ফিক্সিং ছাড়া কোনও ক্রিকেট ম্যাচ হয় না, বিস্ফোরক দাবি ভারতীয় জুয়াড়ির

কিছুদিন আগেই সঞ্জীব চাওলাকে দেশে ফেরাতে সক্ষম হয়েছে দিল্লি পুলিস। এই জুয়াড়ির নামে মামলা চলছে।

Updated By: May 30, 2020, 04:30 PM IST
ফিক্সিং ছাড়া কোনও ক্রিকেট ম্যাচ হয় না, বিস্ফোরক দাবি ভারতীয় জুয়াড়ির

নিজস্ব প্রতিবেদন— বিশ্বের সব ক্রিকেট ম্যাচে ফিক্সি হয়। ফিক্সিং ছাড়া পৃথিবীতে কোনও ক্রিকেট ম্যাচ হয় না। ২০০০ সালের ম্যাচ ফিক্সিংয়ের কাণ্ডের পাণ্ডা সঞ্জীব চাওলার এই দাবি কতটা সত্যি এখনই বলা মুশকিল। তবে তাঁর এমন দাবি ক্রিকেট ও আইসিসিকে বড় প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিল। তাঁর দাবি, দর্শকরা যে ম্যাচ দেখে সেই সব ম্যাচে ফিক্সিং হয়। কোনও ক্রিকেট ম্যাচই নাকি ১০০ শতাংশ সততার সঙ্গে খেলা হয় না। কিছুদিন আগেই সঞ্জীব চাওলাকে দেশে ফেরাতে সক্ষম হয়েছে দিল্লি পুলিস। এই জুয়াড়ির নামে মামলা চলছে। তবে করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে সঞ্জীব চাওলা জামিন পেয়েছিল। 

সঞ্জীব চাওলা বলেছে, ''যে সব ক্রিকেট ম্যাচ দর্শকরা দেখেন সেগুলি বিশাল বড় সিন্ডিকেট বা মাফিয়া দ্বারা পরিচালিত হয়। ফলে ফিক্সিং করা ছাড়া উপায় থাকে না। এটা অনেকটা স্ক্রিপটেড ব্যাপার—স্যাপার। ঠিক যেমনভাবে একটি সিনেমা পরিচালক দ্বারা পরিচালিত হয়, এখানেও ব্যাপারটা সেরকমই। আর যেহেতু ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে মাফিয়ারা সরাসরি জড়িত থাকে তাই ক্রিকেটারদের প্রাণসংশয়ের আশঙ্কা থাকে। এর থেকে বেশি কিছু এখন বলা সম্ভব নয়। না হলে আমারও প্রাণ সংশয়ের আশঙ্কা থাকবে। কারও নাম এভাবে বলা সম্ভব নয় আমার পক্ষে।''

আরও পড়ুন— পাকিস্তানকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতেই হেরেছিল ভারত, দাবি স্টোকসের বইয়ে!

২০ বছর ধরে চাওলাকে দেশে ফেরানোর চেষ্টা সফল হয়েছে দিল্লি পুলিসের। ২০০০ সালের সেই ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় নাম জড়িয়েছিল দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের। এর পরই জুয়াড়ি চাওলার হদিশ পায় গোয়েন্দারা। কিন্তু তার পরই দেশ ছেড়ে পালায় চাওলা। পুলিস জানিয়েছে, চাওলার কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের সমস্ত তথ্য নেওয়া হবে। দিল্লির স্পেশাল সিপি (ক্রাইম) প্রবীর রঞ্জন জানিয়েছেন, এই ব্যাপারে তদন্ত এখনও চলছে। তাই বিস্তারিত কিছু এখনই জানানো যাবে না।

.