প্রয়াত প্রাক্তন ইংল্যান্ড পেসার বব উইলিস

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বকালের চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি বব উইলিস। ৯০ টেস্টে ৩২৫টি উইকেট তাঁর নামের পাশে আজও উজ্জ্বল।

Updated By: Dec 5, 2019, 08:44 AM IST
প্রয়াত প্রাক্তন ইংল্যান্ড পেসার বব উইলিস

নিজস্ব প্রতিবেদন :  প্রয়াত কিংবদন্তি ইংরেজ বোলার বব উইলিস (Bob Willis)। বেশ কিছু দিন ক্যানসারের সঙ্গে লড়াই করার পর অবশেষে থামলেন প্রাক্তন ইংল্যান্ড পেসার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

বেশ কিছু দিন ধরেই থাইরয়েড ক্যানসারে ভুগছিলেন বব উইলিস। বুধবার তাঁর পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "দীর্ঘ অসুস্থতার পর প্রিয় বব আমাদের ছেড়ে চলে গিয়েছেন। উইলিসের পরিবার মানুষজনের কাছে আবেদন জানাচ্ছে যেন বিরক্ত না করা হয়। ফুলের বদলে যাবতীয় ডোনেশন যেন দেওয়া হয় ব্রিটেনের প্রস্টেট ক্যানসার ফান্ডে। "

১৯৪৯ সালে স্যান্ডারল্যান্ডে জন্ম হয়েছিল বব উইলিসের।  ২১ বছর বয়সে অ্যাসেজে তাঁর অভিষেক। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। ১৯৭১ থেকে ১৯৮৪ সালের মধ্যে ৯০টি টেস্ট খেলেছেন তিনি। নিয়েছেন ৩২৫টি উইকেট। সেরা বোলিং হেডিংলিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৩ রানে ৮ উইকেট। ১৯৭৫ সালে দুই হাঁটুতেই অস্ত্রোপচার হয় তাঁর। তার পরেও ৯ বছর তিনি খেলা চালিয়ে যান। ১৮টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। ২৯টি ওয়ান ডে-তেও ইংল্যান্ডের অধিনায়ক (Former England cricket captain) ছিলেন বব। ৬৪টি একদিনের ম্যাচে ৮০টি উইকেট নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন- ICC Test rankings: প্রথম দশে জায়গা করে নিলেন শামি

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বকালের চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি বব উইলিস। ৯০ টেস্টে ৩২৫টি উইকেট তাঁর নামের পাশে আজও উজ্জ্বল। জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড এবং স্যার ইয়ান বথামের পর ইংরেজ বোলার হিসেবে চতুর্থ সর্বোচ্চ। ডানহাতি এই পেসার পরে ধারাভাষ্যকার হিসেবেও জনপ্রিয় হয়ে ওঠেন। স্বাভাবিকভাবেই উইলিসের মৃত্যুতে শোকের ছায়া ক্রিকেটমহলে।

Tags:
.