ভারতকে দিন-রাতের টেস্ট খেলতে অনুরোধ অস্ট্রেলিয়ার

মূলত ক্রিকেট মাঠে দর্শক টানতেই গোলাপি বলের টেস্ট আয়োজনের কথা ভেবেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া...

Updated By: Dec 7, 2018, 02:35 PM IST
ভারতকে দিন-রাতের টেস্ট খেলতে অনুরোধ অস্ট্রেলিয়ার

নিজস্ব প্রতিবেদন: অ্যাডিলেড টেস্ট হলে সেটা অবশ্যই হবে গোলাপি বলের। খেলা হবে দিন-রাতে।  ২০১৫ থেকে অন্তত তাই হচ্ছে। কুলীন ক্রিকেটে গোলাপি বলের অভিষেক হওয়ার পর থেকেই অ্যাডিলেডে যে দেশই খেলতে এসেছে, তারা দিন-রাতেই টেস্ট খেলেছে। ক্রিকেট অস্ট্রেলিয়া চেয়েছিল, ভারতের বিরুদ্ধেও দিন রাতের টেস্ট খেলতে। তবে রবি শাস্ত্রী ও বিরাট কোহলির কারণেই ভারতীয় বোর্ড তাতে সায় দেয়নি।  তবে এরপর আবার যখন ভারত অস্ট্রেলিয়ায় আসবে, তখন যেন তারা গোলাপি বলের টেস্ট খেলতে আগ্রহী হয় সেই অনুরোধই ভারতীয় বোর্ডকে জানিয়ে রাখল ক্রিকেট অস্ট্রেলিয়া।

আরও পড়ুন- পথ সুরক্ষায় পূজারাকে দেখে শিখতে বলছে কলকাতা পুলিস

টেস্ট থেকে মুখ ফিরিয়েছে একটা বিরাট সংখ্যক ক্রিকেট অনুরাগী। ভারত তো বটেই, ভারতের বাইরেও ছবিটা একই। অ্যাসেজ বাদ দিলে লাল বলের ক্রিকেট নিয়ে বিশেষ একটা মাতামাতিও এখন আর কোথাও নেই। এমন অবস্থায় টেস্টকে বাঁচিয়ে রাখতে নতুন উদ্যোগ নিয়েছে ব্যাগি গ্রিন দেশ। চালু করা হয়েছে দিন-রাতের টেস্ট।

আরও পড়ুন- ‘কেন বেপরোয়াভাবে উইকেট দিয়ে এলে’, তুমুল সমালোচনার মুখে রোহিত

ভারতে ঘরোয়া ক্রিকেট স্রেফ একবারই গোলাপি বলের টেস্ট খেলা হয়। সেটাও সিএবি-র সৌজন্যে। ভারতীয় ক্রিকেট বোর্ড এখনও পর্যন্ত গোলাপি বলের টেস্টকে অনুমোদন দেয়নি। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া চাইছে আগামীতে যেন এই মনোভাব থেকে সরে এসে নতুন আঙ্গিকের ক্রিকেট খেলতে উত্সাহী হয় ভারতও।

মূলত ক্রিকেট মাঠে দর্শক টানতেই গোলাপি বলের টেস্ট আয়োজনের কথা ভেবেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। শেষ তিনি বছরে যে তিনটি আন্তর্জাতিক টেস্ট অ্যাডিলেডে হয়েছে তাতে গড়ে ৫০ হাজারের কাছাকাছি মানুষ ম্যাচ দেখতে এসেছে। তবে ভারতের বিরুদ্ধে টেস্টে সেই সংখ্যক দর্শক ম্যাচ দেখতে আসেনি। অন্তত ১৫ হাজার সমর্থক কম এসেছে অ্যাডিলেডে। ক্রিকেট অস্ট্রেলিয়া চায়, আগামীতে যেন দর্শকদের উত্সাহের কথাও প্রাধান্য দেয় টিম ইন্ডিয়া।   

 

.