FIFA ban AIFF : নির্বাচনের আগেই কেন ফিফার কাছে নির্বাসন তুলে নেওয়ার আবেদন জানাল এআইএফএফ? জেনে নিন

FIFA Ban AIFF : দেশের ফুটবলের সম্মান বাঁচাতে দ্রুত নির্বাচন প্রয়োজন। তাই আগামী ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের আয়োজন করা হবে। মঙ্গলবার এমন বলে ঘোষণা করলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত রিটার্নিং অফিসাররা। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Aug 23, 2022, 06:51 PM IST
FIFA ban AIFF : নির্বাচনের আগেই কেন ফিফার কাছে নির্বাসন তুলে নেওয়ার আবেদন জানাল এআইএফএফ? জেনে নিন
ফিফার কাছে নির্বাসন তুলে নেওয়ার আবেদন জানাল এআইএফএফ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পরেই ফিফার (FIFA) কাছে নির্বাসন নির্দেশ প্রত্যাহার করার আবেদন জানাল সর্বভারতীয় ফুটবল ফেডারশন (AIFF)। মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে এআইএফএফ জানিয়েছে, আদালতের তৈরি করা কমিটিকে বাতিল করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে নতুন কমিটি গঠন করার জন্য নির্বাচনেরও নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত বিষয় খতিয়ে দেখে ফিফার কাছে আবেদন জানানো হয়েছে, বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা যেন ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহার করা হয়।

দেশের ফুটবলের সম্মান বাঁচাতে দ্রুত নির্বাচন প্রয়োজন। তাই আগামী ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের আয়োজন করা হবে। মঙ্গলবার এমন বলে ঘোষণা করলেন সুপ্রিম কোর্ট (Supreme Court) নিযুক্ত রিটার্নিং অফিসাররা। সেইজন্য আগামী ২৫ অগস্ট থেকেই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ৩০ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে বলেই ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুন: FIFA Ban AIFF, AIFF Elections : ফিফার নির্বাসন তুলতে কবে নির্বাচন? ঘোষণা করল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন: Jasprit Bumrah : লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ, ট্রেনিং শুরু করে দিলেন 'বুম বুম বুমরা'

এরপরেই সন্ধের দিকে ফিফার কাছে চিঠি পাঠানোর কথা ঘোষণা করা হয় ফেডারেশনের তরফ থেকে। ফুটবল হাউসের অস্থায়ী সচিব সুনন্দ ধর ফিফার কাছে আবেদন করেছেন। ভারতীয় ফুটবলের উপরে সাসপেনশনের নির্দেশ পুনর্বিবেচনা করে দেখার আরজি জানানো হয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে। বিবৃতিতে বলা হয়েছে, 'ভারতের সুপ্রিম কোর্ট প্রশাসনিক কমিটিকে সম্পূর্ণরূপে বাতিল করে দিয়েছে। সেই সঙ্গে জানিয়ে দিয়েছে, ফেডারেশনের সমস্ত কার্যকলাপ পরিচালনা করবে নতুন নির্বাচিত কমিটি। নির্বাসন প্রত্যাহার করার জন্য ফিফার তরফ থেকে যা শর্ত দেওয়া হয়েছিল, সবগুলিই মেনে নেওয়া হয়েছে। সেই কথা মাথায় রেখেই আমরা দ্রুত নির্বাসনপ্রত্যাহার করার আর্জি জানাচ্ছি। অবিলম্বে নির্বাসন তুলে নিলে ভারতীয় ফুটবল আরও ভালভাবে কাজ করতে পারবে।'  

গত ১৬ অগস্ট ভোর ২:০৮ মিনিট নাগাদ ই-মেইল করে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এমনকি এটিকে মোহনবাগানের এএফসি কাপে জারি রয়েছে নিষেধাজ্ঞা। একইসঙ্গে বিদেশি ফুটবলারদেরও সই করানোর যাবে না। নির্বাসন না ওঠা পর্যন্ত। 

ফিফার সমস্ত দাবি মেনে নিতে চাইছে কেন্দ্র। সিওএ-র হস্তক্ষেপ যেমন তুলে নেওয়া হয়েছে, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারও দেওয়া হবে না। সেই সঙ্গে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা দল এআইএফএফ-এর অংশ হতে পারবে না। সেটাও ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে। ফলে এ বার ২ সেপ্টেম্বর ফুটবল হাউসের মেগা নির্বাচন ও ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। কারণ সেই প্রক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন হলেই ফিফা নির্বাসন তুলে নেবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)