ইডেনে প্রথম আন্তর্জাতিক শতরান করেন উইকস; নন্দন কাননের ক্রিকেট মিউজিয়ামের আর্কাইভে এভারটন

ফ্যাঙ্ক ওরেল, ওয়ালকটের সঙ্গে এভার্টন উইকস বিশ্বক্রিকেটে পরিচিত ছিলেন থ্রি ডব্লিউ হিসাবে।

Reported By: সুখেন্দু সরকার | Updated By: Jul 2, 2020, 10:26 PM IST
ইডেনে প্রথম আন্তর্জাতিক শতরান করেন উইকস; নন্দন কাননের ক্রিকেট মিউজিয়ামের আর্কাইভে এভারটন
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: বিশ্বক্রিকেটে সোনালি ইতিহাসের ইতি। প্রয়াত স্যার এভারটন উইকস। ‘থ্রি ডব্লিউ’-র শেষ কিংবদন্তিও চলে গেলেন। সেই এভারটন উইকসকে সম্মান জানাতে চলেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। ইডেনের ক্রিকেট মিউজিয়ামে এবার ঠাঁই পেতে চলেছেন কিংবদন্তি এভারটন উইকস।  

স্বাধীন ভারতে ইডেন গার্ডেন্সে প্রথম আন্তর্জাতিক শতরান করেন এভারটন উইকস। পর পর দুই ইনিংসেই সেঞ্চুরি করেন তিনি। প্রথম ইনিংসে করেন ১৬২ আর দ্বিতীয় ইনিংসে ১০১ রান। কেরিয়ারে ওই একটি মাত্র টেস্ট খেলেছিলেন মন্টু বন্দ্যোপাধ্যায়। নিয়েছিলেন পাঁচটি উইকেট।

ফ্যাঙ্ক ওরেল, ওয়ালকটের সঙ্গে এভারটন উইকস বিশ্বক্রিকেটে পরিচিত ছিলেন থ্রি ডব্লিউ হিসাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বক্রিকেটকে শাসন করেছিলেন বার্বাডোজের এই তিন ক্রিকেটার। বুধবার প্রয়াত হন স্যার এভার্টন উইকস। কিংবদন্তি ক্রিকেটারের প্রয়াণে বিশ্ব ক্রিকেটে শোকের ছায়া।

সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া বলেন, "ক্রিকেটের বিরাট নাম ছিল এভারটন উইকস। তাঁর প্রয়াণে খেলাধুলার জগতে বড় ক্ষতি। স্বাধীন ভারতের ইডেন গার্ডেন্সে আন্তর্জাতিক সেঞ্চুরি করা প্রথম ব্যক্তি হিসাবে তিনি বিশেষভাবে স্মরণীয়। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ইডেন গার্ডেন্সের ক্রিকেট মিউজিয়ামে তাঁর নাম বিশেষভাবে জায়গা পাবে।  মহামারী মিটলেই কাজ শুরু হবে।"

সিএবি সচিন স্নেহাশিস গাঙ্গুলি বলেন, "আমাদের বার্ষিক পুরষ্কার অনুষ্ঠানের সময় আমরা স্যার উইকসের অসামান্য অবদানকে স্মরণ করব। মন্টু বন্দ্যোপাধ্যায় সেই টেস্টে পাঁচটি উইকেট নেওয়ার কৃতিত্বের জন্য  আমরা তাঁকেও স্মরণ করব।"

 
আরও পড়ুন -
এবি-ধোনি-রোহিত-বিরাট; ডিভিলিয়ার্সের সেরা আইপিএল একাদশের নেতৃত্বে কে?  

.