Argentina, FIFA Qatar World Cup 2022: কাপ জয়ের ভরসা সেই মেসি, চোটগ্রস্ত দিবালা-ডি’মারিয়াকে নিয়ে গড়া আর্জেন্টিনা দল কেমন?

মেসির নেতৃত্বে দীর্ঘ ৩৬ বছর পর ফের বিশ্বকাপ জেতার আশায় বুকে বেঁধেছেন আর্জেন্টাইন সমর্থকরা। আর এক্ষেত্রে আক্রমণে মেসির সঙ্গে দিবালা আর দি মারিয়াকে পেয়ে যাওয়ায় আক্রমণ ভাগ আরও বেশি শক্তিশালী হয়েছে। 

Updated By: Nov 12, 2022, 12:01 PM IST
Argentina, FIFA Qatar World Cup 2022: কাপ জয়ের ভরসা সেই মেসি, চোটগ্রস্ত দিবালা-ডি’মারিয়াকে নিয়ে গড়া আর্জেন্টিনা দল কেমন?
কোপা আমেরিকার পারফরম্যান্স ধরে রাখতে মরিয়া মেসির আর্জেন্টিনা। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোপা আমেরিকা (Copa America) জেতা হয়ে গিয়েছে। এবার লক্ষ্য অনেক বছরের খরা মিটিয়ে কাতার বিশ্বকাপ (FIFA Qatar World Cup 2022) জয়। তবে হেড কোচ লিয়োনেল স্কালোনির (Lionel Scaloni) বেছে নেওয়া দলে সে ভাবে কোনও চমক নেই। কোপা আমেরিকা এবং ফাইনালিসিমা জয়ে যে সব ফুটবলার বড় ভূমিকা নিয়েছিলেন, তাঁদের সবাইকে প্রত্যাশিতভাবে দলে রাখা হয়েছে। তবে ২৬ জনের দলে একটি চমকও দিয়েছেন লিয়োনেল স্কালোনি। চোটগ্রস্ত পাওলো দিবালাকে (Paulo Dybala) ঘিরে সমর্থকদের সেই আশঙ্কাকে দূরে সরিয়ে রোমার স্ট্রাইকারকে রেখেই বিশ্বকাপের দল (FIFA Qatar World Cup) ঘোষণা করেছেন আর্জেন্টিনার (Argentina)কোচ। আর স্বাভাবিকভাবেই দলের অধিনায়ক হিসেবে কাতার যাচ্ছেন লিওনেল মেসি (Lionel Messi)।

চোটের জন্য লো সেলসো ছিটকে যাওয়ার পরেই সমর্থকদের মতো আর্জেন্টিনার কোচের চাপ তৈরি হয়ে গিয়েছিল পাওলো দিবালাকে ঘিরে। চোটের জন্য রোমার হয়েও এই মুহূর্তে খেলতে পারছেন না দিবালা। তবুও স্কালোনির তাঁকে বিশ্বকাপের স্কোয়াডে রাখার একটাই কারণ, চোট থেকে সেরে ওঠার পথে দিবালাকে বিশ্বকাপ শুরুর আগেই ফিট অবস্থায় পাওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু পাওলো দিবালাই নন। চোটের জন্য পুরো ফিট না থাকা অ্যাঞ্জেল ডি’মারিয়াকেও (Angel Di Maria) দলে রাখা হয়েছে। তবে পেনাল্টি মারতে গিয়ে যেভাবে চোটের কবলে দিবালা পড়েছিলেন, তবে ডি’মারিয়ার চোট এত বড় নয়। 

দল ঘোষণার পর স্কালোনি জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপের জন্য কাতার না গিয়ে প্রস্তুতি ম্যাচ খেলতে আগে পুরো দলকে নিয়ে আবু ধাবিতে যাচ্ছে তাঁর দল। তিনি। কাতারের বিশ্বকাপকে লক্ষ্য রেখে সোমবার থেকেই আবু ধাবিতে প্র্যাকটিসে নেমে পড়বেন আর্জেন্টিনা। ঠিক দু’দিন পরেই বুধবার মহম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচও খেলবে মেসিরা। 

আরও পড়ুন: Romelu Lukaku, FIFA Qatar World Cup 2022: চোটে জর্জরিত রোমেলু লুকাকুকে রেখেই কাতার যাচ্ছে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম

আরও পড়ুন: Sadio Mane, FA Qatar World Cup 2022: চোট পাওয়া সাদিও মানে-কে রেখেই দল গড়ল সেনেগাল, কেমন হল দল?

মেসির নেতৃত্বে দীর্ঘ ৩৬ বছর পর ফের বিশ্বকাপ জেতার আশায় বুকে বেঁধেছেন আর্জেন্টাইন সমর্থকরা। আর এক্ষেত্রে আক্রমণে মেসির সঙ্গে দিবালা আর দি মারিয়াকে পেয়ে যাওয়ায় আক্রমণ ভাগ আরও বেশি শক্তিশালী হয়েছে। এঁদের সঙ্গে রয়েছেন লউটারো মার্টিনেজ এবং ইন্টার মিলানের হোয়াকিন কোরেয়া। ব্রাজিল ও স্পেনের একটি রেকর্ড ছুঁয়েছে আর্জেন্টিনা। ৩৫ ম্যাচে অপরাজিত রইল আলবেসেলিস্তেরা। এখন মেসির দল আসল যুদ্ধে কেমন পারফরম্যান্স করে সেটাই দেখার। 

আর্জেন্টিনা দল: 

গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ, জেরোনিমো রুল্লি, ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার: নাহুয়েল মোলিনা, গঞ্জালো মন্টিয়েল, ক্রিশ্চিয়ান রোমেরো, জার্মান পেজেলা, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস অ্যাকুনা, নিকোলাস ট্যাগলিয়াফিকো, জুয়ান ফয়েথ।

মিডফিল্ডার: রদ্রিগো ডিপল, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার, গুইডো রদ্রিগেজ, আলেজান্দ্রো গোমেজ, এনজো ফার্নান্দেজ, এক্সকুয়েল প্যালাসিওস। 

স্ট্রাইকার: অ্যাঞ্জেল ডি মারিয়া, লাউতারো মার্তিনেজ, জুলিয়ান আলভারেজ, পাওলো দিবালা, নিকোলাস গঞ্জালেজ, জোয়াকিন কোরেয়া, লিওনেল মেসি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.