যে তিন বিশ্বরেকর্ড গড়ার দোরগোড়ায় ধোনি

রেকর্ড ভেঙে রেকর্ড তৈরি করা প্রায় অভ্যাসে পরিণত হয়েছে তাঁর। সদ্য ৩৫ বছর বয়সে পা রেখেছেন। টেস্ট থেকে বিদায় নিয়েছেন ঠিকই কিন্তু লিমিটেড ওভারের ক্রিকেটে তিনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ, একটা বিশ্বকাপ, একটা চ্যাম্পিয়ন্স ট্রফি- সবই আছে ধোনির ঝুলিতে। এতো গেল দলগত সাফল্য। ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি নিজেও একটা নজির। ভারতীয় ক্রিকেটে ধোনি যা যা করেছেন তা এখন এক একটা মাইল ফলক, রেকর্ড। এবার আরও যে যে রেকর্ড গড়ার দোরগোড়ায় ধোনি, দেখে নিন- 

Updated By: Jul 9, 2016, 12:12 PM IST
যে তিন বিশ্বরেকর্ড গড়ার দোরগোড়ায় ধোনি

ওয়েব ডেস্ক: রেকর্ড ভেঙে রেকর্ড তৈরি করা প্রায় অভ্যাসে পরিণত হয়েছে তাঁর। সদ্য ৩৫ বছর বয়সে পা রেখেছেন। টেস্ট থেকে বিদায় নিয়েছেন ঠিকই কিন্তু লিমিটেড ওভারের ক্রিকেটে তিনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ, একটা বিশ্বকাপ, একটা চ্যাম্পিয়ন্স ট্রফি- সবই আছে ধোনির ঝুলিতে। এতো গেল দলগত সাফল্য। ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি নিজেও একটা নজির। ভারতীয় ক্রিকেটে ধোনি যা যা করেছেন তা এখন এক একটা মাইল ফলক, রেকর্ড। এবার আরও যে যে রেকর্ড গড়ার দোরগোড়ায় ধোনি, দেখে নিন- 

এক, ৩২৪ ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। বিশ্বের মাত্র আর একজন ক্রিকেটার রয়েছেন ধোনির সারিতে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। আসন্ন নিউজিল্যান্ড ম্যাচে ধোনি সেই রেকর্ড ভেঙে তৈরি করবেন আরও এক রেকর্ড। 

দ্বিতীয়, ধোনি ক্যাপ্টেন হিসেবে জয়ী ১০৭ ম্যাচ। নিউজিল্যান্ড সফরে তিনি একটি ম্যাচ জিতলেই বিশ্বের দ্বিতীয় সফলতম ক্যাপ্টেন হবেন। ধোনির আগে রয়েছেন রিকি পন্টিং। ১৬৫ ম্যাচ অধিনায়ক হিসেবে জয় পেয়েছেন রিকি পন্টিং। 

তৃতীয়, অধিনায়ক হিসেবে সবথেকে বেশি ছয় মারার রেকর্ড স্থাপনের সামনে ধোনি। এখনও ধোনি ক্যাপ্টেন হিসেবে খেলে ছয় মেরেছেন ১২১টি। এই ক্ষেত্রেও তাঁকে ভাঙতে হবে রিকি পন্টিংয়ের রেকর্ড (১২৩)।