Lionel Messi and Kylian Mbappe, FIFA World Cup Final 2022: মেসি, এমবাপের গোল সমান হলে কার হাতে উঠবে 'গোল্ডেন বুট'? জেনে নিন নিয়ম

বিশ্বকাপে 'গোল্ডেন বুট'-এর দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন এমবাপে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিহু। 

Updated By: Dec 18, 2022, 05:31 PM IST
Lionel Messi and Kylian Mbappe, FIFA World Cup Final 2022: মেসি, এমবাপের গোল সমান হলে কার হাতে উঠবে 'গোল্ডেন বুট'? জেনে নিন নিয়ম
লিওনেল মেসি না কিলিয়ান এমবাপে? কে পাবেন 'গোল্ডেন বুট'?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র কয়েকটা ঘন্টা। কাতার বিশ্বকাপের মেগা ফাইনালে (FIFA World Cup Final 2022) কে চ্যাম্পিয়ন হবে সেটা যেমন সবাই জানতে পারব, ঠিক তেমন ভাবেই সবাই জানতে পারবেন যে, কার হাতে উঠবে 'গোল্ডেন বুট' (Golden Boot)। লিওনেল মেসি (Lionel Messi) এবং কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) যে 'গোল্ডেন বুট'-এর দৌড়ে এগিয়ে রয়েছে এটা সবাই জানেন। আর্জেন্টিনা (Argentina) ও ফ্রান্সের (France) মহাতারকা পাঁচটি গোল করে বসে আছেন। তবে এই মহার্ঘ্য পুরস্কারের দৌড়ে কিন্তু বেশ ভালোভাবেই রয়েছেন জুলিয়ান আলভারেজ (Julian Avarez) ও অলিভিয়ের জিহু (Olivier Giroud)। দুই দলের এই দুই স্ট্রাইকারের ঝুলিতে রয়েছে চারটি করে গোল। এখন কথা হচ্ছে, যদি তাঁদের গোলসংখ্যা সমান হয় তাহলে 'গোল্ডেন বুট' পাবেন কে? 

বিশ্বকাপে 'গোল্ডেন বুট'-এর দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন এমবাপে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিহু। সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন আলভারেজ। মোট চারটি গোল রয়েছে তার। আলভারেজের নামের পাশে অবশ্য কোনও 'অ্যাসিস্ট' নেই। অর্থাৎ, বিশ্বকাপে এখনও তাঁর দেওয়া পাস থেকে কোনও গোল হয়নি। আলভারেজের মতো অলিভিয়ের জিহু-ও বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট চারটি গোল করেছেন। আলভারেজের মতো জিহু-র নামের পাশেও কোনও গোলের পাস নেই।  

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup Final 2022: 'বাবা বিশ্বকাপটা কিন্তু জিতেতেই হবে' মেসিকে আবেগি চিঠি লিখল ১০ বছরের থিয়াগো

আরও পড়ুন: FIFA World Cup Final 2022, Gabriel Batistuta: কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা এবং মেসির নাম লেখা থাকবে, দাবি করলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা

এক্ষেত্রে 'গোল্ডেন বুট' পেতে হলে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে। কিন্তু দুই বা এর বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হলে, সেক্ষেত্রে ফিফা-র নিয়ম আবার অন্যরকম। তখন 'গোল্ডেন বুট'-এর লড়াইয়ে দেখা হবে কে কতগুলো অ্যাসিস্ট করেছেন। অর্থাৎ, কে ক'টি গোল করাতে সাহায্য করেছেন। সেই সংখ্যাও সমান হলে দেখা হবে, ফুটবলারদের ম্যাচ টাইম কত। 

ম্যাচ টাইমের দিক থেকেও বাকি তিনজনের দিক থেকে এগিয়ে আছেন মেসিই। 'এল এম টেন'-এর পাঁচটি গোলের মধ্যে তিনটি এসেছে পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে তিনটি অ্যাসিস্ট। অর্থাৎ মেসির দেওয়া পাস থেকে তিনটি গোল পেয়েছে আর্জেন্টিনা। এদিকে এমবাপে পাঁচটি গোল করলেও, পেনাল্টি থেকে কোনও গোল করেননি। তবে ২৩ বছরের ফরাসি তারকার পাস থেকে এখনও পর্যন্ত দুটি গোল হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.