ছেলেদের ওডিআই ক্রিকেটে মহিলা আম্পায়ার, ইতিহাসে ক্লেয়ার

২০১৮ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচ পরিচালনা করেন ক্লেয়ার।

Updated By: Apr 27, 2019, 05:33 PM IST
ছেলেদের ওডিআই ক্রিকেটে মহিলা আম্পায়ার, ইতিহাসে ক্লেয়ার

নিজস্ব প্রতিবেদন :  ছেলেদের আন্তর্জাতিক একদিনের ক্রিকেট ম্যাচে মহিলা আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করে ইতিহাসে নাম তুললেন অস্ট্রেলিয়ার ক্লেয়ার পোলোসাক। আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন ২-এর ফাইনাল নামিবিয়া বনাম ওমান ম্যাচ পরিচালনা করলেন। ক্লেয়ারই প্রথম মহিলা আম্পায়ার হিসেবে পুরুষদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করলেন।

মহিলাদের ক্রিকেটে আম্পায়ার হিসেবে পরিচিত মুখ ক্লেয়ার পোলোসাক। ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি আম্পায়ারিং করছেন। এখন পর্যন্ত মহিলাদের ১৫টি একদিনের ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। ২০১৭ সালে মহিলাদের বিশ্বকাপে চারটি ম্যাচে আম্পায়ার ছিলেন তিনি। আর ২০১৮ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচ পরিচালনা করেন ক্লেয়ার।

 

সেই পোলোসাক এবার পুরুষদের ম্যাচে আম্পায়ারিং করে দৃষ্টান্ত স্থাপন করলেন। তবে পুরুষদের ম্যাচ পরিচালনা এর আগেও তিনি করেছেন। কিন্তু সেটা আন্তজার্তিক স্তরে নয়। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটেও লিস্ট-এ ম্যাচে তিনি আম্পায়ারিং করেছেন। নামিবিয়া বনাম ওমান ম্যাচ পরিচালনার আগে ক্লেয়ার পোলোসাক জানিয়েছেন, "প্রথম মহিলা হিসেবে পুরুষদের ক্রিকেটে আম্পায়ারিং করব, আমি রীতিমতো উত্তেজিত। এর ফলে বিশ্ব জুড়ে মহিলা আম্পায়ারদের প্রতি একটা বার্তা ছড়িয়ে দেওয়া যাবে। এটা দারুণ একটা উদ্যোগ।"

আরও পড়ুন - অর্জুন পুরস্কারের জন্য শামি-বুমরাহর নাম সুপারিশ করল বিসিসিআই

 

.