Watch | Kylian Mbappe | FIFA World Cup 2022: প্রেসিডেন্টের সান্ত্বনা, মার্টিনেজের আদর! হেরেও জিতে গেলেন ট্র্যাজিক নায়ক

Kylian Mbappe: কিলিয়ান এমবাপে! ট্র্যাজিক নায়ক হয়ে গেলেন। ইংল্যান্ডের জিওফ হার্স্টের পর বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার রেকর্ড করলেন। ১৯৬৬ সালে জিওফ জার্মানির বিরুদ্ধে এই অনন্য নজির গড়েছিলেন। এমবাপে দ্বিতীয় ফুটবলার হিসাবে ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপের ফাইনালে গোল করলেন। একাধিক বিশ্বকাপের ফাইনালে গোল করা পঞ্চম ফুটবলার হিসাবে এই নজির গড়লেন। এত কিছুও হরেও জিততে পারলেন না কাপ।

Updated By: Dec 19, 2022, 02:31 PM IST
 Watch | Kylian Mbappe | FIFA World Cup 2022: প্রেসিডেন্টের সান্ত্বনা, মার্টিনেজের আদর! হেরেও জিতে গেলেন ট্র্যাজিক নায়ক
এই সেই ঐতিহাসিক মুহূর্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) ট্রফি জিততে পারলেন না ঠিকই, তবে হৃদয় জিতে নিলেন কোটি কোটি ফুটবল ফ্যানের। এমবাপে দেখিয়ে দিলেন যে, আগামী তাঁর। অসাধারণ ফুটবল খেলে বুঝিয়ে দিলেন তিনি অন্য গ্রহের। 'পোয়েটিক জাস্টিস' শব্দবন্ধকে মান্যতা দিয়েই লিওনেল মেসির (Lionel Messi) হাতে কাপ উঠেছে ঠিকই। তবে সারা পৃথিবী কুর্নিশ জানিয়েছে এমবাপের লড়াইকে। শুধু মাত্র তাঁর জন্যই খেলাটা পরতে পরতে বদলে গিয়েছিল। এমবাপের তিন গোলেই খেলা গড়িয়েছিল টাইব্রেকারে। এমবাপে মোট চার গোল (টাইব্রেকারের গোলটি ধরা হয় না যদিও) করছেন। ফাইনালে এই ম্যাচে সর্বস্ব উজাড় করে দিয়েও ট্র্যাজিক নায়ক হয়ে থেকে গেলেন ফরাসি পাওয়ার হাউস। এই হার কোথাও মেনে নিতে পারেননি এমবাপে। মাঠে হতাশ হয়ে একাকী বসে পড়েছিলেন ফ্রান্সের নম্বর টেন। তাঁকে সান্ত্বনা দেওয়ার জন্য খোদ ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) ভিআইপি গ্যালারি থেতে নেমে এসেছিলেন মাঠে। এখানেই শেষ নয়, আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ কাছে এসে এমবাপেকে আদরে ভরিয়ে দেন। কোথাও বুঝিয়ে দেন যে, তুমি হারোনি, 'চিন আপ চ্যাম্পিয়ন!' সোনার বুট তোমার। এই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে।

আরও পড়ুন: Lionel Messi to Kylian Mbappe: সোনার বল জিতলেন মেসি, হেরেও সোনার বুটের মালিক এমবাপে, একনজরে পুরস্কারের তালিকা

আরও পড়ুনKylian Mbappe | FIFA World Cup Final 2022: ইতিহাস লিখেও ট্র্যাজিক নায়ক এমবাপে! সোনার বুটে হৃদয় জিতলেন বছর তেইশের মায়েস্ত্রো

আসলে ফুটবলে হয়তো কেউই হারেন না। সবাই জিতে যায় কোথাও। অথচ এই মার্টিনেজই কিন্তু ম্যাচের আগে এমবাপেকে ধুয়ে দিয়েছিলেন। ফাইনালে নামার আগে কী বলেছিলেন এমবাপে? 'ইউরোপে আমরা অ্যাডভান্টেজ পাই। এখানে সবসময় উচ্চ পর্যায়ের ম্যাচ খেলা হয়। যেমন উদাহরণ হিসাবে বলতে পারি ন্যাশনস লিগ। যখন আমরা বিশ্বকাপ খেলতে নামি, তখন আমরা তৈরি থাকি। দেখতে গেলে দক্ষিণ আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনা এই পর্যায়ে খেলে না। ওখানকার ফুটবল ইউরোপের মতো এগিয়ে নেই। সে জন্যই বিগত বিশ্বকাপগুলি ইউরোপের দলগুলোই জিতছে।' সাংবাদিক বৈঠকে কী বললেন এমি মার্টিনেজ? 'এমপবাপে  ফুটবলের ব্যাপারে বেশি কিছু জানে না। ও জীবনে দক্ষিণ আমেরিকায় খেলেনি। ওর যখন খেলার অভিজ্ঞতাই নেই, তখন ওর মুখ বন্ধ রাখাই ভালো। কিন্তু ওর কথায় কিছু যায় আসে না। আমরা দারুণ দল। এভাবেই পরিচিতি পেয়েছি।'এসব কথোপকথন হয়তো আর কেউই মনে রাখবেন না। থেকে যাবে মুহূর্ত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.