IPL 2020: আইপিএলে এবার অতিরিক্ত আম্পায়ার!

১৯ ডিসেম্বর কলকাতায় হবে ২০২০ সালের আইপিএল নিলাম।

Updated By: Nov 6, 2019, 08:53 AM IST
IPL 2020: আইপিএলে এবার অতিরিক্ত আম্পায়ার!

নিজস্ব প্রতিবেদন: ২০২০ সালের আইপিএলে এবার অতিরিক্ত আম্পায়ার নিয়োগ করতে চলেছে বিসিসিআই। ম্যাচে শুধুমাত্র নো বলের ওপর নজর রাখবেন তিনি। আম্পায়ারের ভুল কমাতেই অভিনব এই সিদ্ধান্ত নিতে চলেছে সৌরভ গাঙ্গুলির বোর্ড।

 

২০১৯ সালের আইপিএল-এ নো বল নিয়ে কম বিতর্ক হয়নি। এমন কয়েকটি ক্ষেত্রে ফিল্ড আম্পায়ারের নো বল না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ জন্মায় বিভিন্ন দলের। যা হলে হয়তো ম্যাচের মোড়ই ঘুরে যেত। মিলিয়ন ডলার ক্রিকেট লিগে এই মানের আম্পায়ারিং নিয়ে নানা প্রশ্ন ওঠে।  

আরও পড়ুন - ওয়ান ডে ক্রিকেটকে আকর্ষনীয় করতে অভিনব প্রস্তাব সচিনের

তাই আইপিএলে এবার অভিনব নিয়ম। প্রতি ম্যাচে দেখা যাবে একজন অতিরিক্ত আম্পায়ারকে। শুধুমাত্র নো বল মনিটর করবেন তিনি।  তাই নাম দেওয়া হয়েছে 'নো বল আম্পায়ার'। গতবছর আইপিএলে আম্পায়ারিং নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল। আম্পায়ারের ভুল কমাতেই অভিনব এই সিদ্ধান্ত নিতে চলেছে সৌরভের বোর্ড। মঙ্গলবার আইপিএলের গর্ভনিং কাউন্সিলের বৈঠকে অতিরিক্ত আম্পায়ার নিয়ে আলোচনা হয়। ঠিক হয়েছে রঞ্জি ট্রফির মত কোনও ঘরোয়া টুর্নামেন্টে পরীক্ষামূলকভাবে অতিরিক্ত আম্পায়ারকে ব্যবহার করা হবে। মাঠের আম্পায়ার আর তৃতীয় আম্পায়ারের সঙ্গে সমন্বয় রেখে কাজ করবেন এই স্পেশালিস্ট আম্পায়ার।

তবে সময়ের অভাবে এবারের আইপিএলে চালু হচ্ছে না পাওয়ার প্লেয়ার নিয়ম। অর্থাত্, ক্রিকেটে সুপার সাব নিয়ম চালু হচ্ছে না আইপিএলে। ১৯ ডিসেম্বর কলকাতায় হবে ২০২০ সালের আইপিএল নিলাম।

 

.