CWG 2022, IND vs AUS: অজিদের বিরুদ্ধে সাত গোলে উড়ে রুপো নিয়েই সন্তুষ্ট মনবীর সিংয়ের হকি দল

কমনওয়েলথ গেমসে টানা সপ্তম বার সোনা জিতে নজির গড়ল অস্ট্রেলিয়ার পুরুষ হকি দল। ভারত ফাইনাল পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স করেছিল। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৩-২ গোলে হারিয়ে আশা জাগিয়েছিল তারা। তবে শেষ রক্ষা হল কোথায়! শ্রীজেশের মতো অভিজ্ঞ গোলকিপার না থাকলে এ দিন ভারতীয় দলের হারের ব্যবধান বাড়তে পারত।  

Updated By: Aug 8, 2022, 08:33 PM IST
CWG 2022, IND vs AUS: অজিদের বিরুদ্ধে সাত গোলে উড়ে রুপো নিয়েই সন্তুষ্ট মনবীর সিংয়ের হকি দল
ভারতকে গোলের মালা পরানোর পর অস্ট্রেলিয়া। ছবি : টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ বারও হল না। মেগা ফাইনালে গিয়ে ফের চুপসে গেল ভারতের পুরুষ হকি দল (India men’s hockey team)। তৃতীয় বারেও সোনা জয়ের স্বপ্নভঙ্গ। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে সাত গোল হজম করে শেষ পর্যন্ত চলতি কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) রুপো নিয়েই সন্তুষ্ট থাকল টিম ইন্ডিয়া (Team India)। আগাগোড়া ফাইনালে দাপট দেখিয়ে গেল অজি বাহিনী। সেখানে ভারতের পারফরম্যান্স মোটেও ইতিবাচক ছিল না। হকিতে ভারতের পুরুষ দলকে নিয়ে সোনা জয়ের স্বপ্ন দেখেছিল গোটা দেশ। তবে এমন মেগা ম্যাচে দেশকে চূড়ান্ত হতাশ করলেন মনপ্রীত সিংরা (Manpreet Singh)। অস্ট্রেলিয়ার সব বিভাগে ব্যর্থ হয়ে সোনা জয়ের স্বপ্নভঙ্গ হল ভারতের। 

ইংল্যান্ডের মতো দলকে হারিয়ে ফাইনাল খেলতে নেমেছিল অজিরা। ফলে আত্মবিশ্বাস চরমে ছিল তাদের। ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝাঁঝ বাড়াতে থাকে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত আরও গোল বাড়তে পারত। কিন্তু বেশ কিছু সহজ গোলের সুযোগ মিস করে অজিরা। ভারত একটি গোলও শোধ দিতে পারেনি। কারণ মাঝমাঠ থেকে ডিফেন্স কিংবা স্ট্রাইকিং লাইন, কোনও বিভাগেই ভারতীয় দল লড়াই করতে পারেনি। এর আগে ২০১০ সালে দিল্লি কমনওয়েলথ গেমসে অজিদের কাছে হেরেছিল ভারতীয় হকি দল। সেই হারের ধারা এক যুগ পরও অব্যহত থাকল। এ বারের কমনওয়েলথ গেমসে ফাইনালের আগে পর্যন্ত ভাল খেলেছিল ভারত। তবে আসল সময় পারল না টিম ইন্ডিয়া। এর সঙ্গে যোগ হল চোট-আঘাত। সেটাও কিন্তু লজ্জার হারের অন্যতম কারণ। 

আরও পড়ুন: CWG 2022, PV Sindhu: সিন্ধুই ভারতের সেরা মহিলা অ্যাথলিট, জানিয়ে দিলেন পুল্লেলা গোপীচাঁদ

আরও পড়ুন: CWG 2022 : ৪০ বছরে দ্বিতীয় সোনা জিতলেন 'তরুণ' শরথ কমল, সাথিয়ানের ঝুলিতে এল ব্রোঞ্জ

অতীতে আরও দু’বার ফাইনালে উঠলেও, ঠোঁট আর পেয়ালার দূরত্ব রয়েই গিয়েছিল। দু’বার দেশবাসীর হৃদয় ভেঙেছে অস্ট্রেলিয়াই। ২০১০ দিল্লি ও ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ রুপোর পদক ঘরে এনেছিল ভারত। গতবার গোল্ড কোস্ট থেকে অবশ্য শূন্য হাতে ফিরেছিল দেশের পুরুষ হকি টিম। তৃতীয় বারেও ফাইনালে উঠলেও, সেই অজিদের কাছে হেরেই সোনা জয়ের স্বপ্নভঙ্গ হল ভারতের। 

এ দিকে কমনওয়েলথ গেমসে টানা সপ্তম বার সোনা জিতে নজির গড়ল অস্ট্রেলিয়ার পুরুষ হকি দল। ভারত ফাইনাল পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স করেছিল। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৩-২ গোলে হারিয়ে আশা জাগিয়েছিল তারা। তবে শেষ রক্ষা হল কোথায়! শ্রীজেশের মতো অভিজ্ঞ গোলকিপার না থাকলে এ দিন ভারতীয় দলের হারের ব্যবধান বাড়তে পারত।

প্রথম কোয়ার্টারে অস্ট্রেলিয়া ২-০ ব্যবধানে লিড নিয়েছিল, যা তারা বাড়াতে থাকে। দ্বিতীয় কোয়ার্টারে অস্ট্রেলিয়া আরও ৩ গোল করে। একই সঙ্গে তৃতীয় কোয়ার্টারে কোনও ভুল না করে গোলের ব্যবধান বাড়ায় অজিরা। এমন কী চতুর্থ তথা শেষ কোয়ার্টারেও দাগ কাটতে পারেনি ভারতীয় দল। এই কোয়ার্টারে অস্ট্রেলিয়া আরও একটি গোল করলেও ভারতের খাতা ছিল শূন্যই। ফলে সাত গোলে হেরে মাঠ ছাড়ল 'মেন ইন ব্লু' ব্রিগেড। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.