ইডেনের স্মৃতিপটে ধোনিকে ধরে রাখার পরিকল্পনা সিএবি-র

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর ধোনির স্মৃতি সংগ্রহে রাখার পরিকল্পনা করল সিএবি।

Updated By: Aug 19, 2020, 04:49 PM IST
ইডেনের স্মৃতিপটে ধোনিকে ধরে রাখার পরিকল্পনা সিএবি-র

নিজস্ব প্রতিনিধি:মহেন্দ্র সিং ধোনি আর ইডেন গার্ডেন্স। সম্পর্কটা অনেক পুরনো। সালটা ২০০৫। ভারতীয় ক্রিকেটের উঠতি তারকা তখন মহেন্দ্র সিং ধোনি। ভাইজ্যাগে পাকিস্তানের বিরুদ্ধে ১৪৮ আর জয়পুরে ১৮৩, প্রতিপক্ষ শ্রীলঙ্কা। জোড়া ঝোড়ো ইনিংসে ভারতীয় ক্রিকেটে হইচই ফেলে দিয়েছিলেন ধোনি। এরপরই কলকাতায় স্থানীয় ক্রিকেট টুর্নামেন্ট পি সেন ট্রফিতে শ্যামবাজারের হয়ে খেলতে এসেছিলেন তিনি। দুরন্ত ব্যাটিংয়ে মাতিয়েছিলেন ইডেন। এমনকি একটা ম্যাচে ২০০ রানও করেছিলেন। এরপর জাতীয় দলের হয়ে খেলতে অনেকবারই ক্রিকেটের নন্দনকাননে এসেছেন মাহি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর ধোনির স্মৃতি সংগ্রহে রাখার পরিকল্পনা করল সিএবি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও কলকাতার ক্রিকেটপ্রেমীদের চোখে এখনও ভেসে ওঠে তাঁর ধ্রুপদী ইনিংসগুলি। বিশ্বকাপজয়ী ভারত অধিনায়কের ব্যবহৃত ক্রিকেটীয় সরঞ্জাম ইডেন গার্ডেন্সে রেখে দিতে চাইছে সিএবি। ইতিমধ্যেই ক্রিকেটের নন্দনকাননে তৈরি হয়েছে একটি মিউজিয়াম। যেখানে বিভিন্ন ক্রিকেটারদের স্মারক রাখা হবে। ধোনির নেতৃত্বে আইসিসির তিনটি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। সেই মুহুর্তগুলির কোলাজ তো থাকবেই, এর পাশাপাশি ধোনির একটি ক্রিকেটীয় সরঞ্জামও রেখে দেওয়ার পরিকল্পনা সিএবি-র।

সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া বলেন, "মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ইডেন গার্ডেন্সের সম্পর্ক অনেক পুরনো। ক্রিকেটের নন্দনকাননে তিনি অনেক ম্যাচ খেলে গিয়েছেন। জাতীয় দলে নেতৃত্বও দিয়েছেন। এমনকি আইপিএল আর বোর্ডের ঘরোয়া টুর্নামেন্টেও খেলেছেন বহু ম্যাচ। ২০১১ সালে ধোনির অধিনায়কত্বে ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বকাপ জিতেছিল টিম ইন্ডিয়া। সে বছরই ২৯ অক্টোবর ইডেন গার্ডেন্সে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড। টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ওই ম্যাচে ধোনির ব্যবহৃত প্যাড, ব্যাট অথবা গ্লাভস আমরা সিএবি-র মিউজিয়ামে রাখতে চাই। খুব শীঘ্রই ধোনিকে প্রস্তাব দেব।" 

তিন বছর আগে ভারতের অন্যতম সফল অধিনায়ককে ক্রিকেটের নন্দনকাননে সংবর্ধনা দিয়েছিল সিএবি। ধোনির হাতে বিশেষ স্মারক তুলে দিয়েছিলেন তিরাশির বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক কপিল দেব। তবে এবার ধোনির ব্যবহৃত ক্রিকেটীয় সরঞ্জামকে স্মারক হিসাবে ইডেনের মিউজিয়ামে রেখে দিতে চাইছে সিএবি। অপেক্ষা ধোনির সম্মতির। স্বাধীনতা দিবসের সন্ধ্যায় ইনস্টাগ্রামে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসরের কথা জানিয়েছিলেন মাহি।

আরও পড়ুন- বিরাটের জীবনে বড় দিন! আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগ পূর্তিতে আবেগঘন কোহলি