Salim Durani: নস্টালজিয়া সঙ্গে নিয়ে চিরঘুমে 'প্রিন্স' সেলিম দুরানী

১৯৬০-এর দশকের ভারতীয় ক্রিকেটার সেলিম দুরানির ছিল সিনেমার তারকাদের মতন চেহারা। তাঁর হাস্যরসের অনুভূতি ছিল অসাধারণ। আর ছিল জনতার চাহিদা অনুযায়ী ভয়ঙ্কর ছয় মারার ক্ষমতা। রবিবার ৮৮ বছর বয়সে মৃত্যু হয় তাঁর।

Updated By: Apr 2, 2023, 10:59 AM IST
Salim Durani: নস্টালজিয়া সঙ্গে নিয়ে চিরঘুমে 'প্রিন্স' সেলিম দুরানী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রাক্তন অলরাউন্ডার সেলিম দুরানির ৮৮ বছর বয়সে মৃত্যু হয়েছে। জানা গিয়েছে মৃত্যুর আগে তিনি নিজের ভাই জাহাঙ্গীর দুরানির সঙ্গে গুজরাটের জামনগরে বসবাস করছিলেন। এই বছরের জানুয়ারিতে তাঁর উরুর হাড় ভেঙে যাওয়ার পর দুরানি একটি প্রক্সিমাল ফেমোরাল নেল সার্জারি করিয়েছিলেন।

নিজের সময়ে একজন আক্রমণাত্মক বাঁ-হাতি ব্যাটার এবং একজন বাঁহাতি স্পিনার দুরানি। ২৯ টেস্ট খেলে ১২০২ রান করেন এবং ৭৫ উইকেট নেন তিনি।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজে ভারতকে তাদের প্রথম টেস্ট জেতানো সেই জাদুকরী স্পেলটির জন্য তাকে সবচেয়ে বেশি মনে রাখা হয়। পাশপাশি এটি সুনীল গাভাস্কারের টেস্ট অভিষেকের জন্যও স্মরণীয়। ভারতের সাত উইকেটের জয়ের জন্য পোর্ট-অফ-স্পেনে দ্বিতীয় ইনিংসের গুরুত্বপূর্ণ সময়ে ক্লাইভ লয়েড এবং গ্যারি সোবার্স -কে শূন্য রানে আউট করেন দুরানি। দুরানি তাঁর ১৭ ওভারে মাত্র ২১ রান দেন।

এই টেস্টের দশ বছর আগে, তিনি ১৯৬১-৬২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতকে জয় এনে দেন। কলকাতা ও চেন্নাইয়ে যথাক্রমে আট এবং দশ উইকেট নেন তিনি। সেই সময় তিনি নয়টি ইনিংসে ২৩টি উইকেট নিয়ে সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন। এটি ছিল তাঁর দ্বিতীয় টেস্ট সিরিজ।

আরও পড়ুন: Novak Djokovic: স্বস্তি পেলেন জোকার, যুক্তরাষ্ট্র ওপেনে নামবেন ২২বারের গ্রান্ড স্ল্যাম জয়ী

১৯৩৪ সালে কাবুলে জন্মগ্রহণ করেন দুরানি। তিনি নিজের আক্রমণাত্মক ব্যাটিংয়ের মাধ্যমে দর্শকদের মনে একটি বিশেষ জায়গা তৈরি করেছিলেন। একই সঙ্গে তাঁর ছিল দর্শকের চাহিদা অনুযায়ী ছয় মারার খ্যাতি।

তিনি ১৯৬২ সালে পোর্ট-অফ-স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট সেঞ্চুরি করেন। দুরানির ফ্যাশন সেন্স ছিল অসাধারণ। তিনি শুধুমাত্র একটি সেঞ্চুরি করেছিলেন যদিও তিনি দেশের হয়ে খেলা ৫০ ইনিংসে সাতটি অর্ধশতক সহ মোট 1,202 রান করেছিলেন।

আরও পড়ুন: Bangladesh vs Ireland: চুনকাম করতে নেমে সাকিবরা ধুয়ে গেলেন নিজেরাই! চরম লজ্জার হার পদ্মাপাড়ের দেশের

তিনি নিজের শেষ টেস্ট খেলেন ১৯৭৩ সালের ফেব্রুয়ারিতে। ইংল্যান্ডের বিপক্ষে ব্রেবোর্ন স্টেডিয়ামে খেলা হয় এই ম্যাচ। ১৯৬০ সালে এই ব্রেবোর্ণ স্টেডিয়ামেই তাঁর অভিষেকও হয়েছিল। তিনি ২৫.০৪ ব্যাটিং গড় নিয়ে শেষ করেছিলেন নিজের কেরিয়ার।

 

ভারতের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী ট্যুইট করে লিখেছেন, ‘সহজেই ভারতের অন্যতম রঙিন ক্রিকেটার - সেলিম দুরানি। শান্তিতে বিশ্রাম নিন। ওম শান্তি’।

 

ভারতের প্রাক্তন ব্যাটার ভিভিএস লক্ষ্মণ ট্যুইটার পোস্টে লিখেছেন, ‘ভারতের প্রথম অর্জুন পুরস্কার বিজয়ী ক্রিকেটার এবং একজন ব্যক্তি যিনি জনসাধারণের দাবিতে ছক্কা মারতেন, সেলিম দুরানি। ওম শান্তি। তার পরিবার, বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের প্রতি আন্তরিক সমবেদনা’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.