কোহলির নেতৃত্বে প্রথম একদিনের সিরিজ হারল ভারত

ভারত- ২৫৬/৮ ইংল্যান্ড- ২৬০/২  

Updated By: Jul 18, 2018, 09:16 AM IST
কোহলির নেতৃত্বে প্রথম একদিনের সিরিজ হারল ভারত

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালের রেকর্ডটা এবার আর ধরে রাখতে পারল না ভারত। সেবার টেস্টে ভরাডুবি হলেও একদিনের সিরিজ জিতেই ফিরেছিল ম্যান ইন ব্লু। এবার সেটা হল না। একদিনের সিরিজে ইংল্যান্ডের কাছে ২-১-এ হারল বিরাট ব্রিগেড। কোহলির নেতৃত্বে ভারত এই প্রথম কোনও একদিনের সিরিজ হারল। টানা ৯ সিরিজ রাজত্ব অক্ষত রাখার পর ভারতের অশ্বমেধের ঘোড়া থামালেন রুট-রাশিদরা।

আরও পড়ুন- বিরাটের রানেও শিখর ছুঁতে পারল না ভারত

লিডসে ৮ উইকেটে হারল ভারত। ব্রিটিশদের জয়ের নায়ক স্পিনার আদিল  রাশিদ। আর সিরিজ সেরা হলেন টানা দুই ম্যাচে শতরান করা ইংলিশ ব্যাটসম্যান জো রুট। বিশ্বের এক নম্বর (ইংল্যান্ড) ওয়ানডে দলের কাছে একদিনের সিরিজ হারের পর ভারত অধিনায়ক বলে গেলেন, এই হার থেকে শিক্ষা নেবে ভারত।  

আরও পড়ুন- বিকিনি পরা ছবিগুলি কি ক্রোয়েশিয়া প্রেসিডেন্টেরই?

উল্লেখ্য, ২০১২ সালে ভারতীয় দলের সহ-অধিনায়ক হন বিরাট কোহলি। তার ঠিক ২ বছরের মাথায় ধোনি লাল বলের ক্রিকেটে অবসর ঘোষণা করার পরই টেস্ট ক্রিকেটে ভারতের নেতৃত্বে আসেন বিরাট। তারপর ধোনি একদিনের এবং টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কের পদ থেকে সরে আসতেই তিন ফরম্যাটেই অধিনায়কত্বের ভার নেন কোহলি। তাঁর নেতৃত্বে জিম্বাবোয়ে, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, উইন্ডিজ, ইংল্যান্ড এবং নিউ জিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছে ভারত। অধিনায়ক হিসেবে কোহলির রেকর্ড বেশ ভাল। এখনও পর্যন্ত তাঁর নেতৃত্বে ৫২টি একদিনের ম্যাচ খেলেছে ভারত, তার মধ্যে ৩৯টি ম্যাচেই জয় পেয়েছে দেশ। কিন্তু বিশ্বকাপের প্রাক প্রস্তুতিতে ভারতের এই ভরাডুবি চিন্তায় রাখছে গোটা দলকে।