Deepti Sharma, Charlie Dean: সতর্কই করা হয়নি! দীপ্তিকে 'মিথ্যাবাদী' বলছেন ইংরেজ ক্যাপ্টেন

লর্ডসে দীপ্তির মানকাডিংয়ের ঘটনার পর থেকে বাইশ গজে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে মানকাডিং। সদ্যসংশোধিত আইসিসি-র নিয়মে মানকাডিং বৈধ বলে স্বীকৃত হয়েছে। এরপরেও ইংল্যান্ডের একাধিক বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা মানকাডিং নিয়ে বিরূপ প্রতিক্রিয়াই দিয়েছেন।

Updated By: Sep 26, 2022, 08:26 PM IST
Deepti Sharma, Charlie Dean: সতর্কই করা হয়নি! দীপ্তিকে 'মিথ্যাবাদী' বলছেন ইংরেজ ক্যাপ্টেন
দীপ্তিকে তোপ ইংল্যান্ড ক্যাপ্টেনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিম ইন্ডিয়ার অলরাউন্ডার দীপ্তি শর্মা (Deepti Sharma) ইংল্যান্ড সফর সেরে ভারতে ফিরেছেন। সোমবার তিনি জানিয়েছেন যে, ইংল্যান্ডের চার্লি ডিনকে (Charlie Dean) একাধিকবার সতর্ক করার পরেই মানকাডিং করে রান-আউট করা হয়েছিল। কিন্তু এই দীপ্তির কথা শোনার পর ইংল্যান্ড ক্যাপ্টেন হিথার নাইট (Heather Knight) ট্যুইট করে জানালেন যে, তাঁর সতীর্থ চার্লিকে সতর্ক করাই হয়নি আউট করার আগে! প্রকারান্তে তিনি দীপ্তিকে 'মিথ্যাবাদী'ই বলেছেন প্রকাশ্যে। লর্ডসে দীপ্তির মানকাডিংয়ের ঘটনার পর থেকে বাইশ গজে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে মানকাডিং। সদ্যসংশোধিত আইসিসি-র নিয়মে মানকাডিং বৈধ বলে স্বীকৃত হয়েছে। এরপরেও ইংল্যান্ডের একাধিক বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা মানকাডিং নিয়ে বিরূপ প্রতিক্রিয়াই দিয়েছেন। এদিন কলকাতা বিমানবন্দরে পা রেখে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন আগ্রার বছর পঁচিশের অলরাউন্ডার। সেখানেই তিনি প্রথম প্রতিক্রিয়া দেন এই চর্চিত রান-আউট নিয়ে। দীপ্তি এদিন বলেন, 'আমাদের পরিকল্পনাই ছিল চার্লি ডিনকে আউট করার। ওকে বারবার সতর্ক করেছিলাম। আম্পায়ারকেও এই বিষয় বলেছিলাম। ও ওখানেই দাঁড়িয়ে ছিল, তো আমাদের কিছু করার ছিল না। আর আমরা যা করার আমরা নিয়মের মধ্যে থেকেই করেছি নির্দেশিকা মেনে।' 

আরও পড়ুন: Deepti Sharma: কলকাতায় ফিরে মানকাডিংয়ের মাস্টারপ্ল্যান নিয়ে মুখ খুললেন দীপ্তি!

এক স্পোর্টস ওয়েবসাইট দীপ্তির প্রতিক্রিয়া নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। সেই প্রতিবেদন ধরে জোড়া ট্যুইট করেন নাইট। তিনি লেখেন, 'খেলা শেষ। চার্লি বৈধ ভাবেই আউট হয়েছে। ভারত ওই ম্যাচের এবং সিরিজের যোগ্য বিজয়ী। কিন্তু চার্লিকে সতর্ক করা হয়নি। সতর্ক করারও প্রয়োজন নেই। এমনটা করলে বিষয়টি কম বৈধ হয়ে যাবে না। রান আউট করার সিদ্ধান্ত নিয়ে ভারত স্বাচ্ছন্দ্যে থাকতেই পারে। তবে ভারতকে সতর্ক করার মিথ্যা বলে সাফাই দেওয়ার কোনও প্রয়োজন নেই।' দীপ্তির মানকাডিং নিয়ে বিতর্কের পর এমসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে,  'এমসিসি চলতি বছর ক্রিকেটীয় আইনে যে সংশোধন এনেছে, সেখানে নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়ানো ব্যাটারের রান-আউটকে স্বীকৃতি দেওয়া হয়েছে। আইনের ৪১ ধারায় আনফেয়ার প্লে-কে ৩৮ ধারায় রান আউট করা হয়েছে। এই পরিবর্তন আনুষ্ঠানিক ভাবে আগামী ১ অক্টোবর বলবৎ হবে। ব্যাটারদেরই দায়িত্ব, তারা যেন ক্রিজের মধ্যে থাকে। বোলার বল রিলিজ করার আগে, তারা যেন নন-স্ট্রাইকার প্রান্তে দাঁড়িয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে না আসে। পরিস্কার এই আইন। আম্পায়ারদের সহজেই সকল রকমের খেলায় বিষয়টি বুঝে নেওয়া দরকার এই মুহূর্তে। ক্রিকেটের স্পিরিটে কোনও পার্থক্য নেই কোথাও। এমসিসি প্রশংসা করছে তাদের, যারা বিশ্বের ভিন্ন প্রান্তে এই নিয়ম প্রয়োগ করেছে। সম্মানের সঙ্গে বিতর্ক স্বাস্থ্যকর। তা চলতে থাকবে। ভিন্ন দৃষ্টিভঙ্গিতেই এটা দেখা হবে, কেউ বলবে বোলার খেলার স্পিরিট মানছে না। কেউ আবার বলবে ব্যাটার নন-স্ট্রাইকারে থাকার জন্য আগে ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার অন্যায্য সুবিধা নিচ্ছে। এমসিসি নন-স্ট্রাইকার প্রান্তে দাঁড়ানো ব্যাটারদের এটাই বলবে, তারা বোলারের হাত থেকে বল বেরিয়ে না আসা পর্যন্ত যেন ক্রিজ ছেড়ে বেরিয়ে না আসে। যেরকম আউট গতকাল হয়েছে। সেটা হতে পারে না। গতকাল অপ্রত্যাশিত ভাবে ম্যাচের শেষ হয়েছে। যদিও যথাযথ ভাবে তা দেখা হয়েছে। এই নিয়ে বেশি কিছু ভাবা হবে না।' এমসিসিও জানিয়ে দিল যে, দীপ্তি ঠিক। বাকিরা ভুল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.