Cricket Included In Olympics: অলিম্পিক্সে ঢুকল ক্রিকেট! পড়ল সিলমোহর, খেলদুনিয়ায় বিরাট খবর

Cricket included in Olympics: প্রতীক্ষার অবসান। অবশেষে অলিম্পিক্সে জায়গা করে নিল ক্রিকেট। খেলদুনিয়ায় চলে এল বিরাট খবর।

Updated By: Oct 13, 2023, 05:23 PM IST
Cricket Included In Olympics: অলিম্পিক্সে ঢুকল ক্রিকেট! পড়ল সিলমোহর, খেলদুনিয়ায় বিরাট খবর
এবার অলিম্পিক্সে ক্রিকেট!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: খেলদুনিয়ার বিরাট খবর চলে এল। প্রতীক্ষার অবসান। ফের অলিম্পিক্সে ক্রিকেট। আসন্ন ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্স (LA28) দেখবে ব্য়াট-বলের ব্য়াটল। ১৪১ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সেশনে ক্রিকেটের প্রত্যাবর্তনে পড়ে গেল সিলমোহর। ১৯০০ সালে শেষবার অলিম্পিক্সে ছিল ক্রিকেট। ইংল্য়ান্ড-ফ্রান্স খেলেছিল একটি ম্য়াচ। গতবছর অগস্ট থেকেই আইসিসি অলিম্পিক্সে ক্রিকেট ফেরানোর জন্য কোমর বেঁধে নেমেছিল মাঠে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা অবশেষে হল সফল। জানা যাচ্ছে আঠাশের অলিম্পিক্সে ত্রিকেট হবে টি-২০ ফরম্য়াটে। ২০৩২ অলিম্পিক্সেও থাকবে ক্রিকেট। আইওসি আঠাশের অলিম্পিক্সে ক্রিকেট সহ-পাঁচটি খেলা অন্তর্ভুক্ত করতে চেয়েছিস। যুব সমাজের আগ্রহের কথা মাথায় রেখে ক্রিকেটের সঙ্গেই বেসবল/ সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস ও স্কোয়াশ রাখা হয়েছে।

আরও পড়ুন: IND vs PAK | World Cup 2023: মহাযুদ্ধে ভারতের ১১ সেনা কারা? শুভমন-শামি কি ফিরছেন!

আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে বিবৃতি দিয়ে বলেছেন, 'আমরা অত্যন্ত আনন্দিত যে, এলএ ২৮-এ ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য অলিম্পিক্স কমিটি প্রস্তাব দিয়েছে। এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ল্যান্ডমার্ক যে প্রায় ১০০ বছর প্রথমবার ক্রিকেট রাখা হচ্ছে।' আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাক বলেছেন, 'লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স কমিটির প্রস্তাবে পাঁচটি নতুন খেলা চালু করা হচ্ছে অলিম্পিক্সে। ক্রিকেটের সঙ্গেই বেসবল/ সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস ও স্কোয়াশের বিবেচনা করেছে আইওসি।' সম্প্রতি কমনওয়েলথ গেমসে ফের শুরু হয়েছে মেয়েদের ক্রিকেট। তার জন্য ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি ও ইংল্য়ান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)-র অবদান উল্লেখযোগ্য। এবার তার জেরেই অলিম্পিক্সেও ক্রিকেটের প্রত্যাবর্তনের সম্ভাবনা উজ্জ্বল হয়েছিল।

গত বছর জানা গিয়েছিল ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেট জায়গা পাবে না। বদলে ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিক্সে জায়গা পাবে ক্রিকেট। এরপর থেকেই আঠাশে ক্রিকেটের রাখার জন্য আপ্রাণ চেষ্টা শুরু করে আইসিসি।আইসিসি-র এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছিল বিসিসিআইও। বোর্ড সচিব জয় শাহ আইসিসি-র অলিম্পিক্স ওয়ার্কিং কমিটিতে জায়গা পেয়েছেন।

আরও পড়ুন: World Cup 2023 Opening Ceremony: মোতেরায় ভরদুপুরে মেগাজলসা! মহাযুদ্ধে মঞ্চ মাতাবেন কারা?

.