Japan vs Costa Rica | FIFA World Cup 2022: নকআউটে টিকে থাকল কোস্টারিকা! দুরন্ত জয়ের নায়ক ফুলার-নাভাস

Japan vs Costa Rica: জাপানকে হারিয়ে পরের রাউন্ডের আশা জিইয়ে রাখল কোস্টারিকা। ম্যাচের রং বদলে দিলেন কিশার ফুলার ও কিলর নাভাস।

Updated By: Nov 27, 2022, 05:45 PM IST
Japan vs Costa Rica | FIFA World Cup 2022: নকআউটে টিকে থাকল কোস্টারিকা! দুরন্ত জয়ের নায়ক ফুলার-নাভাস
গোলের পর কিশার ফুলারের উচ্ছ্বাস। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: জাপানকে হারিয়ে নকআউটের আশা জিইয়ে রাখল কোস্টারিকা (Japan vs Costa Rica)। রবিবার কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিয়েছে অষ্টম দিনে। প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। কিশার ফুলারের (Keysher Fuller) ৮১ মিনিটের গোলই কোস্টারিকার হয়ে ম্যাচের ভাগ্য লিখে দিল।ম্যাচের আগে পয়েন্ট টেবলের বিচারে একেবারে দুই মেরুতে অবস্থান করছিল দুই দেশ। কিন্তু এই জয়ের পর পয়েন্ট টেবিল বদলে গেল। এই মুহূর্তে এক ম্যাচে তিন পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে স্পেন। সমসংখ্যক পয়েন্টে পেয়েও, শুধু গোল পার্থক্যে দুইয়ে এবং তিনে জাপান ও কোস্টারিকা। জাপানের কিন্তু শেষ ষোলোর অভিযান ধাক্কা খেল।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই জাপান চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ হারিয়ে চমকে দিয়েছিল। জাপানকে হারিয়ে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছিল মায়া ইয়োশিন্ডার 'সূর্যোদয়ের দেশ'। অন্যদিকে, গ্রুপ ই-র উদ্বোধনী ম্যাচে স্পেনের কাছে ৭-০ গোলে হেরে গিয়েছিল কিলর নাভাসের কোস্টারিকা। প্রথম ম্যাচ হেরে নিজেদের লড়াই অত্যন্ত কঠিন করে ফেলেছিল। নকআউটের লড়াইয়ে টিকে থাকার জন্য নাভাসদের এই ম্যাচ জিততেই হত। আর সেটাই নাভাসরা করে দেখালেন।

আরও পড়ুন: Neymar Jr, FIFA World Cup 2022: এখনও পা ফুলে রয়েছে! নেইমারের কাপ অভিযান কি শেষ? বিকল্প ফুটবলার কে?

এদিন আল রায়ান আহমেদ বিন আলি স্টেডিয়ামে বিরতিতে খেলার ফল থাকে গোলশূন্য। ম্যাচের ৭০ মিনিটে কোস্টারিকার ডিফেন্ডার ফ্রান্সিসকো কালভো ঠিক বক্সের বাইরে জাপানের আসানোর হাত টেনে রুখে দেন। রেফারি সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখান। কামাডা ফ্রি-কিক নিয়েও কাজের কাজ করতে পারেননি। ঠিক ১১ মিনিটে কোস্তারিকা চলতি বিশ্বকাপে প্রথম গোলমুখী শট নেয়, আর সেই শটেই গোল চলে আসে। বক্সের মধ্যে ঠান্ডা মাথায় বল বসিয়ে দুরন্ত প্লেসিংয়ে গোল করে কোস্টারিকার বৈতরণী পার করান কিশার ফুলার। ফুলারকে কিন্তু এই জয়ের জন্য একক কৃতিত্ব দেওয়া যাবে না। কারণ এই গোলের সাত মিনিটের মধ্যে জাপান ফিরে আসছিল সমতায়। কামাডার নীচু করে আসা শট নাভাস রুখে দেওয়ার পরেও রিবাউন্ড হয়। সেখান থেকেও জাপান গোল করতে পারত। কিন্তু নাভাস অত্যন্ত ক্ষীপ্রতার সঙ্গে বল তালুবন্দি করে দেশের জয় নিশ্চিত করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)