পিচ প্রস্রাবের অভিশাপেই কুকদের এই হাল!

কে জানে অভিশাপ বলে কিছু হয় কি না। কে জানে সংস্কারের দড়িটা কোথায় গিয়ে কুসংস্কারে পরিণত হয়। কিন্তু টেস্টে ইংল্যান্ডের এমন করুন হালের ময়নাতদন্ত করতে গিয়ে এমন একটা বিষয় উঠে আসছে যেটা শুনলে অবাকই হতে হয়।

Updated By: Jul 22, 2014, 11:22 PM IST
পিচ প্রস্রাবের অভিশাপেই কুকদের এই হাল!

পার্থ প্রতিম চন্দ্র: কে জানে অভিশাপ বলে কিছু হয় কি না। কে জানে সংস্কারের দড়িটা কোথায় গিয়ে কুসংস্কারে পরিণত হয়। কিন্তু টেস্টে ইংল্যান্ডের এমন করুন হালের ময়নাতদন্ত করতে গিয়ে এমন একটা বিষয় উঠে আসছে যেটা শুনলে অবাকই হতে হয়।

কুকদের করুণ হালের পিছনে বোলিংয়ের ব্যর্থতা, মিডল অর্ডারের ধসে পড়া, খারাপ অধিনায়কত্ব নয় আসছে গত আগস্টে অ্যাসেজ সিরিজ জয়ের আনন্দে পিচে প্রস্রাবের প্রসঙ্গ। অনেকেই বলছেন, ইংল্যান্ডের জাতীয় খেলার মন্দির (মানে পিচে) প্রস্রাব করে ক্রিকেট দেবতাকে রুষ্ট করেছেন পিটারসেন-ব্রড-সোয়ানরা। আর তাই নাকি কুকদের এই হাল।

গত বছর ২৫ অগাস্ট টান তৃতীয় অ্যাসেজ জয়ের আনন্দে খেলা শেষে ওভালে প্রস্রাব করেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। ওভালে পিচে প্রস্রাব কাণ্ডের পর টেস্টে আর জয় আসেনি ইংল্যান্ডের। মাঠের বাইরেও ঘটে গিয়েছে নান 'অশুভ' ঘটনা। পিটারসেনের মতো তারকা ক্রিকেটারকে অহেতুক বিতর্কে সাসপেন্ড হয়ে ইংল্যান্ডের জার্সিকে বিদায় জানাতে হয়েছে। ইংল্যান্ডের সর্বকালের সেরা স্পিনারদের তালিকায় ঢুকে পড়া গ্রাহাম সোয়ান হঠাত্‍ করে অবসর নিয়েছেন। কুক হঠাত্‍ই ফর্ম হারিয়েছেন। বেলের ব্যাট আর আগের মত সাড়া দিচ্ছে না। ওভালের পিচে প্রস্রাব করার পর ইংল্যান্ড মোট ৯টা টেস্ট খেলেছে। তার মধ্যে হারতে হয়েছে সাতটা টেস্টে। অ্যাসেজে লজ্জার ০-৫ হোয়াইটওয়াশ হারতে হয়েছে কুকদের।  

চলতি বছর টেস্ট ক্রিকেটে পাঁচটা ম্যাচ খেলেছে ইংল্যান্ড। তার মধ্যে জয় আসেনি একটাতেও, হারতে হয়েছে তিনটে টেস্ট।   

আর ওভালের পিচে প্রস্রাবের আগে টেস্টে ইংল্যান্ডের ফলাফল! না রেকর্ডই বলছে তার আগে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল নজরকাড়া। অ্যাসেজে জয় এসেছিল, নিউজিল্যান্ডের বিরুদ্ধেও সিরিজে জয় এসেছিল। ওভালের সেই টেস্টের আগে ২০১৩ সালে একটা টেস্টও হারেননি কুকরা। জয় এসেছিল চারটে টেস্টে।

না কোনও কুসংস্কার নয় ইতিহাস আর পরিসংখ্যানটাই কেমন যেন উস্কে দিচ্ছে এই অভিশাপের প্রসঙ্গটা। ক্রিকেট দেবতা কী সত্যি তাহলে আছেন! তাঁর বাসভবন কী ওই পিচেই। কে জানে সত্যি যদি থাকেন, তাহলে শ্রীবাসনরা কি করে বহাল তবিয়তে থেকে যান?

-----------------
প্রত্যাবর্তন করতে চান পিটারসেন-ইংল্যান্ডের খারাপ সময়ে জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছাপ্রকাশ করলেন তারকা ক্রিকেটার কেভিন পিটারসেন।