FIFA World Cup 2022: কাতারে খোলামেলা পোশাক নৈব নৈব চ, 'ড্রেস কোড' না মানলেই সোজা শ্রীঘরে!

FIFA World Cup 2022: পুরুষ হোক বা মহিলা, কাতারে প্রকাশ্যে পরা যাবে না কোনও খোলামেলা পোশাক। কাতারের আইন মেনেই কাঁধ ও হাঁটু ঢাকা পোশাক পরেই জনসমক্ষে আসতে হবে।

Updated By: Nov 17, 2022, 03:37 PM IST
FIFA World Cup 2022: কাতারে খোলামেলা পোশাক নৈব নৈব চ, 'ড্রেস কোড' না মানলেই সোজা শ্রীঘরে!
পোশাকের স্বাধীনতা ভুলতেই হবে কাতারে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুটবল বিশ্বকাপ মানেই গ্যালারিতে স্বল্পবসনা ললনাদের সারি। ফুটবলের এরকম রঙিন ছবি দেখেই অভ্যস্ত ফ্যানরা। কিন্তু এবার বিশ্বযুদ্ধের আসর বসছে কাতারে (Qatar)। মধ্যপ্রাচ্যের এই দেশ ফতোয়ার নাগপাশে জড়ানো। নিষেধের বেড়াজালে বাঁধা এখানকার সংস্কৃতি থেকে সমপ্রেম। পোশাক থেকে শুরু করে মদ্যপান! স্বাধীনতা শব্দটা এখানে বেমানান। এবার কাতারের স্টেডিয়ামে বসে বিশ্বকাপ দেখতে গেলে দর্শকদের একাধিক বিষয় মাথায় রাখতে হবে। ডেইলি স্টারের রিপোর্ট বলছে যে, ফ্যানদের খোলামেলা পোশাক নৈব নৈব চ। শরীর প্রদর্শনকারী যে কোনও পোশাকই এখানে নিষিদ্ধ। কাতারি আইনে এমনটা করলে মহিলাদের জেতে হবে সোজা শ্রীঘরে! পুরুষরা যদি টপলেস হয়ে যান, তাহলে দিতে হবে মোটা টাকার জরিমানা। হতে পারে হাজতবাসও। স্লিভলেস ট্যাঙ্ক টপ যেমন পরা যাবে না, তেমনই আপত্তিকর স্লোগানকেও জানানো হবে না স্বাগত।

আরও পড়ুন: Argentina | FIFA World Cup 2022: পাঁচ গোলে জিতে রাজার মতো শুরু মেসিদের, তবুও কোচ বলছেন দল বদলাবেন!

'পোশাকের ক্ষেত্রে কাতারের দৃষ্টিভঙ্গিতে স্বাচ্ছন্দ্য রয়েছে। তবে ভ্রমণকারীদের (পুরুষ এবং মহিলা) থেকে এই প্রত্যাশাই থাকবে, তাঁরা যেন স্থানীয় সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হন। অতিরিক্ত উন্মুক্ত পোশাক প্রকাশ্যে পরা থেকে বিরতই থাকবেন। পুরুষ এবং নারীরা নিশ্চিত করবেন যে, তাঁদের কাঁধ এবং হাঁটু যেন ঢাকা থাকে। কাতারের সরকারি ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইটে জ্বলজ্বল করছে এই বার্তা। ফিফা-র ওয়েবসাইটেও এই বিষয়ে নির্দেশিকা রয়েছে। কাতারের সুরে সুর মিলিয়েই বলা হয়েছে যে, কঠোর কাতারের আইনের সম্বন্ধে যেন সকলে ওয়াকিবহাল থাকেন। ফ্যানরা মাঠে কী পোশাক পরে আসছেন, তা দেখবে কে? সেখানেও এক ধাপ এগিয়ে কাতার। ফ্যানদের ওপর নজরদারি করবে মুখ চিনে নেওয়ার ক্ষমতাসম্পন্ন উচ্চপ্রযুক্তির ক্যামেরা। এরকম মোট ১৫ হাজার ক্যামেরা বসানো হয়েছে আটটি স্টেডিয়ামে। ইভেন্টের মুখ্য টেকনোলজি অফিসার নিয়াস আবদুলরহমান এমনটাই জানিয়ে ছিলেন গত অগাস্টে। এখন দেখার কাতারে ভিন দেশি ফ্যানরা কীভাবে এই পোশাক ফতোয়ার সঙ্গে মোকাবিলা করেন! 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.