কুডি়র বিশ্বকাপে ধোনিদের ব্যর্থতা আইপিএলের `সাইডএফেক্ট`!

টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেওয়ার পর উঠে গেল সেই বিতর্কিত প্রশ্নটাই। টি টোয়েন্টি বিশ্বকাপে বারবার ব্যর্থতার `ভিলেন`টা আসলে কে?সবাই আঙুল তুলতে শুরু করেছে আইপিএলের দিকেই। আসলে বিশাল টাকা ছাড়া আইপিএলের সুফল হিসাবে ভারতীয় বোর্ড কর্তারা বলতে চান যে এই ধরনের কঠিন প্রতিযোগিতামূলক টি টোয়েন্টি ম্যাচে খেলে আমাদের দেশের ক্রিকেটাররা অনেক `ধারালো` হচ্ছেন।

Updated By: Oct 4, 2012, 06:14 PM IST

টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেওয়ার পর উঠে গেল সেই বিতর্কিত প্রশ্নটাই। টি টোয়েন্টি বিশ্বকাপে বারবার ব্যর্থতার `ভিলেন`টা আসলে কে?সবাই আঙুল তুলতে শুরু করেছে আইপিএলের দিকেই। আসলে বিশাল টাকা ছাড়া আইপিএলের সুফল হিসাবে ভারতীয় বোর্ড কর্তারা বলতে চান যে এই ধরনের কঠিন প্রতিযোগিতামূলক টি টোয়েন্টি ম্যাচে খেলে আমাদের দেশের ক্রিকেটাররা অনেক `ধারালো` হচ্ছেন। কিন্তু বাস্তবে হচ্ছে ঠিক উল্টো।আইপিএলে ক্রিকেটীয় লাভের সব গুড় এসে খেয়ে যাচ্ছে বিদেশী ক্রিকেটাররা। এই ক`বছরে আন্তর্জাতিক টি টোয়েন্টি বিশ্বে মহাতারকার জন্ম হয়েছে আইপিএল থেকেই।টি টোয়েন্টিতে গেইল,নারিন,ওয়াটসনদের হিট থেকে মেগাহিট হওয়ার পিছনে সেই আইপিএল। একটা সময় উপমহাদেশের পিচে প্রায় অন্ধকার দেখতেন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড,ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। কিন্তু আইপিএলে অনেক ম্যাচ খেলে উপমহাদেশের পিচ প্রায় জলভাত হয়ে গিয়েছে এই সমস্ত দেশের ক্রিকেটারদের। তাহলে ব্যাপার কি দাঁড়াল! ধোনিদের ব্যর্থতার দায় কী আইপিএলের? আইপিএল খেলে ব্যাঙ্ক ব্যালন্সকে প্রায় পাহাড়প্রমাণ করে তোলা ভারতীয় অধিনায়ক ধোনি কিন্তু সে কথা মানছেন না। ধোনি বলছেন, এমন প্রশ্ন ওঠা অবান্তর। টি টোয়েন্টি বিশ্বকাপে হেরে দেশে ফিরে ধোনিকে প্রশ্ন করা হয়, এটা কি আইপিএলের `সাইডএফেক্ট`? ধোনি সব অভিযোগ উড়িয়ে বললেন, "আইপিএলে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে খেলে আমাদের উন্নতিই হচ্ছে।"
পরপর তিনবার টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারল না ভারত। অথচ টি টোয়েন্টির সবচেয়ে বড় আসরটা মানে আইপিএলটা হয় ভারতেই। মজার কথা, যতদিন ভারতীয় ক্রিকেটের মানচিত্রে আইপিএল ছিল না, ততদিনই টি টোয়েন্টিতে ভারত বেশ ভালই ছিল।২০০৭টি টোয়েন্টি বিশ্বকাপে ধোনিরা বিশ্বজয়ও করেছিলেন। এরপরই আইপিএলের উত্থান। ক্রিকেটের এই পুচকে ফর্ম্যাটের বিনোদনি মঞ্চে বিদেশি ক্রিকেটারদের আধিপত্য থাকল প্রথম থেকেই। সেওয়াগ, জাহির, ভাজ্জিদের পিছনের বেঞ্চে ঠেলে দিয়ে আইপিএল জুড়ে থাকেন কখনও গেইল, কখনও ওয়ার্ন, আবার কখনও সুনীল নারিনরা। বাকিটা পরিসংখ্যান বলবে। টি টোয়েন্টি বিশ্বকাপে আমাদের ব্যর্থতার মাঝে দিব্যি খেলে ওরা!

.