Dinesh Karthik Joins Paarl Royals: ভারতের জার্সিতে অঢেল রান, অবসর ভেঙে ইউ-টার্ন বিশ্বকাপজয়ীর! তবে এবার খেলবেন এই দেশে

Dinesh Karthik Joins Paarl Royals: গত জুনেই সবরকমের ক্রিকেটকে আলবিদা বলেছিলেন দীনেশ কার্তিক। কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই তিনি অবসর ভেঙে ফিরলেন ক্রিকেটে।

Updated By: Aug 6, 2024, 01:25 PM IST
Dinesh Karthik Joins Paarl Royals:  ভারতের জার্সিতে অঢেল রান, অবসর ভেঙে ইউ-টার্ন বিশ্বকাপজয়ীর! তবে এবার খেলবেন এই দেশে
দীনেশ পাড়ি জমাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বছর টি-২০ বিশ্বকাপে (ICC Men's T20 World Cup 2024) ভারত-বাংলাদেশ (IND vs BNG) ওয়ার্ম-আপ ম্য়াচের ঠিক আগেই দীনেশ কার্তিক (Dinesh Karthik) নিজের কেরিয়ার নিয়ে চূড়ান্ত ঘোষণা করেছিলেন। সোশ্য়াল মিডিয়ায় লম্বা পোস্ট করে তিনি জানিয়েছিলেন যে, অনেক হয়েছে। আর না, এখন থেকে তিনি প্রাক্তন। দীনেশকে আর কোনও ফরম্য়াটেই ক্রিকেটে দেখা যাবে না। মাঠ ছেড়ে দীনেশ চলে যান ঠিকই, তবে রেখে গিয়েছিলেন তাঁর বারবার বাইশ গজে ফেরার গল্প। সকলেই ভেবেছিলেন যে, দীনেশ না খেললেও, তাঁকে ক্রিকেট পণ্ডিত হিসেবেই দেখা যেতে পারে বা অন্য় কোনও ভূমিকায়। কারণ তিনি বিদায়ী পোস্টে লিখেছিলেন, 'আগামীর নতুন চ্য়ালেঞ্জের জন্য় মুখিয়ে আছি।' 

আরও পড়ুন: অস্তাচলে নিদাহাসের নায়ক, রেখে গেলেন বারবার ফেরার গল্প

৩৯ বছরের উইকেটকিপার-ব্য়াটার ফের ফিরলেন খেলার মাঠে। অবসর ভেঙে ইউ-টার্ন নিলেন ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপজয়ী। তবে দীনেশ পাড়ি দিচ্ছেন সিংহের দেশ দক্ষিণ আফ্রিকায়। সেখানকার টি-২০ লিগ এসএটোয়েন্টিতে তিনি খেলবেন পার্ল রয়্য়ালসের হয়ে। যে দল রাজস্থান রয়্য়ালসেরই ফ্র্য়াঞ্চাইজি। আগে জানা গিয়েছিল যে, সেই দেশের মহারথী এবি ডিভিলিয়ার্সের সঙ্গেই লিগের ব্র্য়ান্ড অ্য়াম্বাসেডর হিসেবে দেখা যাবে দীনেশকে। কিন্তু না, দেশের জার্সিতে শেষবার ২০২২ টি-২০ বিশ্বকাপ খেলা ক্রিকেটার ব্য়াট-বলের যুদ্ধেই থাকবেন। ব্রিটিশ তারকা জস বাটলার জানিয়ে দিয়েছেন যে, তাঁর পক্ষে আসন্ন মরসুমে পার্ল রয়্য়ালসের হয়ে খেলা সম্ভব নয়। তাঁর পরিবর্তেই দলে এন্ট্রি নিলেন ডিকে। দীনেশই প্রথম ভারতীয় হিসেবে ম্য়ান্ডেলার দেশের লিগ খেলতে চলেছেন। পার্ল রয়্য়ালস সোশ্য়াল মিডিয়ায় পোস্ট করে দীনেশের আগমনী বার্তা ঘোষণা করে দিয়েছে।

ভারতীয় ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ সেবক দীনেশ। যেন ফিনিক্স পাখির মতোই বারবার আইপিএলে জেগে উঠে আগুন ঝলসেছেন সবুজ ঘাসে। ৩৯ বছরের তামিলনাড়ুর ক্রিকেটার ২০২২ সালের পর আর দেশের জার্সিতে খেলেননি। ২৬ টেস্টে দীনেশ করেছেন ১০২৫ রান। ৯৪টি ওডিআই-তে তাঁর আছে ১৭৫২ রান। দেশের জার্সিতে ৬০টি টি-২০ ম্য়াচে করেছেন ৬৮৬ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে দীনেশের ৯৬২০ রান আছে। লিস্ট-এ ফরম্য়াটে করেছেন ৭৬০৩ রান। টি-২০ ক্রিকেটে তাঁর ব্য়াট থেকে এসেছে ৭৪০৭ রান। তাঁর একটিই উইকেট আছে। তাও টি-২০ ক্রিকেটে।  

রাজস্থান রয়্য়ালসের কাছে এলিমিনেটরে হেরেই রয়্য়াল চ্য়ালেঞ্জার্স বেঙ্গালুরুকে বেরিয়ে যেতে হয়েছে আইপিএল ২০২৪ থেকে। কার্তিক আইপিএলেও শেষ ম্য়াচ খেলে ফেলেছেন। লিগকে বলেছেন গুডবাই। তাঁকে সতীর্থরা মাঠে 'গার্ড অফ অনার'ও দিয়েছিলেন! এরপরেই বোঝা গিয়েছিল যে, দীনেশের ক্রিকেট ছাড়া শুধু সময়ের অপেক্ষা। কিন্তু দীনেশ ক্রিকেট ছাড়লেন না। দীনেশ ভারতীয় ক্রিকেটের বিরল উইকেটকিপার-ব্য়াটার। বিরল এই কারণেই, তিনি সারা বছর ধারাভাষ্য়কার কিংবা ক্রিকেট বিশেষজ্ঞ হয়ে কোনও চ্য়ানেলের হয়ে কাজ করেন। আইপিএল হলেই তিনি কোথা থেকে যেন উদয় হন। বিরাট কোহলি ও রোহিত শর্মাদের ইন্টারভিউ নেওয়া লোকটাই তাঁদের সঙ্গে বা বিরুদ্ধে খেলতে শুরু করে দেন। আর আইপিএলেই এহেন দীনেশের আগুন দেখেছে বারবার। আইপিএলে দীনেশ পঞ্জাব, বেঙ্গালুরু, দিল্লি, কলকাতা, গুজরাত ও মুম্বইয়ের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। আগামী বছর আইপিএলে দীনেশকে আরসিবি-র ব্য়াটিং কোচ ও মেন্টর হিসেবেই দেখা যাবে।

আরও পড়ুন: একে একে নিভছে দেউটি... সবার চোখ এখন নীরজের বর্শামঙ্গলে, মঙ্গলে নামছেন 'সোনার' ছেলে

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.