FIFA World Cup Final 2022: মেসি ঘুরে তাকিয়ে দেখলেন ভিড়ের মধ্যে তাঁর মা! দু'চোখ বেয়ে জল গড়িয়ে পড়ছে...

FIFA World Cup 2022: বিশ্বকাপ ফাইনাল জিতে উঠে মাঠেই মাকে কাঁদতে কাঁদতে জড়িয়ে ধরলেন মেসি। হবে না? কত দিনের আকাঙ্ক্ষা,কত দিনের স্বপ্ন, কতদিনের সাধনা, কতদিনের সংকল্প!

Reported By: সৌমিত্র সেন | Updated By: Dec 22, 2022, 11:40 AM IST
FIFA World Cup Final 2022: মেসি ঘুরে তাকিয়ে দেখলেন ভিড়ের মধ্যে তাঁর মা! দু'চোখ বেয়ে জল গড়িয়ে পড়ছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপ ফাইনাল জিতে উঠে মাঠেই মাকে কাঁদতে কাঁদতে জড়িয়ে ধরলেন লিওনেল মেসি। হবে না? কত দিনের আকাঙ্ক্ষা,কত দিনের স্বপ্ন, কত দিনের সাধনা, কত দিনের সংকল্প! আর মেসির মা-বাবা তো কতদিন ধরে এই একটি মুহূর্তের জন্যই অপেক্ষায় থেকেছেন!

আরও পড়ুন: FIFA World Cup Final 2022: ম্যাচ জেতার পরে গোলপোস্টের জাল কেন কেটে পুড়িয়ে দিলেন মেসিরা?

খেলা তখন সবে শেষ। উচ্ছ্বসিত আর্জেন্টিনাশিবির। নাচ-গান, লাফালাফি-সহ নানা ভাবে চলছে উদযাপন। কখনও খেলোয়াড়েরা একসঙ্গে, কখনও সংশ্লিষ্ট খেলোয়াড় তাঁর পরিবারের সঙ্গে, কখনও খেলোয়াড়েরা কর্মকর্তা, কোচ, সহকারী কোচ, সাপোর্ট স্টাফেদের সঙ্গে। এলএমটেন-ও তাঁর স্বপ্নকে অবশেষে ধরে ফেলতে পেরে স্বভাববিরুদ্ধ ভাবেই যেন একটু বেশি চঞ্চল, আবেগে থরোথরো কম্পমান। ঠিক এরই মধ্যে মেসি সদ্য একজনের আলিঙ্গনমুক্ত হয়ে হয়তো কারও ডাকে বা কারও দিকে যাচ্ছিলেন,এই সময় কেউ তাঁকে পিছন থেকে ডাকেন!

আরও পড়ুন: FIFA World Cup Final 2022 | Messi : 'তুমি-ই সেরা', বিশ্বজয়ের পর স্ত্রী-সন্তানকে জড়িয়ে কান্নাভেজা চোখে আবেগতাড়িত মেসি

প্রথমে শুনতে পান না সদ্য বিশ্বজয়ী আর্জেন্টিনীয় অধিনায়ক। পরে ঘুরে তাকিয়ে দেখেন মা! মা নেমে এসেছেন মাঠের ভিড়ে? হ্যাঁ, মা নেমে এসেছেন মাঠে বিশ্বজয়ী ছেলের সঙ্গে একবার দেখা করবেন বলে, নেমে এসেছেন প্রিয় লিওকে একবার জড়িয়ে ধরবেন বলে, নেমে এসেছেন সেই আদরের মেসিকে আজ এখনই এই মাঠের আদিগন্ত উচ্ছ্বাসের স্রোতের মুখে দাঁড়িয়ে শুধু একটিবারের বুকে টেনে নেবেন বলে, নেমে এসেছেন সদ্য কাপজয়ী বীরছেলেকে একবার আদর করে চুমু খাবেন বলে!

মায়ের দিকে তাকিয়ে, মায়ের চোখের দিকে তাকিয়ে যেন সবটা মুহূর্তে পড়েও ফেলেছিলেন মেসি। তিনি দ্রুত মায়ের দিকে ফিরে এসে মাকে জড়িয়ে ধরলেন। মা কাঁদছেন, ছেলেও কাঁদছেন। বোধ হয় এই বিশ্বকাপের সব চেয়ে আবেগঘন মুহূর্তের জন্ম হল। এই একটি দিনের জন্য, এই একট মুহূর্তের জন্য তঁদের জীবনভর অপেক্ষা।   

ইতিহাস তৈরি হল ফুটবল বিশ্বকাপে। ইতিহাস তৈরি হল আর্জেন্টিনায়। ইতিহাস তৈরি করল আর্জেন্টিনা একাদশ। ইতিহাস তৈরি করলেন লিও মেসি। আর এহেন ইতিহাসের স্মারক রক্ষার ক্ষেত্রেও ইতিহাস তৈরি করলেন আর্জেন্টিনীয় ফুটবলাররা। রুদ্ধশ্বাস ফাইনাল ম্যাচের পরে তাঁরা গোলপোস্টের জাল কেটে পুড়িয়ে সঙ্গে নিয়ে গেলেন। ম্যাচের শেষে যে পোস্ট থেকে টাই-ব্রেকার জিতেছিল আর্জেন্টিনা, সেই দিকের পোস্টের জাল কেটে পুড়িয়ে সঙ্গে নিয়েছেন মেসিরা। আর্জেন্টিনীয়রা কিছু সংস্কার মেনে চলেন। ওঁদের নিয়ম হচ্ছে, যে কোন ক্ষেত্রেই যেটা দিয়ে শুভ কোনও কিছুর উদযাপন হবে, উদযাপনশেষে সেটা পুড়িয়ে তার ছাইটা সঙ্গে রাখা। এঁদের বিশ্বাস, এটা নাকি ওঁদের পক্ষে আদ্যন্ত ভালো, শুভকর। গতকাল, রবিবারও সেটা হয়েছে। গতকাল টাই-ব্রেকারের সময়ে যেদিকের গোলপোস্টে মার্টিনেজ ফ্রান্সের মারা পেনাল্টি শট সেভ করেছিলেন, সেই দিকের জালই  ওরা ছিঁড়ে নিয়ে গিয়েছেন। এটা নিয়ে পরে ফিফা ট্যুইটও করে। 

মাঠে দাঁড়িয়েই মেসির তাঁর মাকে জড়িয়ে ধরা, স্ত্রী ও ছেলেকে জড়িয়ে ধরা, আর্জেন্টিনীয়দের জাল কেটে জাল পুড়িয়ে তার ছাই সংগ্রহ করা-- সবটা মিলিয়ে এক বহুবর্ণিল ক্যানভাস যেন তৈরি হল কাতারের মাঠে। যা চিরদিন মেসিভক্ত তথা ফুটবলভক্তদের মনের মণিকোঠায় রয়ে যাবে। 

(একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তথ্য অনুসরণ করে এই কপিটি লেখা হয়েছে, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো এক্ষেত্রে নিজে এই তথ্য় যাচাই করেনি।)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.