Domestic Cricket Season: চলে এল ঘরোয়া ক্রিকেটের সূচি, কবে থেকে শুরু দলীপ-রঞ্জি? এবার জানুন বিশদে

Domestic Cricket Season: আইপিএলের মাঝেই চলে এল ঘরোয়া ক্রিকেটের সূচি। ২৮ জুন দলীপ ট্রফি দিয়ে শুরু হবে ঘরোয়া ক্রিকেট। এরপর আগামী বছর ৫ জানুয়ারি থেকে শুরু ঘরোয়া ক্রিকেটের সেরা আসর রঞ্জি ট্রফি।  

Updated By: Apr 10, 2023, 09:03 PM IST
Domestic Cricket Season: চলে এল ঘরোয়া ক্রিকেটের সূচি, কবে থেকে শুরু দলীপ-রঞ্জি? এবার জানুন বিশদে
জেনে নিন ঘরোয়া ক্রিকেটর সূচি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দ্য বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (The Board of Control for Cricket in India, BCCI) ওরফে বিসিসিআই দলীপ ট্রফি (Duleep Trophy 2023-24 ) দিয়েই ঘরোয়া ক্রিকেটের মরসুম শুরু করতে চাইছে। দীর্ঘ বিরতির পর আবার বোর্ড দেওধর ট্রফি (Deodhar Trophy) শুরু করতে চাইছে। ২০২৩-২৪ মরসুমের দলীপ শুরু হতে চলেছে ২৮ জুন থেকে। ছ'টি জোনাল দলের মধ্যে খেলা হবে। অন্যদিকে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী টুর্নামেন্ট রঞ্জি ট্রফি (Ranji Trophy) শুরু হবে আগামী বছর ৫ জানুয়ারি থেকে। এমনটাই আপাতত ঠিক হয়েছে। দেওধর ট্রফি (Deodhar Trophy) (লিস্ট এ) ২৪ জুলাই থেকে ৩ অগস্ট পর্যন্ত চলবে। এরপর ইরানি কাপ (Irani Cup) হবে। ১-১৫ অক্টোবর পর্যন্ত খেলা। সৈয়দ মুস্তাক আলি ট্রফি (Syed Mushtaq Ali Trophy) ওরফে পুরুষদের জাতীয় টি-২০ চ্যাম্পিয়নশিপের শুরু ১৬ অক্টোবর. শেষ ৬ নভেম্বর। বিজয় হাজারে ট্রফি (Vijay Hazare Trophy) চলবে ২৩ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। 

আরও পড়ুনChetehwar Pujara, WTC Final 2023: বিশ্ব টেস্ট ফাইনালের আগে পূজারার শতরান, স্বস্তিতে রোহিতের টিম ইন্ডিয়া

রঞ্জি ট্রফি হবে পুরুষদের সিনিয়র ক্যালেন্ডারের শেষ টুর্নামেন্ট। এলিট গ্রুপ লিগের ম্যাচগুলি ৫ জানুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ২৩ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত নকআউট রাউন্ডের ম্যাচ হবে। ৭০ দিন ধরে হবে রঞ্জি। রঞ্জিতে প্লেট গ্রুপ লিগের ম্যাচ হবে ৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। নকআউটের খেলা চলবে ৯ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিটি এলিট গ্রুপে থাকবে আটটি করে টিম। একটি প্লেট গ্রুপ হবে ছ'টি দল নিয়ে। প্লেট গ্রুপের প্রথম চার দল খেলবে সেমিফাইনাল। পরের মরসুম থেকে দু'টি প্লেট গ্রুপ ফাইনালিস্টকে ২০২৪-২৫ রঞ্জির এলিট গ্রুপে উন্নীত করা হবে। পয়েন্ট/বোনাস পয়েন্ট/জয়/রানরেটের উপর ভিত্তি করে, এলিট গ্রুপের শেষ দু'টি দল ২০২৪-২৫ মরসুমে প্লেট গ্রুপে অবনমন হবে। সিনিয়র মহিলা দলের ঘরোয়া ক্রিকেট শুরু হবে জাতীয় টি-২০ চ্যাম্পিয়নশিপের হাত ধরে। ১৯ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত খেলা হবে। এরপর হবে এর ঠিক পরেই ২৪ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত হবে আন্তঃ-জোনাল টি-২০ ট্রফি। ৪-২৬ জানুয়ারির মধ্যে হবে ওয়ানডে ট্রফি। সিনিয়র মহিলা জাতীয় টি-২০ চ্যাম্পিয়নশিপ ও একদিনের ট্রফি পাঁচটি গ্রুপে ভাগ করা হবে। তার মধ্যে দু'টি গ্রুপে হবে আটটি করে টিম নিয়ে। তিনটি গ্রুপ হবে সাতটি দল নিয়ে। প্রতি গ্রুপ থেকে প্রথম দুয়ে শেষ করা দুই দল চলে যাবে নকআউটে। পয়েন্ট/জয়/রানরেটের ভিত্তিতে টিমগুলির ব়্যাঙ্কিং হবে ১-১০ এর মধ্যে। ব়্যাঙ্কিংয়ে এক থেকে ছয়ের মধ্যে থাকা দল সরাসরি চলে যাবে শেষ আটে। ব়্যাঙ্কিংয়ে সাত থেকে দশের মধ্যে থাকা দল প্রি-কোয়ার্টারে লড়বে। সেখান থেকে বাকি দুই দলের ভাগ্য নির্ধারণ হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.