ক্রিকেটার, যিনি ডেবিউ থেকে এক টানা ১০০টি টেস্ট ম্যাচ খেলেছেন। কোনও চোট পাননি, কোনও কারণে দলের বাইরেও থাকেননি। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলেন এই কিউই ব্যাটসম্যান। আর এই অস্ট্রেলিয়া সিরিজেই বিদায় জানাবেন ক্রিকেটকে।

Updated By: Feb 12, 2016, 02:20 PM IST
ম্যাককালামের বিশ্বরেকর্ড: টেস্টের সেঞ্চুরি, ২২ গজে শূন্য

ওয়েব ডেস্ক: টেস্টে সেঞ্চুরি নয়। টেস্ট ম্যাচের সেঞ্চুরি। ১০০টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলে ফেললেন ব্রেন্ডন ম্যাককালাম। এটা ক্রিকেটে নতুন কী? এতে রেকর্ডেরও বা কী আছে? আছে বইকি। ব্রেন্ডন ম্যাককালাম বিশ্বক্রিকেটের প্রথম ক্রিকেটার, যিনি ডেবিউ থেকে এক টানা ১০০টি টেস্ট ম্যাচ খেলেছেন। কোনও চোট পাননি, কোনও কারণে দলের বাইরেও থাকেননি। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলেন এই কিউই ব্যাটসম্যান। আর এই অস্ট্রেলিয়া সিরিজেই বিদায় জানাবেন ক্রিকেটকে।

বর্ণময় ক্রিকেট জীবনে রেকর্ড সারিতে নিজের নাম খোদাই করেছেন স্বর্ণাক্ষরে। একের পর এক বিশ্বরেকর্ড। আর যাবার বেলাও আরও এক রেকর্ড।

ম্যাককালাম নিউজল্যান্ডের তৃতীয় ক্রিকেটার যিনি কিউই জার্সি গায়ে ১০০টি টেস্ট খেলেছেন। নিউজল্যান্ডের দুই প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং ও ড্যানিয়েল ভেত্তোরি এই দু'জনের পরেই নিজের স্থান পোক্ত করেছেন ম্যাককালাম।