অরুণ জেটলির সম্মানে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নামবদল

দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম ঢেলে সাজানোর পিছনেও অরুণ জেটলির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

Updated By: Aug 27, 2019, 05:26 PM IST
অরুণ জেটলির সম্মানে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নামবদল

নিজস্ব প্রতিবেদন : বড়সড় ঘোষণা করল দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসেয়েশন। ডিডিসিএ-এর প্রয়াত প্রাক্তন সভাপতি অরুণ জেটলিকে শ্রদ্ধার্ঘ্য।  দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম বদলে এবার তা অরুণ জেটলি স্টেডিয়াম করা হতে চলেছে। আগামী ১২ সেপ্টেম্বর এই নতুন নামকরণ হবে।  

ক্রিকেট ছিল প্রথম প্রেম, বিসিসিআই ও ডিডিসিএ-র দায়িত্বে অবিচল ছিলেন প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলি। কলেজ জীবনে চুটিয়ে ক্রিকেট খেলতেন। তার পর রাজনীতিতে আসার পর আর সেভাবে মাঠে নামতে পারেননি। কিন্তু ক্রিকেটের প্রতি প্রেম তাঁর ছিলই। রাজনীতির পাশাপাশি ক্রিকেটের প্রশাসক হিসাবেও সমান তালে দায়িত্ব সামলেছিলেন অরুণ জেটলি। বিসিসিআই-এর সহ-সভাপতি হিসাবে তিনি দায়িত্ব সামলেছিলেন। পরে ২০১৩ আইপিএল ফিক্সিং কাণ্ডের পর পদ থেকে ইস্তফা দেন। দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসেয়েশন-এর প্রশাসক হিসাবে ছিলেন দীর্ঘ ১৩ বছর। ডিডিসিএ-এর সভাপতি পদে সম্মানের সঙ্গে দায়িত্ব সামলেছেন জেটলি। তাঁর সময়ে অবশ্য ডিডিসিএ দুর্নীতিতে জর্জরিত হয়েছিল। কিন্তু দুর্নীতির কালো ছিটে তাঁর গায়ে এক ফোঁটাও কখনও লাগেনি।

ডিডিসিএ-এর প্রয়াত প্রাক্তন সভাপতি অরুণ জেটলির নামেই দেশের দ্বিতীয় প্রাচীনতম স্টেডিয়ামের নামকরণ হতে চলেছে। ১৮৮৩ সালে তৈরি হয় ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম। শনিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ডিডিসিএ-এর প্রাক্তন সভাপতি অরুণ জেটলি। ডিডিসিএ-এর বর্তমান সভাপতি রাজত শর্মা বলেন, " অরুণ জেটলির সাহায্য এবং অনুপ্রেরণা ছাড়া বিরাট কোহলি,বীরেন্দ্র সেওয়াগ, গৌতম গম্ভীর, আশিস নেহেরা, ঋষভ পন্থের মতো ক্রিকেটাররা দেশের নাম উজ্জ্বল করতে পারত না।" দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম ঢেলে সাজানোর পিছনেও অরুণ জেটলির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ডিডিসিএ-র সঙ্গে ছিল তাঁর আত্মার সম্পর্ক।

আরও পড়ুন - নীল সাগরে ইয়টে ভাসলেন 'বীরুষ্কা', সঙ্গী মায়াঙ্ক-রাহুল-অশ্বিন

.